দৃষ্টিভঙ্গি

মোহাম্মদ দিদার ১১ অক্টোবর ২০১৯, শুক্রবার, ১১:৩৬:৫০অপরাহ্ন একান্ত অনুভূতি ২৪ মন্তব্য

“দৃষ্টিভঙ্গি বদলান
সমাজ বদলে যাবে”

স্টেজে এমন ভাষনের দরুন হাততালি আর বাহবার হিরিক পরেগেলো।ভাষন শেষে কলেজের সেই নেহাৎ ভদ্র আর সুশীল ভিপি সাহেব এসে সিএনজিতে উঠলো। সি এনজির সমনে ড্রাইভার এর বামে আমি বাসে আছি, ডানে সেই দৃষ্টিভঙ্গি বদলানো সুশীল বি,পি সাহেব।সমেনে লুকিংগ্লাসে চোখ পরলো আমার, পেছনে বসা সুন্দরীর ময়াভরা মুখখানি স্পস্ট দেখা যাচ্ছে। এবার আমি চোখ রাখলাম সুশিল ভাইয়ার চোখে। মেয়েটার স্বামী (যদি থেকেথাকে) যেসব সাইজ ভুলে ঝাবে ঐ সুশীল ভাইয়া সেসব সাইঝ ও সঠিক বলতে পারবে। তার চাহুনির ধরন এমনই ছিলো।

কি আর বলবো, মনেহয় সে দৃষ্টভঙ্গি বদলেই ওভাবে দেখেছেন।

ধরুণ, একটা মেয়ে রাস্তা দিয়ে হেটে যাচ্ছে, পাশথেকে একটা ছেলে এসে তার গালে চুম্মা দিয়েদিলো।মেয়েটা যখনি ছেলেটার দিকে তেরে আসলো,ছেলেটা নরম স্বরে বললো, আপু আমিতো দৃষ্টি ভঙ্গি বদলে, আপনাকে আমার আপু ভেবে তবেই দিয়েছি।

যরা কাথায় কথায় দৃষ্টিভঙ্গি বদলানের কথা বলে সেসব মিচকা শয়তানদের বলছি।
সবজায়গায় নবীর সব হাদীসই খাটেনা, আর তোরাতো আতেল মার্কা সুশীল। তোরা তো এটা বলে নারীকে উস্কে দিচ্ছিস যেনো তারা অশ্লীল পোষাকে চলে, আর তোরা লুকিয়ে, আড়ালে তোদের অমানিসিকতা চরিতার্থ করতে পরস।

আর সব নারীদের উদ্দেশ্যে বলতেচাই, যদি নিজেকে দামী মনে করেন। বা নিজের সম্মান অক্ষুন্ন রাখতে চান তবে পর্দাকরুন। বেপর্দা নারী কখোনো সম্মানী হতেপারেনা। হতেপারে শখের বসে কেনা দামী কোনো পন্য, যার প্রতি টান থাকে সাময়ীক সময়ের জন্য।

আর হ্যা, নিজেকে যদি মুসলিম বলে মনে না করেন, তবে কিছু বলার নেই। যদি মুসমিল মনেকরেন, তবে শুনেরাখুন, নারীর প্রতি পর্দা ফরজ করা হয়েছে।আর পুরুষকে চক্ষু অবনতো করে চলতে বলেছে।

দৃষ্টিভঙ্গি বদলানোর কথাটা আমি সমাজের সকল ক্ষেত্রে মনালেও নারীর পোষাকের ব্যাপারে মানতে পারিনা।

 

 

 

৩৫৩জন ২২৮জন
7 Shares

২৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য