পরিমার্জিত ভালোবাসা

মাছুম হাবিবী ১৪ ফেব্রুয়ারী ২০২১, রবিবার, ০২:৪৫:২৮পূর্বাহ্ন একান্ত অনুভূতি ৫ মন্তব্য

ভালোবাসা দিবস বলতে নির্দিষ্ট কোনো দিন নেই। দিনক্ষণ ঠিক করে ভালোবাসা হয়না! কথাগুলো সিম্পল। ভালোবাসা দিবস আসলে যে কেউ কথাগুলো বলে থাকেন। কিন্তু আমি বলি কী ‘একটা দিন নিজের মত করে ভালোবাসলে কি হয়? আমরা প্রতিটি মানুষই ব্যস্তব জীবনে ব্যস্ত। প্রিয় মানুষের সাথে একটা দিন কাটানোর মত সময় আমাদের কাছে নেই! আমাদের প্রায় মনেই থাকেনা ‘লাস্ট কবে মাকে জড়িয়ে ধরে বলছি আম্মু তুমি কেমন আছো? আমাদের খেয়ালই থাকেনা লাস্ট কবে বাবাকে জিজ্ঞাস করেছি ‘আব্বু তুমি কি কোথাও ঘুরতে যাবে? আমরা আসলে চাইলেও মনে রাখতে পারিনা। এই বিষয়গুলো মনে রাখা কঠিনও বটে।।

কিন্তু যদি এই একটাদিন ক্যালেন্ডারের তারিখটা চুপিচুপি বলে যায় আজ ভালোবাসা দিবস তাহলে এই দিনটায় প্রিয় মানুষদের ভালোবাসি বলতে সমস্যাটা কোথায়? আমরা সচারচর পরিবার কিংবা বন্ধু-বান্ধবদের ইচ্ছে অনুযায়ী সময় দিতে পারিনা। আমাদের মনেই থাকেনা শেষবার বন্ধুদের সাথে কোথায় বসে আড্ডা দিয়েছি! কিন্তু যদি একটা দিন হাতে একতোড়া ফুল আর পছন্দের কিছু জিনিস কিনে বাসায় গিয়ে আম্মুকে বলি ‘আম্মু ভালোবাসি। এ্যাই নাও ফুল, আর এই জিনিসগুলো তোমার জন্য। জানেন মা কতটা খুশি হবে? ঠিক একই ভাবে বাবা জন্য পাঞ্জাবী, বোন কিংবা ভাইয়ের জন্য কিছু একটা কিনে বাসায় গিয়ে সারপ্রাইজ দেই। তারা কতটা খুশি হবে তা ভাষায় প্রকাশ করার মত না।

আমি বলছিনা ‘ভালোবাসা দিবসেই এসব করতে হবে। আপনি চাইলে এনিটাইম মা-বাবার ছোটখাট শখগুলো খুব সহজেই পূরণ করতে পারেন। কিন্তু আমরা আসলে সময় ঠিক করতে পারিনা। যান্ত্রিক জীবনে আমাদের সময়ের খুব অভাব। অতএব, যে বা যারা ভালোবাসা দিবস বলতে প্রেমিকা আর বান্ধবীদের সাথে ডেটিং করা বুঝেন। বা যারা এই দিনটাকে নোংরামি দিয়ে বিশ্ব বেহায়া দিবস হিসাবে রূপান্তরিত করেছেন। আপনাদের জন্য একরাশ আফসোস রেখে গেলাম। এই দিনটায় পার্কে কিংবা হোটেলে না গিয়ে বাসায় যান। নিজ সামার্থ্য অনুযায়ী কিছু একটা কিনে পরিবারের সবার সাথে আড্ডা দিন গল্প করুন। দেখবেন তাদের ভালোবাসার পাশাপাশি, ভালোবাসা দিবসটাও ভালোবাসায় কেটে যাবে। আর হ্যাঁ, এটাই হবে বিশ্ব ভালোবাসা দিবস।।

২৩২জন ১৩৮জন
3 Shares

৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য