সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

জয়বাংলা

সিকদার সাদ রহমান ১১ মার্চ ২০২০, বুধবার, ১২:২৩:১৮অপরাহ্ন একান্ত অনুভূতি ২০ মন্তব্য

মানুষগুলোর সেন্স কেমন যেনো দিন দিন ননসেন্স এ রুপান্তরিত হচ্ছে। মহামান্য হাইকোর্ট থেকে রায় হয়েছে জয়বাংলা কে জাতীয় স্লোগান করার। প্রেক্ষাপটে বলা দরকার দেশ স্বাধীনের আগ এবং পর মুহুর্তে সারা বাংলায় একটাই স্লোগান ছিলো জয় বাংলা। ১৯৬৯ থেকে ১৯৭১ সাল পর্যন্ত জয়বাংলা স্লোগানটি ছিলো বাংলার জাগরণের প্রতিক এবং মুক্তিযুদ্ধকালে অন্যতম প্রেরণা। এমনকি ১৯৭১ সালের ২৭ মার্চ মেজর জিয়াউর রহমান কালুরঘাট বেতার কেন্দ্র থেকে যে স্বাধিনতার ঘোষণা পত্র পাঠ করেছিলেন তার শেষেও তিনি জয় বাংলা বলেছিলেন। একমাত্র রাজাকার গুলো ব্যতিত সকল বাংগালীর প্রানের স্লোগান ছিলো জয় বাংলা।
ইত্যাদি বিষয় সমুহ পর্যালোচনা ও বিবেচনা করে ১০ মার্চ ২০২০ মহামান্য হাইকোর্ট জয় বাংলা স্লোগানটি কে জাতীয় স্লোগান হিসেবে রায় প্রদান করে।

এরই মধ্যে শুরু হয়ে গিয়েছে কিছু শ্রেণির গাত্রদাহ। কিছু অশিক্ষিত মূর্খ ব্যক্তি বিষয়টির আদ্যোপান্ত না জেনে ব্যক্তিগত পর্যায়ে নিয়ে টানাহেঁচড়া করা শুরু করে দিয়েছে। হয়তো জয় সলিমুদ্দিন বা কলিমুদ্দিন হলেই ভালো হত!

আবার কেউ কেউ এটাকে বারাবাড়ি মনে করছেন, কিছু মানুষ এমন এমন কথাও বলছেন যা শুনলে মনে হবে এখনো রাজাকারগুলো বেঁচে আছে অথচ নিশ্বাস নেয় এই বাংলায়। পাকিস্তানিরা এদেশ ছেড়ে চলে গিয়েছে সত্যি কিন্তু রয়ে গেছে তাদের দোসর।

তাদের জ্ঞাতার্থে আমার বলার কিছুই নাই, শুধু একটা কথাই বলতে চাই “প্রতিদিন সকালে ১০০ গ্রাম করে কাজু বাদাম, আর কিসমিস খাবে” তাহলে যদি বুদ্ধির দরজা একটু খোলে তা না হলে আজীবন মাথা মোটাই রয়ে যাবে। কোনটা ইতিহাস আর কোনটা চাপিয়ে দেয়া বস্তু তা তোমাদের বোঝার মত ক্ষমতা এখনো হয় নাই।

সর্বোপরি দলমত নির্বিশেষে #জয়বাংলা কে জাতীয় স্লোগান বানানো এটা ছিলো সময়ের দাবি। জয় বাংলা বলার সাথে সাথে আমার নিশ্বাস বড় হয়ে যায়, গর্বে বুক ফুলে ওঠে। মনে পড়ে যায় ১৯৬৯, ১৯৭১। মনে পড়ে যায় ৩০ লক্ষ শহীদ ও স্বাধীনতার কথা। জয় বাংলা মানে একটি স্বাধীন ভূখণ্ড। জয় বাংলা মানে লাল সবুজের পতাকা। জয় বাংলা মানে আমার বাংলা ভাষা। জয় বাংলা মানে আমি, আমার সন্তান, আমার পরিবার আমার মাটি আমার দেশ। জয় বাংলা মানে আমার শরীরের প্রতিটি রক্ত বিন্দু!

#জয়বাংলা
১০-০৩-২০২০

২৭২জন ১৫৯জন
5 Shares

২০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য