ফেসবুক এবং ব্লগ কমিউনিটির ভার্চুয়াল জগতে যে ক’জন গুণী মানুষ স্বাধীনতা এবং সার্বভৌমত্বের অতন্দ্র প্রহরী হিসেবে সেই শুরু থেকেই জেগে আছেন, নিজেকে প্রমান করতে পেরেছেন দেশ মায়ের একনিষ্ঠ সেবক হিসেবে জিসান শা ইকরাম তাঁদের একজন। প্রচণ্ড ব্যক্তিত্বসম্পন্ন এবং স্বশিক্ষিত এই মানুষটি লেখালিখির দিগন্তকে আরও প্রসারিত করতে, মত প্রকাশের মঞ্চকে আরেকটু সুদৃঢ় করতে বাল্যবন্ধু সাইরাস হেলালকে নিয়ে গড়ে তুলেছেন বাংলা ব্লগের এখন পর্যন্ত সবচেয়ে সহযোগিতাপরায়ণ ব্লগিং সাইট সোনেলা ব্লগ (www.sonelablog.com)। অনায়াসে যা মোবাইল থেকেও অপারেট করা যায়।

অনেক মৌলিক ব্যাপারেও অনেকেইতো অনেক কথা বলতে পারেন, অনেক সত্যিকেও দৃষ্টিকটুভাবে উপস্থাপন করে স্বতন্ত্রতা নষ্ট করার অপপ্রয়াস চালাতে পারেন। তবে এ ব্যাপারে কোন সন্দেহ নেই যে, সাচ্চা মুজিবাদর্শের একনিষ্ঠ ধারক এবং খাঁটি বাহক জিসান শা ইকরাম। শরীরের রন্ধ্রে রন্ধ্রে তিনি সেভাবেই ধারণ করতে শিখেছেন মানুষের শোক, দুঃখ, ক্ষোভ, অভিমানকে। সময়ের সব অসঙ্গতির বিরুদ্ধে তাই নিয়মিতই ঝলসে ওঠে জিসান শা ইকরামের কলম। বলিষ্ঠস্বরে তিনি জানান দেন অস্তিত্ব তাঁর। ফলত জীবনের বৈচিত্রময় সড়কে কখনোবা তিনি গিয়ে দাঁড়াচ্ছেন প্রান্তিক খেঁটে খাওয়া মানুষের পাশে, কখনো আবার দ্বিধা দ্বন্দ্বের সব প্রাচীর ভেঙে ক্ষোভে ফুঁসলে উঠছেন নানা রকম অসঙ্গতি অনাচার এবং স্বাধীনতার বিরুদ্ধ শক্তির বিপক্ষে। একজন প্রকৃত মুজিব সৈনিক হয়ে জিসান শা ইকরাম দেশ মায়ের প্রয়োজনে নিভৃতচারীর মত এভাবেই নিজেকে উৎসর্গ করে যাচ্ছেন।

মা, মাটি, দেশ এবং মানুষের জন্য একজন মানুষ কীভাবে নিজেকে বিলিয়ে দিতে পারেন, দাঁড়াতে পারেন স্বাধীনতার স্বপক্ষে, এই নষ্ট সময়ে তা হতে পারে অনেকের জন্যই অনুকরণীয়। মহৎপ্রাণ এই মানুষটির জন্য, তাঁর অসামান্য সব অবদানের জন্য অন্তরের অন্তঃস্থল থেকে রইল শ্রদ্ধা এবং ভালোবাসা।

১৯৮জন ১৯৮জন
0 Shares

১৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য