দু’টি অণুগল্প

তৌহিদ ১৪ মে ২০২০, বৃহস্পতিবার, ১২:০৯:৪৯পূর্বাহ্ন অণুগল্প ৩১ মন্তব্য

এক.

সঞ্জীবনী কবিতা
———————–

ইদানিং সন্ধ্যায় বারান্দায় দাঁড়ালেই অন্ধকারাচ্ছন্ন আকাশ আর ঝিঁঝিঁ পোকার শব্দে অদ্ভুত এক বিষণ্ণতা গ্রাস করে আমায়। উত্তরের শীতল বাতাসে ছন্দহারা সব ইচ্ছেরা মুক্ত হতে চেয়েও কোন এক অজানা আশঙ্কায় গৃহবন্দিত্ব বরণ করে নিয়েছে নিজে থেকেই। কেমন আছে পৃথিবীর মানুষ এ প্রশ্ন এখন অবান্তর। কে দেবে এর উত্তর? করোনা যেনো দেখিয়ে দিলো আমাদের যাপিত জীবনের উত্থান পতনগুলো।

আমার গৃহবন্দিত্বের নীরব সাক্ষী টবে ফোটা লাল গোলাপটিও আমার মত কেমন বিষণ্ণ হয়ে ঝিমিয়ে পরছে দিনে দিনে। বারান্দায় যখনি আসি বাতাসে দোল খাওয়া নিস্তেজ গোলাপটির দিকে তাকালেই মনে হয় সে আমাকে জিজ্ঞেস করছে- হে পৃথিবীর মানুষ, তুমি কি আমার জন্য একটা সঞ্জীবনী কবিতা লিখবে?

দুই.

অশ্বথের বুকে লেখা নাম
———————————–

শুধু তোমাকে ভালোবাসবো বলে এই
করোনাতঙ্কেও অসহায় বন্দিত্ব মেনে নিয়েছি। একদিন দু’দিন তিনদিন করে করে আজ তেপ্পান্ন দিন ঘরবন্দি আমি তুমি দু’জনেই। নিত্যদিন নতুন করে দেখছি, চিনছি তোমায়। যাপিত জীবনের ব্যস্ততায় আমি ভুলে গিয়েছিলাম সংসার, প্রেম সবকিছু। মধুচন্দ্রিমার রাত্রিতে তোমাকে দেয়া কথাগুলো না হয় এবারে ঝালাই করে নেব। আমি এখন নিগূঢ় প্রেম পিয়াসী প্রেমিক।

মাঝেমধ্যে বারান্দায় ধুলোজমা গ্রীল আঁকড়ে দাঁড়িয়ে তাকিয়ে থাকি দূরের ঐ অশ্বথ গাছটির দিকে। ভাবছি করোনা ছুটি শেষ হলে তোমাকেও নিয়ে যাব সেখানে। সহস্র যুগলবন্দীর হাজারো প্রেম উপাখ্যানের নীরব সাক্ষী সে গাছটির বুকে আমাদের ভালোবাসার স্মৃতিচিহ্ন হিসেবে যোগচিহ্ন দিয়ে লিখে রাখবো দু’জনের নামের আদ্যক্ষর।

১৭৮জন ১১জন
0 Shares

৩১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ