পিশাচ বনাম পিচাশ!

তৌহিদুল ইসলাম ৯ জুন ২০২০, মঙ্গলবার, ০৭:৪৬:১৬অপরাহ্ন একান্ত অনুভূতি ৩৪ মন্তব্য

আমাদের দেশে যারা ফার্মেসিতে ড্রাগস বা মেডিসিন বিক্রি করেন তারাই ফার্মাসিস্ট। মেডিসিন বিক্রি করতে হলে এদেশে এখন বাধ্যতামূলক ফার্মাসিস্ট কোর্স করতে হয়। অথচ মফস্বল এলাকায় তিনিও ডাক্তার হিসেবে পরিচিত।

ইউনিভার্সিটি থেকে ফার্মেসি বা ফার্মাকোলজি পাশ করা একজনকে যদি কেউ ফার্মেসির সেই ফার্মাসিস্ট বলে মনে করেন সেটি আসলে আমাদের অজ্ঞতা। শব্দগতদিক থেকে একই মনে হলেও গুনে ও মানে দুটো আলাদা বিষয়। আমরা অনেকেই এসব জানি শুধুমাত্র হাস্যরসের জন্যই বলি।

অফটপিকে বলি, কোন কোন খাবারে ভিটামিন সি পাওয়া যাবে ইউটিউবে দেখা এরকম একটি ভিডিওতে ভিউয়ারদের করা পাঁচটি মন্তব্য দেখে হাসতে হাসতে পেটে খিল ধরে গিয়েছে আমার। সেগুলো হুবহু তুলে দিলাম-

১. ছার, আপনার বিডিওগুল কুব ভাল লাগে। আপনে দীরগজীপি হন।

২. আসসালাম মু আলাকুম বাই। কোরনা হোলে কইল্লা খাওন যাই কি?

৩. মাশাল্লা! ভিডোতে আফনার নুরানি মুখ মোবারক শুদু দেখফার মনে চায়।

৪. Sar, ami saudi take ali bolsi. ami kub ososto ekon kub jor. malta ki ros kore khabo naki cibia kabo? uttor dila badito takibo.

৫. ডাক্তার সাবের ভিডিও বেসি বেসি সায়ার করপেন।

এবং অবশেষে ঘাটাঘাটি করে জানলাম তার অনেক ভিডিও গাছগাছড়ার ঔষধ নিয়েও বানানো। যিনি ভিডিওটি বানিয়েছেন তিনি কোন ডাক্তার কিংবা নিউট্রিশনিষ্ট নন। খাদ্য-পুষ্টি বিষয়ক কোন ডিপ্লোমা হোল্ডারও নন। তিনি অতি সাধারণ একজন ফেসবুকার যিনি নিজেই এসব ভিডিও বানিয়েছেন। এসব ভিডিও দেখে তাকে ডাক্তার ভাবেন অনেকেই।

অথচ এদেশে একজন এমবিবিএস ডিগ্রিধারীও ডাক্তার একজন কোয়াকও ডাক্তার। নিজের জীবন কার হাতে তুলে দিয়ে চিকিৎসা করাবেন সে দায়ভার একান্তই আপনার।

জানেন কি “পিশাচ এবং পিচাশ” দুটো শব্দের অর্থও কিন্তু একই? শব্দদু’টি যে যেভাবে ব্যক্ত করছেন অপরজন সেটি শুনেই তাকে, তার জ্ঞানকে মুল্যায়ন করছেন। তবে দু’টোই আমাদের জন্য ভয়ংকরী!

আজ হাইব্রীড শিং মাছ আমাকে দেশী বলে গছিয়ে দিয়েছে মাছ ওয়ালা। চিনতে না পারলে যা হয় আর কি! শেষে নিজেকেই সান্ত্বনা দিলাম এটি বলে- দেশী আর হাইব্রিড তাতে কি! নামেতো শিং মাছ। দুটোর শিংই মারাত্মক কিন্তু! একবার ফুটালে রক্ষা নাই।

৮২৪জন ৬২১জন
67 Shares

৩৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য