পানির আরেক নাম জীবন।

শামীম চৌধুরী ২৮ মার্চ ২০২০, শনিবার, ০৬:১৬:১৬অপরাহ্ন একান্ত অনুভূতি ২১ মন্তব্য
প্রতিটি প্রাণীর জন্য পানি অপরিহার্য। পানি ছাড়া কোন প্রাণীই বাঁচতে পারে না। তাইতো পানির আরেক নাম জীবন। পানি শুধু মানব দেহে মংসপেশীকে সুঠোল বা রোগমুক্ত রাখে, তেমনি প্রাণীদেরও। প্রতিটি প্রাণীরই জীবনকোষ মানব জীবনকোষের মতন। পানির অভাবে যেমন আমরা বিভিন্ন রোগে ভুগি, তেমন প্রতিটি প্রাণীও সেই রোগ থেকে মুক্ত নয়। আমাদের সৃষ্টিকর্তা মানবদেহ  যে যে অর্গন দিয়ে তৈরী করেছেন প্রত্যেক প্রাণীকেও একই উপাদানে তৈরী করেছেন। অন্যান্য প্রাণী থেকে মানবপ্রাণী ব্যাতিক্রম শুধু সৃষ্টির  সেরা জীব হিসেবে। যেহেতু আমরা সৃষ্টির সেরা তাই আমাদেরও দায়িত্ব আছে পৃথিবীতে সৃষ্ট অন্যান্য প্রাণীর জন্য। তাদের পরিচর্যা ও সেবা করা আমাদের নৈতিক কর্তব্য। নইলে আমাদের সৃষ্টিকর্তার কাছে এর জবাবদিহিতা করতেই হবে। মানুষ ছাড়া অন্যান্য সব প্রাণী প্রকৃতির অলংকার। আর আমরা সেই অলংকার ব্যবহার করে সৌন্দর্য বৃদ্ধি করছি। একবার ভাবুনতো প্রকৃতি ছাড়া মানুষ কি এক সেকেন্ড বাঁচতে পারবে। তাই এই অলংকারকে পরিচর্যা করারও দায়িত্ব আমাদেরই।
এখন চৈত্র মাসের মাঝামাঝি। হঠাৎ করেই তাপমাত্রা বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছে পাখিরা। ঢাকা শহরে পাখিদের জন্য পানীয় জলের খুবই সংকট। খেয়াল করলেই দেখবেন মাঝেমধ্যেই কিছু পাখি দূর থেকে উড়ে এসে আপনার বারান্দার গ্রীলে বা ছাদে বসে হাঁপাচ্ছে। এসময় ওদের জন্য এরকম প্লাস্টিকের বোতল কেটে পানীয় জলের ব্যবস্থা করে রাখুন, এতে ওদের খুবই উপকার হবে।
প্রতিদিনের পানি কষ্ট করে প্রতিদিনই চেঞ্জ করে দিন না হলে এডিস মশা বংশ বৃদ্ধি করতে পারে। দেখবেন আপনার বারান্দায় পাখিরা শুধু পানি খায়না গোসলও করে, দৃশ্যগুলো খুবই উপভোগ্য।
আরেকটা কথা। ঢাকা শহর  সহ সারাদেশে করোনা ভাইরাসের কারনে লকডাউন চলছে। মানবশুণ্য নগরী ও জনপথ। এই শূন্যতায় আপনাদের বাসার আশে পাশের রাস্তায় কুকুরগুলি দেখবেন অসহায়ের মতন বসে বা শুয়ে আছে। হোটেল বা দোকান খোলা থাকলে অথবা পথচারীর যাতায়ত থাকলে তাদের উচ্ছিষ্ট খাবার খেয়ে এরা বেঁচে থাকতো। সেই পথটিও বন্ধ। তাই ওদেরও খাদ্য সংকট চলছে। আসুন আমরা একটু সদয় হয়ে ওদের জন্য এগিয়ে আসি। কিছু বিস্কুট বা রুটি জাতীয় খাবার ওদের জন্য বরাদ্দ রাখি। কাজটি একবার করুন দেখবেন নিজেকে কত মহান মনে হবে। আততুষ্টি বেড়ে যাবে।
আর যারা কুকুরকে ভালোবাসেন না তারা অন্তত মারবেন না। জানবেন তারাও একটু খাবার পাওয়ার আশায় আপনার আশেপাশে ঘুরঘুর করছে।
সবাই ভালো থাকুন। যার যার অবস্থানে পরিবার পরিজন নিয়ে নিরাপদে থাকুন এবং সুস্থ্য থাকুন। আমাদের জন্য দোয়া করবেন।
১৬১জন ৩৪জন
24 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য