নিঠুর নিয়তি

হালিমা আক্তার ২৫ ডিসেম্বর ২০২১, শনিবার, ১২:৪৬:২১পূর্বাহ্ন সমসাময়িক ১০ মন্তব্য

নিঠুর নিয়তি

শহর থেকে গ্রামে ফেরা। ঈদ উৎসব ছাড়া। শীতের সময় অনেকে  গ্রামে যেতে পছন্দ করে। এসময় শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকে। পরিবারের সকলকে নিয়ে বেড়ানোর উত্তম সময়। তেমনি ভাবে সেদিনও গ্রামের বাড়িতে ফিরতে ছিল কয়েক শত লোক। তাদের কেউ ছিল পুরো পরিবার নিয়ে।  কেউ  বা নিজেই ফিরছিল প্রিয়জনের কাছে। প্রিয় মুখ গুলো দেখার অপেক্ষায় ছিল তাদের প্রিয়জনরা। কেউ বা শীতের পিঠা বানিয়ে রেখেছিল, প্রভাতের আলোয় ফিরবে স্বজন। নিষ্ঠুর নিয়তিও সাথে করে চলছিল তাদের সাথে। কেউ কি ভেবেছিল কোনোকালে।

নাহ, আলো ঝলমলে প্রভাত সাথে করে তাদের বাড়ি ফেরা হয়নি। তার আগেই আগুনে ঝলসে গেছে অনেক স্বপ্ন আশা ভালোবাসা। রাতের আঁধার ভেদ করে সেদিন অনেক আলো জ্বলছিল। তবে সে আলোয় কেউ পথ দেখেনি। চারপাশে পানি। আগুন নেভানোর ব্যবস্থা কই। একেই কি বলে নিষ্ঠুর নিয়তি। পানির এত কাছে থেকেও বাঁচানো গেল না আদম সন্তানদের। পুড়ে ছাই হলো তাদের দেহ। নিয়তির কাছে মানুষ কি সত্যি খুব অসহায়?

“অভিযান-১০” দুর্ঘটনার জন্য তদন্ত কমিটি হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধান হবে। তদন্ত রিপোর্ট একসময় বের হবে। প্রিয়জন হারানোর যে অনল জ্বলছে বুকে, তা শেষ হবে কিভাবে? মনে পড়ে শিল্পী আব্দুল জব্বারের গাওয়া সেই গানের কথা–” নিঠুর পৃথিবী দিয়েছো আমায় আখি জল উপহার”।

ছবি: নেট থেকে সংগৃহীত।

১৪৪জন ১৬জন
0 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য