জ্যামেতিক জীবন

তৌহিদুল ইসলাম ২২ জুলাই ২০২১, বৃহস্পতিবার, ০৭:৪২:৪১অপরাহ্ন একান্ত অনুভূতি ১৬ মন্তব্য

সুখ-দুঃখ, পুলক-বেদনাময় কত বিচিত্র অভিজ্ঞতা, কত মানুষের সাথে মেলা-মেশার মধ্য দিয়ে জীবনের এই পথ অতিক্রম করে চলেছি আমি; জানি সে পথ একদিন শেষ হয়ে যাবে। জীবনের সবকিছুই পলাতকা ছবির বন্ধন হতে মুক্তির জন্য ঝুঁকছে। হাসি, অশ্রু, প্রেম লজ্জা, ভয়, অপমান, অত্যাচারের কোন নির্দিষ্ট স্থায়ী সত্ত্বা নেই। জীবন তার নিজ গতিতেই চলমান। এই গতিবেগের মধ্যে এসব সত্ত্বা কোথায় যেন হারিয়ে গিয়েছে। পিছনে রেখে গিয়েছে ক্ষণিকের তরে একটা অসামান্যতা ও রস মাধুর্যের স্পর্শ।

নানান জটিলতা ও দুঃখ-ক্ষোভ, লাভ-লোকসানের এই জীবনপথে বারবার জ্বর, ব্যধিতে আক্রান্ত হয়েছি, থেমে যাইনি। জরা বেদনার হিসেব করেতো আর জীবন চলেনা। কারন জীবনের প্রকৃত স্বরূপকে বিকৃত করেই এই বিশ্বসৃষ্টি একবার ভাঙছে আবার গড়ছে। কিছুইতো চিরস্থায়ী নয়। নব সৃষ্টির মূলেই যে প্রেম, সে প্রেম মানুষের যাত্রাপথকে অনির্বচনীয় আনন্দ সংগীত রসে অভিষিক্ত করে। ভাঙ্গাগড়ার যে খেলায় নেমেছে সে, তার সঙ্গী এখন আমি।

নির্ঝর রুদ্ধ ঘরে সন্ধ্যা দিবালোকে তুমি-আমি’র মিলনে নবজীবন প্রাপ্তির সুখলাভের মোহ আর জীবনের বিচিত্র সৌন্দর্য-মাধুর্য ইদানীংকালে জীবন যৌবনের বিপরীত সংগীত হয়ে ধরা দিচ্ছে। কথাশিল্পী তার শ্রেষ্ঠ রস-সম্ভোগ সমাপ্তির মেঠোপথে গুটিগুটি পায়ে এগিয়ে চলেছে এক পা দু’পা করে। এসব দেখে কেউ হাসছে, কেউ উপহাস করছে। প্রকৃত বন্ধু চেনা বড্ড দায়!

বিশ্বপ্রকৃতির মানুষ, সৃষ্টিকর্তা এবং নিজের ব্যক্তিসত্ত্বা এই তিনের ঘাত-প্রতিঘাত, পরস্পরের সম্বন্ধ ও এদের প্রত্যেকের প্রকৃত রূপ আমার অনুভূতিকে গভীর ও প্রবলভাবে নাড়া দিয়ে যায় আজকাল। সৃষ্টির সাথে নিজের সম্বন্ধ, আমার ব্যাক্তিসত্ত্বার স্থান ও কাল মিলিত হয়েছে চক্রাকৃতি বৃত্তের কেন্দ্রে। ব্যক্তি জীবনের গতি, কৈশোর ও যৌবনের বিগত দিনের স্মৃতি, জীবন পথের দু’ধারে নানান দৃশ্য পরিস্থিতি পর্যালোচনায় আমি জীবনকে নতুন ভঙ্গিতে, নতুন সুরে, নতুন রূপে কল্পনায় কাব্যে অমরত্ব লাভ করার নির্মোঘ আশায় দিনানিপাত করছি।

মাঝেমধ্যে ভাবি, তারুণ্যই গতি চাঞ্চল্য জীবনের ধর্ম হওয়া উচিত। যে প্রকৃতি তার গতিবেগের মধ্যে নিজের অস্তিত্বের পরিচয় দিয়ে চলেছে সেই প্রকৃতিকে আমি তারুন্যের মাঝে আবার ফিরে পেতে চাই। অতি সূক্ষ্মভাবে সৃষ্টিকর্তাকে তার পটভূমিকায় স্থাপন করে পারস্পরিক সম্বন্ধের এক রহস্যময় আলোয় নিজেকে আলোকিত করতে চাই। আমি ফিরে যেতে চাই আমার ছেলেবেলায়, কৈশরের উত্তাল উচ্ছ্বাসের দিনগুলিতে।

[ছবি- নেট থেকে]

১১৪জন ৯জন
0 Shares

১৬টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ