পাল্টে যাচ্ছে ঢাকা

আনন্দধারা বহিছে ভুবনে ১২ অক্টোবর ২০১৩, শনিবার, ০৯:২৮:১৫অপরাহ্ন সমসাময়িক ১১ মন্তব্য

 


মেয়র হানিফ ফ্লাইওভার

উদ্বোধন হয়ে গেলো মেয়র হানিফ ফ্লাইওভার। প্রবেশ এবং নির্গমন পথ সহ ৯ কিলমিটার দীর্ঘ এই ফ্লাইওভার টি দেশের সবচেয়ে বড় ফ্লাইওভার।
গতকাল ১১ অক্টোবর আনুষ্ঠানিক ভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহু প্রতিক্ষিত ফ্লাইওভারটি উদ্বোধন করলেন। যাত্রাবাড়ী থেকে গুলিস্থান পর্যন্ত এটি বিস্তৃত।

চার লেনের ফ্লাইওভারে প্রবেশের জন্য ছয়টি এবং বের হওয়ার জন্য সাতটি পথ রয়েছে। সরকারি-বেসরকারি অংশীদারির ভিত্তিতে এটি পরিচালিত হবে , এর ব্যবহারকারীকে টোল দিতে হবে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০ টাকার টোল টিকেট কেটে এর প্রথম ব্যবহারকারী হলেন। প্রতিদিনের আদায় করা টোলের ৫ শতাংশ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তহবিলে জমা হবে। ২৪ বছর পর এর দায়িত্ব নেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। যাত্রাবাড়ীর শনির আখড়া থেকে গুলিস্তানের নিমতলী মোড় পর্যন্ত এ ফ্লাইওভারে যানবাহন প্রবেশের পর বের হওয়ার পথে টোল দিতে হবে। টোলের হার ধরা হয়েছে ট্রেইলার ২০০, ট্রাক ১৫০, বাস ১৫০, মিনিবাস ১০০, পিকআপ ৭৫, মাইক্রোবাস ৫০, জিপ ৪০, প্রাইভেট কার ৩৫, অটোরিকশা ১০ টাকা ও দুই চাকার বাহন পাঁচ টাকা।
হানিফ ফ্লাইওভারের আয়ুষ্কাল ধরা হয়েছে ১০০ বছর।
চট্টগ্রাম, সিলেটসহ দক্ষিণ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ৩০টি জেলার যানবাহন ঢাকার প্রবেশপথের যানজট এড়িয়ে এই ফ্লাইওভার দিয়ে কেন্দ্রে পৌঁছতে পারবে।

 

 

 

 

কুড়িল ফ্লাইওভার

রাজধানীর ঢাকার আরেকটি ‘গেটওয়ে’ কুড়িল ফ্লাইওভার। গত ৪ আগষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করলেন  ঢাকার পূর্বাঞ্চলের মানুষের স্বপ্নের কুড়িল ফ্লাইওভার । রাজধানীর যানজট নিরসনে কুড়িল ফ্লাইওভার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নান্দনিক সৌন্দর্যের দিক থেকেও কুড়িল ফ্লাইওভারটি দৃষ্টি আকর্ষণ করবে যে কোন মানুষের। দৃষ্টিনন্দন এই ফ্লাইওভার কুড়িল রেলক্রসিং এখন মুক্ত হয়ে গেছে। প্রতিদিন ৯৮টি ট্রেন যাতায়াত করে এই পথে। গড়ে ৫ মিনিট করে সিগন্যাল থাকলে ৪৭৫ মিনিট (প্রায় ৮ ঘণ্টা) যান চলাচল বন্ধ থাকে। এখন থেকে আর দীর্ঘ সময় সিগন্যালে বসে থাকতে হবে না।

সারে তিন কিলোমিটার দীর্ঘ এই ফ্লাইওভারটিতে বনানী, কুড়িল, খিলক্ষেত ও পূর্বাচল- এই চারটি প্রান্ত দিয়ে  ওঠানামা করা যাবে। এজন্য কোন টোল দিতে হবে না। ফ্লাইওভারের নিচ দিয়েও নির্মাণ করা হয়েছে তিন প্রান্তে তিনটি সংযোগ সড়ক।  ফলে রাজধানীর যানজট অনেকটা দূর হবে।

৪৬৭জন ৪৬৭জন
0 Shares

১১টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ