পলায়ন

এরশাদ খান ২৬ জানুয়ারী ২০২০, রবিবার, ০৮:৫১:৪১অপরাহ্ন অণুগল্প ২৪ মন্তব্য

 

শাহজাহান দৌড়ছে,দৌড়ে চলছে,আর একটু পর আড়িয়াল খা নদীটা পার হলেই কিশোরগঞ্জের সীমানা পেরিয়ে নরসিংদীতে ঢুকে পড়বে,তারপর কোন দিকে জানে না।আতাউরের মনে হচ্ছে সে আসলে দৌড়ছে না,জীবন থেকে পলায়ন করছে।
আব্বু বলতো,”জীবনের থাইকা যহন সময় চইলা যায়,তহন মনে অয় জীবন খুব ছোডো,তার আগে নাগাদ জীবন বড় মনে অয়”।এখন তাই মনে হচ্ছে, জীবন খুব ছোট।আমি তো মাত্রই আমার জীবনের খুব কাছের মানুষকে ছেড়ে এলাম।আসব না? সে আমার আশ্রয় ছিল,আমার সমস্ত সুখ তো সে ই ছিল।তাও কেন আমার জন্য অপেক্ষা করতে পারল না।মানুষ তো বাড়িতে আশ্রয় পায় কারণ বাড়িতে তার জন্য কেউ একজন অপেক্ষা করে।সে অপেক্ষা যে অনেক মধুর, আর যার জন্য অপেক্ষা করে তার জীবন ও তখন মধুময় হয়।সে এই বিপদের দিনে কিছু দিন অপেক্ষা করতে পারল না? মানুষ বছর ধরে অপেক্ষা করে প্রিয় জনের জন্য।আর তার সইল না! তাই যা,আমাকে ছেড়ে যার কাছে সুখ খুজছিলি,তার কাছে এবার কাটা হাত পা নিয়ে সুখ খোঁজ। আমারও খুব কষ্ট হইছে রে তোরে মারতে,হবে না? কত আদরের ছিলি আমার কাছে!
বাড়ি বন্ধক রেখে বিদেশে গেলাম, আর তো কিছু ছিলই না।আমার মত লোকের তুই ছাড়া আর কি আছে,সে তুই ই আমার সাথে থাকলি না! তাই আর নিজেকে ধরে রাখতে পারলাম না।মেরে দিলাম তোকে, কিন্তু তোর সাথে আমার গ্রামটিও হারালাম রে।

আমার এখন নিজের নাম নিতেও ঘেন্না লাগছে।কেউ আমাকে ‘সালমা ‘বলে ডাকলেও জিদ উঠতেছে।হাসপাতালের বিছানায় শুয়েও যে জ্বালা কমছে না। আমাকে কত ভাল বাসতে আর আমি এই প্রতিদান দিলাম! আর কিই বা করতে পারতাম? তুমি বিদেশে চলে যাবার পর টানা ৩ মাস খোজ নাওনি,দাওনি।আমি একা কতদিন চলতে পারি? এত সাহস পাইনি তো,একা মানুষ! অনেকে তখন বলাবলি শুরু করে যে তুমি নাকি অবৈধভাবে যাওয়ার সময় সাগরডুবিতে মারা গেছো। টানা ২ মাস অপেক্ষার পর এক সময় মনে হল হয়তো সত্যিই!!
বেলাল আমাকে আগে থেকেই পছন্দ করতো,যখন সবাই মেনে নিল তুমি আর নাই।তখন সে আবার আমাকে চাওয়া শুরু করে।ভাবলাম, এখন তারই ঘর করতে হবে।সেও আমার কাছে আসা যাওয়া শুরু করে আমাকে তার খুব কাছে নিয়ে নেয়।আমিও তার কাছে হেরে গেলাম।সবাই আবার বলা শুরু করল আমি তাকেই অনেক কিছু করে ফেলছি।আমি কিন্তু একবারই করেছিলাম।বিয়েই তো করবো।
তখনই তুমি এলে।আমি কেন! সবাই ই তো অবাক। তখন তুমি আমার সাথে বেশি ন্যাকামি করে কথা বলা শুরু করলে।তারপর আমাকে আমাদের ছোটো উঠানে চোখ বেধে দাড় করিয়ে দা দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে চলে গেলে।
এখন আমার বেচে থাকাই দায়।এই বেচে থেকেই কি হবে এখন?

২১৫জন ১৭জন
4 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ লেখা

লেখকের সর্বশেষ মন্তব্য

  • এরশাদ খান-এর বোধ পোস্টে
  • এরশাদ খান-এর বোধ পোস্টে
  • এরশাদ খান-এর বোধ পোস্টে
  • এরশাদ খান-এর ছাদ পোস্টে
  • এরশাদ খান-এর ছাদ পোস্টে