নিজের কিছু কথা

শামীনুল হক হীরা ২১ জুন ২০২১, সোমবার, ০৯:৫২:০৭অপরাহ্ন একান্ত অনুভূতি ৮ মন্তব্য

জীবনটা কিসের মত?

প্রশ্ন করি নিজের মনের কাছে কিন্তু উত্তর খুঁজে পাইনা ।চলতে চলতে হঠাৎ হোঁচট খেয়ে পড়ে যায় তবুও থমকে দাঁড়ায় না ।চলতেই থাকে চলতেই থাকে সামনের দিকে। কিছু সিদ্ধান্ত জীবনে কিছু সময় ওলট-পালট করে দেয় তবুও জীবন থেমে থাকে না।সিদ্ধান্ত নিতে দেরি করি তবুও মাঝে মাঝে ভুল সিদ্ধান্ত নেই যা সম্পূর্ণ আবেগের বসে আর এই একটি সিদ্ধান্তই জীবনটাকে এলোমেলো করে দেয় ।অতীতকে করে দেয় বিষণ্ণময়ী জ্বালাময়ী ।ভবিষ্যত আর বর্তমান এক্কেবারে বিষাদ ।তবুও জীবন থেমে থাকে না ।একটু সুখের আশায় স্বপ্ন দেখে আগামীর ।জানিনা ছোট ছোট ভুল গুলো কবে সঠিক ভাবে নিতে পারব ।জানিনা এই ছোট ছোট ভুলগুলোকে কবে সঠিক ভাবে সিদ্ধান্ত নিব ।আর জীবনটা এলোমেলো হবেনা। কিন্তু আবেগটা কেন এত অতি মূল্যবান ।আবেগের কাছে মাঝে মাঝে জীবন কেন হেরে যায় ।আর আবেগের জন্য জীবন কেন পিছনের দিকে চলে যায় ।এর উত্তর কি আছে কারো কাছে?

অনেক খুঁজেছি পাই না। উত্তরের আশায় হয়তো আরো কিছুটা সময় সামনের দিকে এগোতে হবে ।না হয় হয়তো জীবন থমকে যাবে ।কিন্তু কেন?

জীবনে তো সবকিছুই থাকবে আর সেখানে অল্প একটু আবেগ জীবনটাকে কেন ধ্বংসের দিকে নিয়ে যাবে আর সমাজের মানুষের চোখে তিরস্কারের পাত্র হবে ।এর নামই সত্যিকারের জীবন?

আচ্ছা জীবন তো একটাই সুখ দুঃখ হাসি কান্না সব থাকবে তাই না?

কেউ কি বলতে পারেন জীবনে কি বেশি হাসি না কান্না ?

কিন্তু আমাদের অনেকের কাছে কান্না তিক্ত স্বাদ ।হয়তো কষ্ট আছে বলেই সেই সময়টাকে অনেক বেশি বড় মনে হয় ।কিন্তু আসলে তো তা না ।কথায় আছে না!  দুঃখের সময় সহজে যেতে চায়না ।আর আনন্দের সময় খুব দ্রুত চলে যায় তার জন্যই হয়তো অনেকেই বলে জীবনে কষ্ট অনেক বেশি ।একটি কথা বলুন তো ?

একটি জীবনকে সাজাতে কি প্রয়োজন?  ভালোবাসা না তার সাথে আরও অনেক কিছু। জীবনটাতো গল্পের মতোই তাইনা? জীবন নিয়ে অনেক কবি-লেখক কত হাজার হাজার গল্প কবিতা লিখেছেন। কেউ কি বলতে পারবেন জীবনটাকে কেউ গল্প কবিতার মত সাজাতে পেরেছেন। পারেননি আর কখনো পারবেনও না। এটা অনেক ভীষণ কঠিন কাজ কোনদিন সম্ভবও নয়। জীবনটা ছোট অনেকেই বলে কিন্তু চলতে গেলে শেষ হতে চায় না ।গল্পের মত কখনো সাজানো যায়না যায়না যায়না।

নিজের কিছু একান্ত অনুভূতি প্রকাশ করলাম অনেক কষ্টে আছি তো তাই।আমার জন্য দোয়া করবেন আপনারা।সবাই ভালো থাকবেন ।

কথায় বলে দুঃখে যারা হাসতে জানে তাদের দুঃখ নাই ।কিন্তু কষ্টের মাঝে হাসার চেষ্টা করলে আরও বেশি কষ্ট লাগে আমার। জানিনা কেন তবুও হাসিতো থেমে থাকে না হাসার চেষ্টা করি এবং করে যাবো ।

দেখি না বাকিটা জীবনে কি লেখা আছে!!! @@@@@হীরা@@@@

২১২জন ৪১জন
0 Shares

৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য