তিনি : বড় ইলিশ মাছের ডিম পাঠাও ১৭ টি। একটা বেশিও না কমও না।
আমি :  ডিম কেনো ? ডিম ওয়ালা ইলিশ পাঠিয়ে দেই ?
তিনি : না , শুধু ডিম ।
আমি : তাহলে মাছ কি করবো ?
তিনি :  মাছ তোমরা খাবে , আমার দরকার ইলিশের ডিম , মাছ না। বাজার থেকে কেনার সময় মাছ কাটার লোক পাওয়া যায়। তাদের দিয়ে মাছ কাটিয়ে মাছ নিবা তুমি , আমাকে পাঠাবে ডিম। বাসায় এত মাছ কাটতে কষ্ট হবে।
আমি :  আচ্ছা বুঝেছি , পেয়ে যাবে ।

তিনি : জিসান আমি ব্যাংকক । একটু সমস্যা হয়েছে । আমার যে মানি ব্যাগে ডলার ছিল তা হাড়িয়ে ফেলেছি। তুমি বলেছিলে এখানে তোমার পরিচিত লোক আছে। আমার *** লাগবে। হোটেল থেকে বেড় হতে পারছি না , ব্যবস্থা করো।
আমি : আচ্ছা পাঠাচ্ছি লোক । যিনি যাবেন , তাঁর মোবাইল নাম্বার নাও।

আমি : চিটাগাং যাচ্ছি পরিবারের সবাইকে নিয়ে। আর কোনদিন যাইনি। কোনো হোটেল চিনি না। হোটেলে রুম করে দাও।
তিনি : কেমন রুম ?
আমি : এসি ছাড়া। বড় ছেলে এসি সহ্য করতে পারেনা।
তিনি : আচ্ছা করে দিচ্ছি।

আমি : Canada যাচ্ছি প্রথম , কি কি দেখবো ? দু’একজন গাইড করলে ভালো হয়। অল্প সময়ের জন্য যাবো। কেউ সাথে থেকে ঘুড়িয়ে দেখালে আমার সময়টা পরিপূর্ণ কাজে লাগবে। বেশী স্থান দেখতে পাবো।
তিনি :  ওখানে সবাইতো ব্যাস্ত । তারপরেও দেখছি। লোক পাওয়া যাবে আশা করি।
তিনি আমার ফেইসবুকের প্রথম বন্ধু। বন্ধুত্ব কি তা উপলব্ধি করি তাঁর আর আমার সম্পর্ক দিয়ে। ছোট বেলা থেকে কিছু কিছু স্বপ্ন ছিল আমার , হিমালয় পর্বতকে স্পর্শ করা, বেইজে হলেও রাত কাটানো, কোন পাহাড়ে মুক্ত আকাশে কোন গাছের নিচে রাত কাটানো , সমুদ্র সৈকতে বালির উপর শুয়ে মুক্ত আকশে তারা দেখে রাতকে হার মানানো । অবাক হয়ে দেখি – এসব স্বপ্ন তাঁরও ছিল এবং তিনি তা বাস্তবায়ন করেছেন। বিভিন্ন কারণে তাঁকে আমি আদর্শ মানি।
বিভিন্ন সেবা মূলক কাজে নিরবে নিভৃতে সহায়তা করে গিয়েছেন তিনি। একা বছরের পর বছর  দুজন অসুস্থ রোগীকে চিকিৎসা সহায়তা দিয়েছেন।ক্যান্সার রোগী , কুষ্ঠ রোগীদের প্রতি তাঁর আছে বিশেষ মমতা। আমিও তাঁর সাথে কিছু কিছু ক্ষেত্রে অংশীদার হয়েছি।
সুখে দুখে এখনো একসাথে আছি আমরা । যত ব্যস্ততাই থাক আমরা একে অন্যের ফোন রিসিভ করি।
আশ্চর্য হলেও সত্যি যে তাঁর সাথে আমার এখন পর্যন্ত দেখা হয়নি। বন্ধুত্বের জন্য দেখা হওয়াটা জরুরী ও নয়। সব সময় মনে হয় সাথেই তো আছেন তিনি।

খুব কম লেখা হয়েছে তোমার সম্পর্কে। লেখার বিষয়ে আমার অক্ষমতা জানো তুমি। ভালো থেকো বন্ধু আমার।

** নেটে পরিচয় এমন কিছু মানুষের কথা লিখতে ইচ্ছে করছে বলেই এই লেখা।

তিনি – সোনালী সেই মুখ

 

২০০জন ১৯৮জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য