সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

তদবির !

মোহাম্মদ মনজুরুল আলম চৌধুরী ২ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১২:৫০:৫২অপরাহ্ন একান্ত অনুভূতি ১৪ মন্তব্য

 

কিছুদিন আগে এক সকালে আন্দরকিল্লায় একটি প্রাইভেট ব্যাংকে গিয়েছিলাম।  একজন বাহক একটি চেক নিয়ে এসেছেন।  উক্ত চেক প্রদানের সময় কেন্দ্রীয় ব্যাংক থেকে জনৈক কর্মকর্তা বড় অংকের চেক বিধায় তা ক্যাশ কাউন্টারে বলে দিয়েছিলেন বাহককে টাকা প্রদানের জন্য। পরবর্তীতে ব্যাংক কর্মকর্তা একাউন্টে প্রবেশ করে দেখেন যে গ্রাহকের স্বাক্ষর মিলছে না। অপরদিকে বাহক টাকা ছাড়া কাউন্টার ছেড়ে যেতে চাইছে না । উপায়ন্তর না দেখে ব্যাংক কর্মকর্তা কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাকে মোবাইলের মাধ্যমে বুঝাতে সমক্ষ হন যদিও তিনি টাকা দিয়ে দেয়ার জন্য তদবির করেছিলেন। উক্ত ব্যাংক কর্মকর্তা বেশ উষ্মার সাথে কেন্দ্রীয় ব্যাংকের নামে খেদোক্তি করতে থাকেন। কেন্দ্রীয় ব্যাংকের জনৈক কর্মকর্তার চেক বলে কি ছেড়ে দিতে হবে ? স্বাক্ষর না মিললে আমি টাকা দেই কিভাবে !

আমাদের দেশে তদবির একটা বড় সমস্যা কেননা এটি সমাজের সর্বত্র বিরাজমান। স্কুল কলেজে ভর্তি থেকে চাকুরী বাকুরী, টেন্ডার থেকে প্রমোশন, স্কুল কলেজ কমিটি থেকে মসজিদ কমিটি, খেলাধুলা থেকে পরীক্ষায় পাশ, ইউনিয়ন পরিষদ থেকে সচিবালয়, রাজনৈতিক দলগুলোর পদ পদবির জন্যেও চলে তদবির। বলা চলে সমাজের সর্বক্ষেত্রেই তদবির। তদবির এবং তদবির।  সঠিক জায়গায় সঠিক মানুষের নিয়োগ বা মনোনয়নের জন্য তদবির হলে কোন সমস্যা নেই।  সমস্যা হচ্ছে অনুপযুক্ত মানুষ যদি উপযুক্ত মানুষের উপরে ঠাই পায় তাহলে অবস্থাটা কেমন ভয়াবহ তা একবার চিন্তা করে দেখুন। ওপেন সিক্রেট হচ্ছে খেলাধুলার ক্ষেত্রে জাতীয় টিমেও অনেক সময় তদবিরের কারণে যোগ্য খেলোয়াড়ের পরিবর্তে কম যোগ্য খেলোয়াড়ও সুযোগ পেয়ে যাচ্ছে ।

যে যাই বুলুন না কেন তদবির স্বজনপ্রীতি আর দুর্নীতির পথকে প্রশস্ত করছে।  সঠিক বা যোগ্য মানুষগুলো সঠিক, যোগ্য বা উপযুক্ত জায়গায় না বসলে প্রশাসনিক কর্মকাণ্ড ঠিক থাকবেনা।  সৎ, যোগ্য, সাহসী নেতৃত্বের অভাবে সরকারি বা বেসরকারি যে কোনো  প্রতিষ্ঠানের ভিত্তি বা কাঠামো নড়বড়ে হয়ে উঠে । আর সেখান থেকে দেশ আর জনগণ ভালো কোন কাজ বা আর্থ সামাজিক উন্নতি আশা করতে পারেনা। ব্যাক্তি, দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে তদবির নামক সামাজিক, রাজনৈতিক এবং অনৈতিক ব্যাধি থেকে আমাদের সবাইকে অবশ্যই মুক্ত হতে হবে ।

১৩৬জন ১৭জন
0 Shares

১৪টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য