সরকার একটি ভালো উদ্যোগ নিয়েছেন। দেশের সমস্ত উচ্চ বিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইট থাকতে হবে। বিদ্যালয় সম্পর্কে যাবতীয় তথ্য এই ওয়েবসাইটে থাকবে।
* বিদ্যালয়ের ইতিহাস
* আঞ্চলিক এবং জাতীয় পর্যায়ে বিদ্যালয়ের ছাত্র এবং শিক্ষকদের অর্জন
* বিদ্যালয়ের ভর্তি বিষয়ে সব তথ্য, ভর্তির আবেদন পত্র
* বিদ্যালয়ের পরীক্ষার ফলাফল
* জেএসসি/এসএসসি পরীক্ষার যাবতীয় তথ্য-ফলাফল
* বিদ্যালয়ের বার্ষিক সব ধরনের খেলাধুলা, অনুষ্ঠান, শিক্ষা ভ্রমণ
* বিদ্যালয়ের সমস্যা
* উন্নয়ন কর্মকাণ্ড
* ক্লাস পদ্ধতি, মাল্টিমিডিয়া ইত্যাদি
* শিক্ষক/কর্মচারী নিয়োগ বিজ্ঞপ্তি

যে কেউ যে কোন বিদ্যালয়ের যাবতীয় তথ্য এই ওয়েবসাইট হতে দেখতে পারবেন।প্রতিটি বিদ্যালয়ের নিজস্ব নামে ডোমেইন,হোস্টিং থাকছে। সব বিদ্যালয়ে একটি করে ল্যাপটপ, একটি মডেম এবং আইসিটির উপর প্রশিক্ষণ প্রাপ্ত একজন শিক্ষক দেয়া হয়েছে।
আপনি যে স্কুলে লেখাপড়া করেছেন, যেখানেই থাকুন দেখতে পারবেন আপনার ছোট বেলার স্কুলটিকে।

কথার প্রসঙ্গে কথা।
কিছুদিন পূর্বে সোনেলার একজন ব্লগারকে হঠাৎ এক অনুষ্ঠানে দেখা গেলো। তিনি আবার একটি ছোট জেলার সবচেয়ে বড় বেসরকারী বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি। অনুষ্ঠানটি যেহেতু তার স্কুলে হচ্ছে, স্বাভাবিক ভাবেই তিনি অনুষ্ঠানের সভাপতি, এতে তার কোন কৃতিত্ব নেই।
অনুষ্ঠানটি কিসের?
পঞ্চাশটি বিদ্যালয়ের ওয়েবসাইট উদ্বোধন। সব বিদ্যালয়ের আইসিটির শিক্ষকগণ,যে সংস্থা এই ওয়েবসাইট প্রস্তুত করে দিয়েছেন তাঁদের একজন ওয়েব ডেভলপার  এবং মাধ্যমিক বিদ্যালয়ের একজন কর্মকর্তা অনুষ্ঠানে আছেন উপস্থিত। আইসিটির শিক্ষকদের বুঝিয়ে দিচ্ছেন ওয়েব প্রস্তুতকারী, সমস্যা হচ্ছে শিক্ষকরা কিছুই বুঝছেন না। কথা আর বুঝে সংযোগ স্থাপন হচ্ছে না।
সোনেলার ব্লগার সাহেব দাঁড়ালেন ‘ আমি একটু বুঝাই? আপনি বসুন ‘ । খোলস ছেড়ে বেড় হলেন যেন তিনি। প্রায় ৯০ মিনিট বলে গেলেন । ব্লগার মানুষ একটু ভ্যাগরইর‍্যা ( কথা বেশী বলা) হয়। যার যত প্রশ্ন তার সঠিক ভাবে উত্তর দিলেন। ইন্টারনেট কিভাবে পালটে দিতে পারে মানুষের জীবন এসব আলোচনাও করেছেন তিনি। সবাই খুব খুশী।আর সবাই টাসকিও খেয়েছে এই ভেবে, ‘ কেউ কোনদিন জানিনি আমরা ইতিপূর্বে, উনি এত কিছু জানেন ‘। ব্লগার সাহেব তো বিশাল ভাব লইছেন তখন।

কিছু ফটো দেখেন

F8MaN88XTgLAErUIQuBYeGgswbT4sRk--NmS5GmBKY8
এটি কেমন বক্তৃতা ! এতো দেখছি কোন অভিনয় বা ফাইটিং এর প্রশিক্ষন
প্রশ্ন শুনছেন ব্লগার সাহেব
প্রশ্ন শুনছেন ব্লগার সাহেব
বকর বকর চলছে তো চলছেই
বকর বকর চলছে তো চলছেই
কথা বলবে মুখে, আর ইনি হাত নাড়ান কেন এত?
কথা বলবে মুখে, আর ইনি হাত নাড়ান কেন এত?

সবার দৃষ্টি আকর্ষন করছিঃ
এই ব্লগার এর কার্যকলাপ খেয়াল করুণ। প্রতিটি ফটোতে দেখা যাচ্ছে উনি ওনার ডান দিকে তাকিয়ে কথা বলছেন।ওনার সামনেও তো মানুষ আছেন। সামনে না তাকিয়ে সারাক্ষণ ডানদিকে তাকিয়ে কথা বলার অর্থ আমরা বুঝি। ডানদিকে কারা বসে আছেন তা নিচের ছবিতেই স্পষ্ট। যুগে যুগে এরা এভাবেই ধরা খায়। ব্লগার ভাইয়া তুমি কট……… ধরা পইড়া গ্যাছো তুমি রংগিলা জালে  :p
পালাবে কোথায় ?

৩৫২জন ৩৫২জন
0 Shares

৩৬টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ