সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

রাজকুমারী শুধু এক বলে আম্মু কিছু খেতে ইচ্ছে করছে। রাজকুমারীর আম্মু শুধু শুনে নেন় কী খেতে ইচ্ছে করছে। মিষ্টি না ঝাল? রাজকুমারী যেমন বলেন তেমনই খাবার বানিয়ে দেন রাজকুমারীর আম্মু।

হ্যাঁ আমার রাজকন্যার রসনা তৃপ্তি নিবারণ করি ঘরের তৈরি স্বাস্থ্যসম্মত সুস্বাদু কোনো না কোনো খাবার দিয়ে। চেষ্টা করি যাতে বাইরের অস্বাস্থ্যকর খাবার না খেতে হয়। আর সে চেষ্টা রসগোল্লা, রসমালাই থেকে শুরু করে ঝালজাতীয় নতুন নতুন খাবার বানিয়েছি। পুরো রমজান মাস জুড়ে ছিলো কোনো না কোনো একটি নতুন খাবার। আজ বানিয়েছি একেবারে নতুন একটি রেসিপি।

পুরভরা পাউরুটির দুধ পুলি

 

উপকরণ:

১। এক লিটার তরল দুধ

২। একশ গ্ৰাম গুড়ো দুধ

৩। মাঝারি সাইজের একটা পাউরুটি

৪। তিন/চারটে সাদা এলাচ

৫। চেরি ফল (ডেকোরেশনের জন্য)

আমি এই রান্নায় চিনি ব্যবহার করিনি মুল উপকরণ পাউরুটি বলে। তবে কেউ যদি চিনি বেশি পছন্দ করেন দিতে পারেন।

প্রস্তুত প্রণালী:

প্রথমে একটি পাত্রে তরল দুধ নিয়ে সাথে এলাচ দিয়ে ফুটিয়ে আধা-লিটার করে  চুলা একদম লো-হিটে রেখে দিলাম। এবার আরেকটি পাত্রে পানি গরম করতে দিলাম

 

পাউরুটির সাইটে লাল অংশ কেটে আলাদা করে নিলাম। পাঁউরুটির সাদা অংশ গুড়া করে নিলাম। এবার ফুটন্ত গরম পানি দিয়ে পাউরুটির গুড়োর একটা ডো তৈরি করে নিলাম।

এবার বানানোর জন্য গুড়া দুধে একটু গরম তরল দুধ নিয়ে জালিয়ে পুর বানিয়ে নিলাম।

ডো থেকে পরিমাণ মতো খামির নিয়ে হাতে চেপে চেপে পুলির সেপ করে তারমধ্যে পুর ভরে মুখ বন্ধ করে দিলাম। সব কয়টা পুলি তৈরি হয়ে গেলে সার্ভিং ডিশে পুলি গুলো দিয়ে ফুটানোর দুধ/মালাই উপরে ঢেলে দিয়ে চেরি কুচি দিয়ে সাজিয়ে নিলাম।

আজকের মতো এ দিয়েই মেয়ের রসনা তৃপ্তি মিটেছে।

৩৭৫জন ২৬৯জন
0 Shares

২৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ