তিতা কথা-৩

চাটিগাঁ থেকে বাহার ২৪ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, ০৫:৫৯:২৪পূর্বাহ্ন একান্ত অনুভূতি ১০ মন্তব্য

♪♪__তিতা কথা-৩__♪♪
===>>>^^^^<<<===
দুই বন্ধুর আলাপ হচ্ছিল। আক্কেল আলী বলল, লোকেরা বলে, হুসে-জ্ঞানে মানুষ। অর্থাৎ যার হুস মান-সম্মত তিনিই মানুষ।

সবজান্তাঃ ঠিকই তো আছে, তুই কি এর উল্টা বলিস নাকি?

আক্কেল আলীঃ অথচ দেখ, অনেক মানুষ আছে যারা হুসে ষোল আনা হলেও জ্ঞানে মাতাল।

সবজান্তাঃ বুঝিয়ে বল!
আক্কেল আলীঃ ধর, পার্শ্ববর্তী পড়শির সাথে ঝামেলা হল, টাকা-পয়সা, জায়গা-জমি, ব্যবসা-বাণিজ্য অথবা সন্তানদের ঝগড়ার কারণেও হতে পারে। হতে পারে হাঁস-মুরগী, গরু-ছাগলের কারণে। কিন্তু ঘটনাগুলো রাগের মাথায় টানতে টানতে এতদুর নিয়ে যাওয়া হয় যে, মূল ঘটনার ফেসভ্যালুর ১৫/২০ গুণ এমনকি তারও বেশী টাকা খরচ করে ফেলে উভয় পক্ষ অথচ কোন সমাধানে পৌছতে পারে না।

সবজান্তাঃ ঠিক বলেছিস, এ ব্যাপারে আমি তোর সাথে একমত। অনেক সময় এমনও দেখা যায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যে পরিমাণ অর্থ রাগের মাথায় অপচয় করা হয় তা দিয়ে পল্লীগ্রামে একটি কালবার্ট, একটি স্কুল কিংবা মাদ্রাসা অথবা একটি হাসপাতাল হতে পারতো। কিন্তু রাগে মানেনা আপনে মোড়ল. . .

আক্কেল আলীঃ দোস্ত রাগে মানে না আপনে মোড়ল মানে কি? এতদিন তো জানতাম অন্যরকম!

সবজান্তাঃ আরে, সব সময় সব কথার মানে খোঁজা ঠিক না। আসল কথায় আয়।

আক্কেল আলীঃ আচ্ছা বাদ দে, আসল কথা হচ্ছে আমরা যদি রাগটাকে ফিল্টারিং করতে পারি তাহলে আমাদের অপচয়টা অনেকাংশে কমে যেতে পারে।

সবজান্তাঃ ফিল্টারিংটা কি রকম?

আক্কেল আলীঃ ধর, রাগ, অভিমান, মারামারি সব হল। কিন্তু সেটার প্রতিক্রিয়া বা প্রতিশোধ নিতে গিয়ে আমরা যদি ঘটনার ভেল্যুয়েশন করে আগ বাড়াই তাহলে হিসেবে লজ হবে না।

সবজান্তাঃ যেমন?

আক্কেল আলীঃ একজনের ছেলে খেলতে গিয়ে পাড়ার অন্য ছেলের সাথে মারামারি করে কানের পাশে সামান্য কেটে রক্ত বের হয়। এতে যদি আহত ছেলেটির বাবা ১ হাজার টাকা খরচ করে মেডিকেল সার্টিফিকেট যোগাড় করে আরো হাজার টাকা থানায় খরচ করে ‘এটেম টু মার্ডার’ কেস করে তাহলে প্রতিপক্ষ তো আর বসে থাকবে না? অথচ বড়জোর ২০০ টাকার ওষুধ খেলে কাটা ঘা শুকিয়ে যেত। সামাজিক ভাবে মিমাংশায় আসা যেত। কিন্তু আমরা ব্যাঙ কে টানতে টানতে সাপ বানিয়ে ফেলাতে ওস্তাদ।

সবজান্তাঃ শেষ কথা কি ?

আক্কেল আলীঃ শেষ কথা হচ্ছে, মাথা ঠান্ডা রেখে শান্ত মেজাজে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেয়া। রাগের মাথায় সিদ্ধান্ত না নেয়া এবং কিছু স্থুল বুদ্ধির স্বঘোষিত বিচক্ষণ(পন্ডিত) বন্ধু বা পড়শির কথা বা পরামর্শ এড়িয়ে চলা।

সবজান্তাঃ অতএব মানুষ হতে হলে হুসটা মানসম্মত হতে হবে, এইতো?

আক্কেল আলীঃ একজেক্টলী তাই!

৮৭জন ১৭জন
2 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য