১৯৮৮/৯০ এ আমার চোখেঁ দেখা ছাত্রদের কর্মের সম্মানীত মুরুব্বিদের বাচন ভঙ্গিতে ছিল স্নেহ এবং শ্রদ্ধা।প্রথম প্রথম যখন কলেজে পাবলিক বাসে উঠে যাওয়া হতো তখন একজন ছাত্রকে বাসে উঠার অপেক্ষা দেখলে বাস থামিয়ে ছাত্রকে বাসে উঠিয়ে নিত এমনও দেখা যেত অনেকে সিট ছেড়ে উঠে ছাত্রদের বসার স্হান করে দিত।ছাত্রদের তখন সকলে সমীহ করে কথা বলত আর বাস ভাড়া বাস কন্টেকদার নিতেই আসতো না।সেই “৫২ ভাষা আন্দোলনে সবচেয়ে বেশী শহীদ হয়েছিল ছাত্ররা।রাত জেগে ভাষা আন্দোলনের প্রতিবাদী পোষ্টার ফেষ্টুন তৈরী করা হতে শুরু করে রাজপথে আন্দোলনকে ছড়িয়ে দিয়েছি তখন কারা ছাত্র নেতারা আর তাই ছাত্রদের উপর বেশীই ক্ষেপে ছিল পাক সরকার।”৬৯ এর আন্দোলনেও ছাত্রদের অগ্রনী ভূমিকা ছিল।শ্রদ্ধেয় তুখোর সেই সময়কার ছাত্রনেতা জনাব তোফায়েল আহম্মেদ ছিলেন তার প্রান।শ্রদ্ধেয় তোফায়েল সাহেব এখনও আমাদের মাঝে আছেন তার দীর্ঘায়ু কামনা করে বলব,সে এখনকার ছাত্র রাজনিতীর পক্ষে নয় বলে আমার মনে হয়।এই ছাত্রদের ভাষা আন্দোলনের জের ধরে “৬৯ গণ আন্দোলন এবং সর্বস্তরের জনতাকে সঙ্গে নিয়ে ১৯৭১ এ স্বাধীনতার যুদ্ধ।”৭১ এ প্রথম পাকদের টার্গেট ছিল ছাত্র,সাংবাদিক এবং বুদ্ধিজীবিদের উপর।সব শেষে ১৯৯০ এর স্বৈরাচার হটাও আন্দোলন।জেনারেল এরশাদের ক্যু করে আসা দীর্ঘ নয় বছরের ক্ষমতায় দেশকে নিয়ে গিয়েছিল বিদেশী ঋণ দাতাদের কাছে।দেশ হতে চলছিল বৈদেশিক ঋণের স্তুব।ছাত্ররা তা প্রথম আচ্ করতে পেরে আন্দোলন শুরুর পায়তারা করেন।তখন জড়িত হয় রাজনৈতিক দলগুলো।ছাত্র দল এবং ছাত্র লীগ ঐক্যতায় আন্দোলন চালিয়ে যেতে থাকে।ছাত্রদল এবং ছাত্রলীগের জাতীয় স্বার্থে এমন ঐক্য আর কেউ কখনও দেখেনি এবং ভবিষৎতে দেখবে বলে মনে হয় না।সর্বশেষ বলবো ছাত্রদের ঐক্যতাই নব্বইয়ের স্বৈরাচার পতনের মূল।

ঢাকা বিশ্ববিদ্যালয় তথা পূর্ব বাংলার প্রথম বিশ্ববিদ্যালয় ১৯২১ সালের  ১লা জুলাই এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। পূর্ববঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ অবদান হল একটি মুসলমান মধ্যবিত্ত সমাজ সৃষ্টি করা। এই মুসলিম মধ্যবিত্ত সমাজই পরবর্তীতে পূর্ব বঙ্গের সমাজ ব্যবস্থা পরিবর্তনে নেতৃত্ব দান করে।

এর পর বাংলাদেশের আর কোন জাতীয় আন্দোলনে ছাত্রদের তেমন কোন ভূমিকাই নেই এর অবশ্য বিশেষ কিছু কারনও আছে।

প্রথমতঃ নোংরা রাজনিতীর ভিতর ছাত্র নেতাদের সম্পৃক্ত্বতা

দ্বিতৃয়তঃ ছাত্র সংগঠন গুলোর মাঝে ব্যাবসায়ীক চিন্তা ভাবনা,টেংন্ডার বাজী।

তৃতীয়তঃ ক্ষমতার অপব্যাবহার এবং ক্ষমতার বলে হল দখল করা।

মূলত এই কারনগুলো ছাত্রদের বিপদ গামী করে অপরাধ করতে থাকে।আর এসব অপরাধের জন্য গ্রাম থেকে উঠে আসা প্রতিভার মরণ ঘটে।

মা হারায় তার উঠতি ছেলে মেয়েদের দেশ এবং জাতি হারায় একজন সৎ নির্ভীক আগামী রাষ্ট্র কর্ণধারদের।সাধারণ ছাত্রছাত্রীদের পড়তে হয় সেসন জট নামের অভিসাপে।অনেক কারনগুলো মাঝে ছাত্র সমাজকে সবচেয়ে বেশী কলুষিত করে রাজনিতী।বর্তমান প্রেক্ষাপটে আমাদের বাস্তব শিক্ষা হলো রাজনিতী করলে রাতারাতি যেমন ধনী হওয়া যায় তেমনি থাকে ক্ষমতা প্রভাব।তাই ছাত্রদের বেশী আকৃষ্ট করে রাজনিতীকে।রাষ্ট্রকর্ণধাররা ভূলেও বিপদগামী ছাত্রদের নিয়ে ভাবেন না বরং উল্টো কোন ভেজালেঁ ছাত্রকে সর্বক্ষেত্রে সহযোগিতা করা হয়।তাই ছাত্র সমাজকে পবিত্র রাখতে আগামী প্রজম্মের জন্য একটি সৎ নির্ভীক স্বাধীনতার পক্ষের সরকার গঠনে সকল ছাত্রদের কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় গুলোতে রাজনিতী নিষিদ্ধের কোন বিকল্প নেই।ছাত্ররা রাজনিতী করবে তবে তা হতে হবে কেবল রাজ পথে কোন বিদ্যালয়ের প্রাঙ্গনে নয়।

### ঐতিহ্যবাহী ঢাকা ইউনিভার্সিটিতে গুণী জনের পদচারণা এবং কিছু ঐতিহাসিক স্হান ###

                    

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম কমিটি, ১৯২১। বাম থেকে ডানে উপবিষ্ট: মি. জি. ডব্লু কোচলার, ডক্টর রাসবিহারী ঘোষ, মি. আর নাথান, নওয়াব সিরাজুল ইসলাম। বাম থেকে ডানে দন্ডায়মান: ডক্টর এস সি বিদ্যাভূষণ, মিস্টার সি ডব্লু পিক, মি. ডব্লু এ জে ওর্চয়োল্ড, সামসুল ওলেমান এন এ ওয়াহেদ, বাবু লোহিত মোহন চ্যাটার্জী, বাবু আনন্দচন্দ্র রায়, মাওলানা মোহাম্মদ আলী, মি. ডি এস ফ্রেসার। (ছবিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় দিবস, ২০০৭ উপলক্ষে প্রকাশনা শাশ্বতী থেকে নেয়া।)

“১৯৭১ সালে যারা শহীদ হয়েছিলেন###

নাম বিশ্ব বিদ্যালয়
Dr. Mohammad Mortuza মোহাম্মদ মর্তুযা The university’s chief medical officer
Giasuddin Ahmed গিয়াস উদ্দিন আহম্মেদ University of Dhaka
Dr. ANM Muniruzzaman এ এন এম মনিরুজ্জামান University f Dhaka
Dr. Jyotirmoy Guha Thakurtaজোৎতিময় গুহা ঠাকুরর্তা University of Dhaka
AN Munir Chowdhury এ এন মুনির চৌধুরী University of Dhaka
Mofazzal Haider Chowdhury মোফাজ্জল হায়দার চৌধুরী University of Dhaka
Dr. Abul Khair ড.আবুল খায়ের University of Dhaka
Dr. Serajul Hoque Khan ড.সিরাজুল হক খানঁ University of Dhaka
Rashidul Hasan রাশিদুল হাসান University of Dhaka
Anwar Pasha আনোয়ার পাশা University of Dhaka
Dr. GC Dev ড.জি সি দেব University of Dhaka
Dr. Fazlur Rahman ড. ফজলুর রহমান University of Dhaka
Dr. Faizul Mohi ড.ফয়জুল মোহি University of Dhaka
Abdul Muktadir আবুল মোক্তাদির University of Dhaka
Sarafat Ali সারাফত আলী University of Dhaka
Sadat Aliসাদাৎ আলী University of Dhaka
AR Khan Khadim এ আর খানঁ খাদিম University of Dhaka
Santosh C Bhattacharya সেন্টুস সি বাতার্য্য University of Dhaka
Mohammad Sadeq মোহাম্মদ সাদেক University Laboratory School
Anudippayan Bhattachariya অনুডিপায়ন বাতার্য্য University of Dhaka

ছাত্রদলের ডাকে ধর্মঘট

বিশ্ববিদ্যালয়ে হল নিয়ে যুদ্ধ

 ছাত্র হত্যা

ছাত্র রাজনিতীর একি অবস্হা

সহযোগিতায়:উইকিপিয়া

২২১জন ২২৩জন
0 Shares

৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য