লুকানো ফাইল, পেনড্রাইভ, মেমোরী কার্ড, টিপস এন্ড ট্রিকস, কম্পিউটার

লুকানো ফাইল, পেনড্রাইভ, মেমোরী কার্ড, টিপস এন্ড ট্রিকস, কম্পিউটার

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালো। অনেক দিন পোস্ট করিনা। কারণ, বিভিন্ন ঝামেলায় জড়িয়ে পড়েছিলাম। তার উপর আব্বা ইন্তেকাল করলেন ৩ মাস গত হল :'( । মাকে হারিয়েছি আমার ৯ মাস বয়সে :'( । আমার আব্বা-আম্মার জন্য সবাই দোয়া করবেন।

আসুন কাজের কথায় আসি। আমরা সবাই পেনড্রাইভ ব্যবহার করে থাকি। অনেক সময় দেখা যায় যে, পেনড্রাইভ ফুল দেখাচ্ছে কিন্তু ওপেন করলে কোন ফাইলই শো করেনা। এ সমস্যায় অনেকেই পড়ে থাকেন। এ নিয়ে এর আগে আমি আরেকটি পোস্ট করেছিলাম এখানে দেখতে পারেন। যদি সেটায় কাজ না হয় চিন্তা নেই এখানেই দিচ্ছি সমাধান।

প্রথমেই এই সফটওয়্যারটি ডাউনলোড করে আপনার কম্পিউটারে ইন্সটল করে নিন। এটি আপনার কম্পিউটারের USB অথবা Pen drive  কে অটোরান হওয়া থেকে বিরত রাখবে। যদি আপনার কম্পিউটারের অটোরান বন্ধ থাকে তাহলে দরকার নেই এটি ইন্সটল করার। এবার আপনার USB  আথবা Pen drive টিকে কম্পিউটারে প্রবেশ করান।

আরেকটি কথা, অবশ্যই আপনার কম্পিউটারে Dot Net Framework ইন্সটল থাকতে হবে। আর যদি না থাকে তাহলে এখান থেকে Dot Net Framework ডাউনলোড করে ইন্সটল করে নিন।

এবার আপনার কম্পিউটারের Start বাটনে ক্লিক করে Search এর ঘরে Run লিখে এন্টার চাপুন। এখন Run এর ঘরে cmd লিখে আবারো এন্টার চাপুন।

এখন এই লেখাটি attrib -h -r -s /s /d g:\*.*  এখান থেকে কপি করে cmd তে পেইস্ট করে দিন। পেইস্ট করার জন্য cmd বা কমান্ড প্রম্পোট এর উপর মাউস রেখে রাইট ক্লিক করুন। এখন পেইস্ট বাটনে ক্লিক করলেই পেইস্ট হয়ে যাবে।

মনে করুন, আপনার কম্পিউটারের USB /Pen drive টি G অক্ষরে শো করেছে। যদি E বা F হয় তাহলে G এর জায়গায় E বা F বসিয়ে দিন।

এবার এন্টার চাপুন। কাজ শেষ হলে cmd ক্লোজ করে দিন।

এখন এখান থেকে অ্যান্টি-ম্যালাওয়ারের জন্য ফাইলটি ডাউনলোড করে ইন্সটল করে নিন। Full scan এ আপডেট করুন। ডিফল্ট অপশনে Quick scan সিলেক্ট করুন। কাজ শেষ। এবার মাই কম্পিউটারে গিয়ে আপনার USB/Pen drive ওপেন করলেই কাংখিত ফাইল পেয়ে যাবেন।

পোস্টটি আপনাদের কাজে আসলে আমার পরিশ্রম সার্থক হবে। আপনারা পাশে থাকলে আরো বেশি বেশি পোস্ট করার ইচ্ছা আছে। প্রযুক্তিকে জানুন, শিখুন, ভালবাসুন। এই প্রত্যাশায় ধন্যবাদ সবাইকে।

বিঃদ্রঃ পোস্টটি কেউ যদি কপি করে অন্য ওয়েবসাইটে দিতে চান তাহলে অবশ্যই আমার পোস্টটার লিংকটি যুক্ত করার অনুরোধ রইল।

 

ছবি সূত্রঃ গুগল মামা।

 

 

৯৭জন ৯৭জন
0 Shares

৭টি মন্তব্য

মন্তব্য করুন