এদেশে বাটন মোবাইলের পাশাপাশি ২০০৭ সাল থেকে যখন টাচ্ স্কিন মোবাইল বাজারে আসে, তারপর থেকে এদেশের বেশিরভাগ মানুষের হাতে এই অ্যান্ড্রয়েড মোবাইল দেখা যায়। এইধরনের মোবাইলগুলো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম হওয়াতে স্কিনে হাতের আঙুলের স্পর্শে অনায়াসে মোবাইলের সমস্ত অপশনে প্রবেশ করা যায়। শুধু তা-ই নয়, এসব মোবাইলে ইন্টারনেট সংযোগ অ্যাক্টিভ থাকলে, মোবাইল সিস্টেমে থাকা যেকোনো ব্রাউজারে আঙুলের স্পর্শ লাগলেই অনলাইনে থাকা যেকোনো ওয়েবসাইটে প্রবেশ করা যায় বা ভিজিট করা যায়।

যেমন:

বিশ্ববিখ্যাত সার্চ ইঞ্জিন গুগল ক্রোম’র সার্চ বক্সে নিজের পছন্দমতো দু-একটা শব্দ লিখে ম্যাগনিফাইং গ্লাস (সার্চ) বাটনে ক্লিক করলেই কাঙ্ক্ষিত ফলাফল চোখের সামনে ভেসে ওঠে। তখন কেউ অনলাইন নিউজ পোর্টাল, কেউ সামাজিকমাধ্যম, কেউ বিশ্ববিখ্যাত ভিডিয়ো শেয়ারিং সাইট ইউটিউব-সহ বিভিন্ন সাইটে ভিজিট বা প্রবেশ করে। যেমন আমি নিজেই প্রতিদিনের টাটকা খবর পড়ার জন্য বিভিন্ন নিউজ পোর্টালে ভিজিট করে খবর পড়তে পছন্দ করি। হোক সেটা ইংরেজি অথবা আরবি আর হিন্দি। সেসব নিউজের ভাষা আর লেখা যেই ভাষারই হোক-না-কেন, তাতে আমার কোনও সমস্যা হয় না। আমি সেসব ভাষার লেখাগুলো অনায়াসে বাংলায় রূপান্তর করে পড়তে পারি। ওইসব নিউজের ভাষা বা লেখাগুলো ইংরেজি থেকে বাংলা বা আরবি থেকে বাংলায় করতে গুগল ক্রোমে থাকা কোন কোন অপশনগুলো অনুসরণ করতে হয় এবং কীভাবে অতি সহজে পছন্দের ভাষা রূপান্তর করা যায়, তা নিয়েই আমার আজকের এই পোস্ট।

তো অনেকেই বলতে পারেন যে, এসব পদ্ধতি বর্তমান সময়ে অনেকেরই জানা আছে। তা নিয়ে আবার পোস্ট কেন? হ্যাঁ, আমি স্বীকার করি এসব পদ্ধতি অনেকেরই জানা আছে! যাদের জানা নেই, তাদের জন্যই আমার এই পোস্ট।

আমাদের মাঝে অনেকেই আছেন আমার মতো সারাবিশ্বের খবর পড়তে চান। কিন্তু সারাবিশ্বের খবর তো বাংলা ভাষায় লেখা থাকে না। লেখা থাকে বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায়। যদিও অনেকেই ইংরেজি আরবি হিন্দি উর্দু ফারসি-সহ বিভিন্ন দেশের ভাষা ও লেখা পড়তে পারেন,  কিন্তু আবার অনেকেই পারেন না। যারা বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় পড়তে পারেন না, তারা নিম্ন লিখিত ছবি ও নির্দেশনা অনুসরণ করতে পারেন। একবার অনুসরণ বা চেষ্টা করলেই, যেকেউ বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় লেখাগুলো নিজের মাতৃভাষায় রূপান্তর করে পড়তে পারবেন আশা করি।

তো আসুন জেনে নেয়া যাক কীভাবে অনলাইনে থাকা পৃথিবীর সকল দেশের পত্রপত্রিকা আপনি বাংলায় রূপান্তর করে আমি কীভাবে পড়ি, আর আপনরা-ই-বা কীভাবে পড়বেন।

প্রথমে আপনাকে গুগল ক্রোম অ্যাপ ব্যবহার করতে হবে। যদি গুগল ক্রোম অ্যাপ না থাকে, তাহলে অবশ্যই আপনাকে গুগল প্লে স্টোর থেকে গুগল ক্রোম অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে এবং অবশ্যই অবশ্যই গুগলে আপনার একটা এ্যাকাউন্ট থাকতে হবে। এ্যাকাউন্ট না থাকলে গুগল ক্রোম অ্যাপ ইন্সটল করে অবশ্যই রেজিষ্ট্রেশন করে আপনাকে লগইন করতে হবে।

তাহলে গুগল ক্রোম অ্যাপে প্রবেশ করার সাথে সাথে গুগল ক্রোম’র ঠিক ডান সাইটে আপনার প্রোফাইল ছবি প্রদর্শিত হবে এবং সেইসাথে আরেকটু ডানে আরও দুটি অপশন দেখা যাবে। তা ঠিক নিচের ছবির মতো।

উপরের ছবির ঠিক ডান দিকের কোণায় তিনটি অপশন হলো, প্রথমে নিজের প্রোফাইল ছবি। দ্বিতীয়টি হলো, ট্যাব। তৃতীয়টি হলো, গুগল ক্রোম’র অপশন মেনু। এই তিনটি অপশনের প্রথম অপশনে ক্লিক করলে গুগল সেটিংস-সহ পাসওয়ার্ড সংরক্ষণ করার অপশনও থাকবে।

তো পাসওয়ার্ড সংরক্ষণ কররার অপশন নিয়ে অন্যদিন নাহয় একটা পোস্ট শেয়ার করবো। আজকে শুধু ভাষা রূপান্তর করা নিয়েই আলোচনা করি।

এখন আসি অনলাইনে থাকা বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় লেখা নিউজ বা খবর কীভাবে বাংলায় রূপান্তর করা যায়। প্রথমে আপনাকে গুগল ক্রোম থেকে যেকোনো একটা ইংরেজি অথবা অন্য ভাষার নিউজ সাইটে ভিজিট করতে হবে। যেমন আমি পাকিস্তানি ডন প্রতিকায় ভিজিট করলাম। তা হতে পারে ইংরেজি অথবা উর্দু ভাষা। নিচের ছবি দেখুন👇

উপরের ছবিটি উর্দু ভাষায় পাকিস্তানি ডন প্রতিকার একটা স্ক্রিনশট। এখন আপনি বা যারা উর্দু ভাষা পড়তে পারেন না, তারা প্রথমে গুগল ক্রোম’র ডান দিকের কোণায় থাকা তিনটে (…) লম্বালম্বি উপর নিচ ডট ডট ডট চিহ্নতে ক্লিক করবেন। তারপর একটা অপশন আসবে ঠিক নিচের ছবির মতো👇

লক্ষ্য করুন, উপরের ছবিতে share. Find in page. Translate. Add to Hom screen-সহ আরও অনেকগুলো অপশন দেখা যাচ্ছে। তো আরও আরও যা-ই অপশন থাকে থাকুক, আপনি (Translate)-এ ক্লিক করুন। তারপর আপনার মোবাইল স্কিনের নিচে দুটো ভাষার অপশন প্রদর্শিত হবে। যদি উপর ট্রান্সলেশনের একটি ট্রান্সলেশন বাংলা করা থাকে, তাহলে যেকোনো দেশের যেকোনো ভাষাই অটোমেটিক বাংলা হয়ে যাবে। নিচের ছবি দেখুন👇

তারপরও যদি আপনার কাঙ্ক্ষিত ভাষায় রূপান্তর না হয়, তাহলে উপরের ছবির নিচের (English-Bangla) এর ডান দিকে (…)-এ ক্লিক করুন এবং নিচের ছবি দেখুন👇

এরপর আপনার কাঙ্ক্ষিত ভাষা সিলেক্ট করুন এবং নিচের ছবি দেখুন👇

তারপর রিবিলি পড়তে থাকুন, পৃথিবীর সব দেশের দৈনিক পত্রিকা। তা হোক ইংরেজি, উর্দু, হিন্দি, আরবি, চাইনিজ-সহ আরও অনেক ভাষা।

তো আজকে অনলাইনে বিভিন্ন দেশের বিভিন্ন ভাষা বাংলায় রূপান্তর করা নিয়ে পোস্ট এখানে শেষ করছি। পরবর্তীতে আপনাদের মন্তব্যের ভিত্তিতে অন্যদিন আবার পাসওয়ার্ড সংরক্ষণ করা নিয়ে পোস্ট শেয়ার করার আশা ব্যক্ত করছি। ধন্যবাদ🙏🙏🙏

১০৭জন ১৬জন
0 Shares

৯টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ