নারী ও সুন্দর পৃথিবী

পপি তালুকদার ৮ মার্চ ২০২১, সোমবার, ১২:০৮:৪৭পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২০ মন্তব্য

আজ এই সভ্যতায় দাড়িয়ে নারী হিসাবে বেশ স্বাধীন আমরা।এই স্বাধীনতা অর্থনৈতিক,রাজনৈতিক,সামাজিক সবদিক হতে আছে।তবে তা একদিনে আসেনি। দীর্ঘদিনের সংগ্রামের ফল এটা। একটা সময় নারীকে কেবল দাসি হিসাবে ব্যবহার করা হত। আবার নারীকে শুধু ভোগ্যপন্য হিসাবে ব্যবহার করা হয়েছে সেই পর্যায় হতে আজ একবিংশ শতাব্দীতে  এসে আমরা স্বাধীনতার স্বীকৃতি পেয়েছি।

 

নারীরা এখন ঘরে – বাহিরে সমান তালে নিজেদের যোগ্যতা প্রমান করে যাচ্ছে।নারীদের যেমন রয়েছে বিপ্লবী চেতনা তেমনি রয়েছে নমনীয়তা।

নারী হিসাবে বেশ গর্ব বোধ করি।বেশ অহংকার বোধ করি আমার মাধ্যমে মানব সন্তানের জন্ম।এর জন্য মহান সৃষ্টি কর্তার কাছে অসীম কৃতজ্ঞতা যে আমাদের এত মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন।প্রতিটি ধর্মে নারীদের বেশ সম্মানের সাথে দেখা হয়েছে।

 

নারী এমন একজন সত্তা যে একাধারে একজন মানুষ, একজন মা,একজন অধাঙ্গী,একজন মেয়ে,একজন কন্যা।

নারীর এই বহুরূপীর দায়িত্ব বহু।সমাজে নিজেদের অবস্থান কে প্রতিনিয়ত আরো শক্তিশালী করে যাচ্ছে।স্যালুট সেই সকল নারীদের যাদের জন্য্ আজ আমরা সব ক্ষেত্রে স্বাধীন।

 

এখন একটু ভিন্নচিত্রের কথা বলি এই শতাব্দীতে এসেও কি সম্পূর্ণ মুক্ত হতে পেরেছি? এর উত্তর না।কেন এখনো সন্তান হিসাবে ছেলে সন্তান কে কামনা করা হয়? দুঃখের বিষয় এই যে, একজন নারী ই কামনা বেশি করে থাকে। মা সেই চান প্রথম সন্তানটি ছেলে সন্তান হোক।একাধিক মেয়ে হলে বলে কি যেন অভিশাপ করছে!!!  হায়!নারী হয়ে জন্ম নারীর ই কামনা নয়।।

ছেলে সন্তান কে বংশের প্রদ্বীপ বলা হয়।তাতে কোনো আপত্তি নেই। তবে কথা হলো মেয়ে কি বংশের প্রদ্বীপ হতে পারেনা?

 

খুব কাছের একজন কে দেখেছি যে আলট্রাসনোগ্রাফি রিপোর্ট পাওয়ার আগ পর্যন্ত ছেলে হবে ভেবে আনন্দিত ছিল। যেই মাত্র সে জানতে পারলো মেয়ে হবে। মনে হল তার আকাশ ভেঙ্গে মাথায় পড়ছে।সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো সে আমাকে বিষয়টা কাউকে বলতে মানা করলো শুনে।

 

আরেকটা অভিজ্ঞতা লাভ করেছি নিজের আরেক আত্নীয় কাছ থেকে। প্রথমে তার কন্যা সন্তান হবে দেখে সবাই কে বলছে পরীক্ষা করায় নি।তার পরবর্তীতে যখন ছেলে হবে জানতে পারল তখন সবাই কে  ফোন দিয়ে দিয়ে জানিয়েছে যে ছেলে হবে।ছেলে দেখে সবাই এত খুশি যা বলার ভাষা নেই।

সন্তান ছেলে হবে না মেয়ে হবে তাতেই যাদের এতো আপত্তি তারা কিভাবে নারীর মুক্তি কামনা করবে?

আমাদের পরিবার থেকে আমাদের বৈষম্য শুরু হয়। তা ধীরে ধীরে সমাজ, রাষ্ট্র সর্বত্র ছড়িয়ে যায়।

এ-ই স্বাধীন পৃথিবীতে আমরা ও একটি স্বাধীন জাতি। নারী পুরুষের বিভেদ নয়।সকলকে একত্র করে সুন্দর পৃথিবী রচিত হোক। মানব জাতি থেকে দূর হোক সকল বৈষম্য।

 

ছবিঃগুগল

৩১৭জন ১৭৪জন
15 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য