আমি যদি একটা আকাশ চাই, নিজস্ব আকাশ, যে আকাশে ইচ্ছে ফড়িং তা ধিন ধিন পাখনা মেলে একাট্টা হবে আর আমি হবো ভাবনাবাউল তাহলে সেই প্লাটর্ফমটুকুর জন্য সোনেলা নির্দ্বিধায় হতে পারে যে কারো আকাঙ্ক্ষিত । হাঁটি হাঁটি পা পা থেকে শুরু করে ক্রমশই শক্ত ভিতে দাঁড়িয়ে যাচ্ছে সোনেলা, পক্ষান্তরে অত্যন্ত আন্তরিক মডারেশন প্যানেল এবং বেশ কিছু নিবেদিতপ্রাণ ব্লগার, পাঠকও পরিনত একটা রূপে দিন দিন দাঁড় করিয়ে দিচ্ছে । সোনেলা দাঁড়িয়ে যাচ্ছে আত্মিক বন্ধনে আবদ্ধ পরিবারে মত । সে টানছে, কখনোবা পিছুটানে বেঁধে নিচ্ছে পরিবারের মত তাঁর এক একজন সদস্যকে । অদৃশ্য সে টানের প্রতিফলনে সোনেলার ভাবনাবাউল হয়ে তাঁর সদস্যরা ছাপ রেখে যাচ্ছে সময়ের।

অন্য সব ব্লগের চেয়ে সোনেলা সতন্ত্র এখানেই, যেহেতু আগেই উল্লেখ করেছি সোনেলা পরিবারের মত সেহেতু চারিত্রিক দিক থেকেও এর বিশুদ্ধতা এর নিজস্বতা রক্ষার দায়িত্ব এর প্রতিটি ব্লগারের উপরেই বর্তাবে। কাঁদা ছোঁড়াছুঁড়ি আর যাই হোক পরিবারের সদস্যদের মধ্যে কাম্য নয়, তাই বলে সমালোচনার বিরোধিতা করছি না আমি কিন্তু তা যেন হয় গঠনমূলক । যেন তা হয় তা শিক্ষনীয় । বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে নয় । বিব্রতকর পরিস্থিতিতে কেউ পড়ুক নিশ্চয় চাইবে না তা সোনেলা । বিভ্রান্তির অবকাশ রাখে এমন অভিমত বা কমেন্টও কাম্য হতে পারে না সোনেলায় ।

আগামীকাল বাঁচবো কিনা কেউ জানেনা, তেমনি আমার শেষ লেখাটিও শেষ হলো কিনা ! স্বীকার করতে দ্বিধা নেই প্রচণ্ড অভিমানী আমি, এপিটাফ লিখার সিদ্ধান্ত এক রকম নিয়েই ফেলেছিলাম । যদিও এত ভালবাসার বাঁধা ডিঙিয়ে যাওয়া আমার সাধ্যের বাইরে, জিসান ভাই সেটাই ধরিয়ে দিয়েছেন স্বচ্ছ ভাবে, বুঝিয়েছেন বড় ভাইয়ের মত। মিশু আপির কমেন্টও সিদ্ধান্ত পরিবর্তনের বড় প্রভাবক হিসেবে কাজ করেছে। নির্লজ্জের মতই বলছি, এই ভালবাসাটুকু পেলে, যথাযথ ভাবে মূল্যায়িত হলে খুশি হই, আনন্দিত হই । যার তুলনা হয়না কোনো ।

২৪২জন ২৪২জন
0 Shares

১২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য