নকলোৎসব

ছাইরাছ হেলাল ১৩ জানুয়ারি ২০১৫, মঙ্গলবার, ১২:৪২:০৫অপরাহ্ন একান্ত অনুভূতি ৫৫ মন্তব্য

মদনোৎসবের মদমত্ততায় মনশ্চক্ষু মগডালে মতিভ্রষ্ট,
মহত্ত্বের মহত্ত্ববোধের মঞ্জুল মঞ্জুরী মজ্জমান মজ্জাদোষে,
মউজ মচ্ছবে মওয়া মক্ষী।
মশান মঠে মটরূ,মকরধ্বজে মটকা মারা,
মণিনীপ মণিহারা।
মদান্ধ মদন,মদনগঞ্জনায়,
মসৃন মনকলায়,মনকাড়া মধুমল্লিকার মধুগন্ধে
মধ্যাহ্নস্বপ্নের মনক্কায় মধুরেণসমাপয়েৎ।

=================================

মুমূর্ষু মানসিকতায় মেতেছে মানুষের মন
মধ্যাহ্নিকের মধ্যাহ্নস্বপ্নের মোহে,
মস্তিস্কে মৃত মনুষ্যত্ব মন্ত্র মনকাড়া মনতুষি মনতুষ্টিতে।
মনুষ্য মনীসত্ত মন্দাক্রান্ততায় মুহ্যমান,
মন্বন্তরে মন্দিরগেহ মন্দিরা।
মরণ-বঁধু ময়ূরাক্ষীর ময়ূরশয্যায়।

===========================================

নজ্জুম নই,নই নট,নাটের।
নকদা নক্তচারী নই
নকলে নাকাল নই
নই নক্ষত্রপল্লীর নক্ষত্রবীথি,
নই নক্ষত্ররতনদীপ্ত।
নগণ্য নকলী নকলনবিশ নখাগ্রসম
নগরকোলাহলের নগরসংকীর্তনে।
নবধব নরিষ্ঠ নকল।

==========================================

মঞ্জুল---সুন্দর
মঞ্জুরী---নতুন পাতা
মউজ---নেশাগ্রস্থ অবস্থা
মচ্ছব---বড়ো উৎসব
মওয়া---মারা যাওয়া
মক্ষী---মৌমাছি
মদন---কামদেব
মদনগঞ্জন---মদনের রূপকে গঞ্জনা দেয় এমন।
মদান্ধ---অহঙ্কারে অন্ধ
মধুমল্লিকা---ফুল বিশেষ
মজ্জাদোষ---সংশোধন সম্ভব নয় এমন দোষ
মকরধ্বজ---কবিরাজি ঔষধ বিশেষ
মটরূ---যাত্রার ভাঁড় শ্রেণির চরিত্র বিশেষ
মণিনীপ---মণিময় কদম ফুল
মণিহারা---মাথার মণি হারিয়েছে এমন।
মশান---শ্মশান
মনক্কা------কিশমিশ
মধুরেণসমাপয়েৎ---মিষ্টি উত্তম কিছু দিয়ে শেষ করা।
মটকা মারা---ঘুমের ভান করা
মনশ্চক্ষু---মানস-চোখ
মধ্যাহ্নস্বপ্ন—দিবাস্বপ্ন
মনীসত্ত---মনুষত্ব
মনতুষি---মন তুষ্টকারী
মরণ-বঁধু---মরণরূপ বন্ধু বা প্রণয়ী

===================================================================

নকদা---কোথাও দীর্ঘদিনের জন্য চুক্তিবদ্ধ না হয়ে যে নগদ পয়সার বিনিময়ে কাজ করে।
নক্ষত্র-রতন-দীপ্ত---নক্ষত্ররূপ রত্নে আলোকিত
নক্ষত্রবীথি---তারকার সারি
নক্ষত্রপল্লী---নক্ষত্রলোক
নকলী---কৃত্রিম
নট---নষ্ট
নজ্জুম---জ্যোতিষী
নড়িষ্ঠ---নড়বড়ে
নবধব---নতুন শুভ্র
নাট---অভিনয়
নক্তচারী---নিশাচর
নাকাল---দিশেহারা
=============================================

"প্রহেলিকাকে নকল করে লিখলেই ল্যাখাটি লেখা হয়ে ওঠে না।"

তা ত জানি ই,তবুও.........................................
==========================================================================

শুধু আভিধানিক অর্থ দেয়া হলো,যদিও এই শব্দার্থই সব অর্থ নয়,শব্দদের ভাবার্থ থাকিলেই থাকিতে পারে,
যাহা নিজ দোষে উদ্ধার করে পড়ে বুঝে নিতে হবে।সব বুঝিয়ে বলা যায় না,ঠিক ও না।

0 Shares

৫৫টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ