সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

দাঁত নিয়েই যতো সমস্যা

সুরাইয়া পারভীন ২৫ জুলাই ২০২১, রবিবার, ১২:২৪:০৯অপরাহ্ন অন্যান্য ১৮ মন্তব্য

দাঁত নিয়েই যতো সমস্যা। আর এই সমস্যার উদ্ভাবক তিতলী সোনা। সারাক্ষণ পড়ে আছে দাঁত নিয়ে। আমি ব্যতিত আর কারো দাঁত-ই তার পছন্দ না। তার নিজের দাঁতও না।  সারাক্ষণ আয়নায় দাঁত দেখবে। একবার নিজের দাঁত দেখবে আর একবার আমার।

মেয়ে- আম্মু তোমার দাঁত এতো সাদা কেনো?
মা- আমি যে ব্রাশ করি।
মেয়ে- আমিও তো রোজ ব্রাশ করি।  দুই বার তিন বার। তাও তো তোমার দাঁতের মতো হয় না।

হ্যাঁ তিতলী দুই তিন ব্রাশ করে তবুও তার দাঁত সাদা হয় না। কারণ তিতলীর উপরের দাঁত গুলো এমন ভাবে পরে গেছে ব্রাশ ঠিক করে বসেই না দাঁতে। তাই দাঁত ভালো পরিষ্কার হয় না।

কিছুক্ষণ পর পর বলবে দেখি দেখি তোমার দাঁত গুলো। হা করো তো বাইরে যেমন সাদা ভিতরেও তেমন কিনা! অগত্যা হা করে দেখাতে হয়। দেখার পর বলে না ঠিকই আছে।
যদি কখনো মনে হয় উদাসী ভঙ্গিতে ছবি তুলবো। মেয়েকে যদি বলি সোনা ছবি তুলে দাও।
ফোন হাতে নিয়ে বলবে এমন করে আছো কেনো? একটু বড় করে হাসো। তোমার দাঁত সাদাই। আমার দাঁতের মতো তো নয়

এই পযন্তু ঠিকই ছিল। বিপত্তি ঘটে যখন অন্যদের দাঁত নিয়ে গবেষণা শুরু করে। বাবার দাঁত একদম পচা, নানুর দাঁত ভালো না, নানার দাঁত এমন… ইত্যাদি ইত্যাদি।
এগুলোও ঠিকই ছিল কারণ ঘরে শুধু আমার সামনে বলতো
ভিডিও কনফারেন্সে সেদিন যখন বড়াপু(বন্যা আপু ও শিরিন আপুর) সাথে কথা হচ্ছিল তখন তিতলীর চোখে পড়লো শিরিন আপুর তাম্বুল স্পর্শিত দাঁত। কাল বিলম্ব না করেই বলে বসলো আপনার দাঁত এমন কেনো? আপনি ব্রাশ করেন না…? ওরে থাম থাম। আমি অনেক চেষ্টা করলাম তাকে থামানোর। ইতিমধ্যে আপু মুখ চেপে রেখেছেন। তিতলী বলছে দেখি দেখি দাঁত দেখি….

পরের দিন আবার ভিডিও কলে কথা হচ্ছে বড়াপুর সাথে। কথা বলতে বলতেই তিতলী বলছে খালামনি আমার আম্মুর দাঁত অনেক সাদা। আমার দাঁত সাদা নয়। আমি বললাম আর শুরু করো না সোনা। বড়াপু হেসে বললেন আমাকে শুনাচ্ছে। আমার দাঁত যে…আমাকে দেখলেই তার দাঁতের কথা মনে পড়ে। দাঁতই যেনো তিতলীর একমাত্র মাথা ব্যথার কারণ😁😁

ছবি-তিতলীর ছাদবাগান পরিচর্যার সময় তোলা

১৫০জন ৩২জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য