নীল জল

পপি তালুকদার ২৬ এপ্রিল ২০২১, সোমবার, ১১:১৪:১৯অপরাহ্ন অণুগল্প ২০ মন্তব্য

আজ নীলার একটা বিশেষ দিন তাই, নিলা আজ নীল শাড়ি, কপালে নীল টিপ পড়েছে।আজ একটু বাহিরে যেতে মন চাইলো, তাই হুট করে বেড়িয়ে পরলো।তবু মনের বিষন্নতা কাটছে না।বাহিরে বের হয়ে রিকশা নিয়ে কিছু দূর যেতে না যেতে আচমকা আকাশ কালো মেঘে ঢেকে গেল।নিলার বিষন্নতায় মেঘলা আকাশ আরো বহুগুন বাড়িয়ে দিল।

 

রিকশার হুক খুলে চিরচেনা  ছোট শহরের প্রকৃতি ও অলিগলি দেখতে নীলার বেশ ভালো লাগছে।রাস্তায় পাশে কিছু জারুল গাছের ফুল প্রকৃতির সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে।গরমের মধ্যে মৃদু হাওয়া মনের কোনে অজানা ভালো লাগা ভর করল।কাকে যেন মনে পরছে!

হুম এখন কিছুটা স্পষ্ট মনের কোনে সযত্নে রাখা ভালোবাসার সেই মানুষটি। শুনেছি “দেখিলে মায়া না দেখিলে ছায়া” কিন্তু বাস্তবে দেখি – না দেখ যে ছায়া মনের সমস্ত সত্তা জুড়ে আছে, দেখতে পেলে কি জানি কি হতো!

 

অযথা ই আবার মনটা খারাপ হয়ে গেল! রিকশাটা একটা ফুলের দোকানে থামালো। কিছু হলুদ গোলাপ আর রজনীগন্ধা কিনলো।নীলার ফুল খুব প্রিয়। সুযোগ পেলে দোকানে এসে ফুল কিনে নেয়।বিশেষ করে মন খারাপ থাকলে এ-ই  কাজটি করতে বেশি ভালো লাগে।

ফুল নিয়ে ফুটপাত ধরে হেঁটে যাচ্ছে…….

বেশ কয়েক বছর আগেও এ-ই পথ ধরে হাসানের হাত ধরে নীলা অনেক হেঁটেছে।আজ সবি স্মৃতি!  বাস্তবের আড়ালে মনের কোনো এক জায়গা দখল করে আছে।বড্ড অভিমান হলো নীলার।মানুষ এতো স্বার্থপর কিভাবে হয়! না এটাই নিয়ম তা ভাবতে ভাবতে নীলার দুচোখ জলে ভরে গেল।

হাসান কয় বছর হলো ইংল্যান্ডে চলে গেছে, কথা ছিল সপ্তাহে একবার ফোনে কথা হবে। প্রথম প্রথম  সপ্তাহে বেশ কয়বার কথা হতো।সে কত কথা!  শহর টা কেমন তাদের রীতি নীতি কেমন। ভালোবাসার গভীর অনুভূতির কথা, কয়দিন বাদে সব ঠিক করে নেবে।তারপরে ধীরে ধীরে ফোন কমে যায়, গভীর ভালোবাসা ধীরে ধীরে তীরে না এসে আরো গভীরে তলিয়ে যায়।যেখান থেকে শত চেষ্টা করে আর তীরে আনা যায় না।একটা সময় ফোন পুরোপুরি বন্ধ হয়ে যায়।

কয়েক মাস বাদে জানতে পারে সে বিয়েও করেছে কোনো এক প্রবাসীকে।এর বেশি খোঁজ – খবর নেয়া হয়নি।নিয়ে বা লাভ কি!

কালো মেঘে আকাশ টা আরো ঢেকে গেছে সাথে দমকা হাওয়া বইছে।

নীলা উদাস ভাবে প্রিয় জায়গাটা দখল করে আছে।কিছুতে মন উঠতে ইচ্ছে করছে না।ভালোবাসার যে ঘরটি হাওয়া উড়ে নিয়েছে তার জন্য আজ কেন এতো অস্থির লাগছে।

হঠাৎ ঝপঝপ করে বৃষ্টি ঝরছে নীলার দুচোখের জলের সাথে তা মিলে – মিশে একাকার হয়ে অজোর ধারায় ঝরছে………..

২২২জন ১১২জন
13 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য