দশম সংসদ নির্বাচনঃ আমি হতাশ !

সুকান্ত ৫ জানুয়ারী ২০১৪, রবিবার, ০৮:৪১:৩২অপরাহ্ন বিবিধ, সমসাময়িক ১৭ মন্তব্য

বেশী কিছু আশা করা ভুল-

বুঝলাম আমি এতদিনে!

মুক্তি মেলে না কিছুতেই-

জড়ালে কোন ঋণে!

– আজ জগজিৎ সিং–এর এই গানটা মনে পড়ছে খুব!

আজ আমি সারাদিন ভোট দেখলাম টিভিতে। এছাড়াও কিছুটা সময়ের জন্য একটা কেন্দ্রের পাশ দিয়ে ঘুরে এসেছি কিছুক্ষণের জন্যে বাজার করার ফাঁকে। যদিও আমি যেখানকার ভোটার অর্থাৎ আমাদের নিজ সংসদীয় এলাকা, সেখানে ভোট হচ্ছে কিন্তু আমার ঢাকায় অবস্থান জনিত কারণে ভোট দেওয়াটা আর এবার হয়ে ওঠেনি। আবার বলা যায়, সুযোগ থাকলেও যে সেটা প্রয়োগ করতে পারতাম বা করতাম, তা জোড় গলায় বলতে পারছি না। কেন পারছি না? সেটা নিজের বিবেকের কাছেই একটা বড় প্রশ্ন হিসেবে থেকে যাবে!

শুধু এটুকু বলবো আওয়ামীলীগ নিজের সংগঠন সম্পর্কে এতদিন ধরে একটা ভুল ধারণা পোষণ করে এসেছে, দুর্নীতি আর স্বজনপ্রীতির মাধম্যে দলকে ক্ষয়ে যেতে দিয়েছে, এখন যা দেখছি তা আসলে একটা ঘুণে খাওয়া কাঠ। বাইরে থেকে দেখতে শক্তপোক্ত মনে হলেও ভিতরটা ফাঁকা হয়ে গেছে। আওয়ামীলীগ আজ তার আদর্শ থেকে বিচ্যুতি হয়ে হয়ে চলে এসেছে বহুদূর। এছাড়াও বিপক্ষকে তারা ভয়াবহ রকমের অবমূল্যায়ন করেছে, নিজের শত্রু বাড়িয়েছে, বন্ধুকে করেছে পর- যা ছিল আসলেই অপ্রয়োজনীয়। নিজের গ্রামীণ কর্মী ও সমর্থকদের নিরাপত্তা দিতে পারেনি, এমনকি বিপদে পাশেও দাঁড়াতে পারেনি।

আর অপরদিকে, বিপক্ষ শক্তি গত কয়েকমাস ধরে সরকারের ব্যর্থতার ব্যাপক ও বহুমুখী প্রচার করেছে, সত্যের সাথে অপপ্রচার যোগ করায় তার মাত্রা হয়েছে আরও ব্যাপক। এছাড়াও ভয়াবহ সন্ত্রাসের মাধ্যমে গ্রাম গঞ্জের মানুষদের তথা ভোটারদের মনোবল শূন্যের কোঠায় নামিয়ে আনা হয়েছে। যদিও কোন মিডিয়েতেই আসেনি, তবে ফোন করে জানলাম, হুমকি ধামকি ছাড়াও গতকাল রাতেও আমাদের এলাকার প্রায় সকল গ্রামে বোমা ফাটানো হয়েছে আতংক তৈরী করার জন্য, যাতে করে কেউ ভোট কেন্দ্রে যাওয়ার সাহসও না করে। তারমানে একইরকম ঘটনা অন্য এলাকাগুলোতেও হয়েছে- এটা ধরে নেওয়াই যায়। এছাড়াও স্কুল পুড়ানো তো আছেই।

আর সবকিছুর মিলিত ফলাফল হল- দশম সংসদ নির্বাচনে ভোটারের উপস্থিতির ভয়াবহ রকমের কম হার। যা সকাল থেকেই দেখছি টিভির পর্দায়।

সত্যি বলতে কি, এতটা খারাপ আমি আশা করিনি!

আমি হতাশ !!!

০৫/০১/২০১৩, রাতঃ ৮.১৫

১৬৭জন ১৬৭জন
0 Shares

১৭টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য