জীবন

রাফি আরাফাত ২৮ অক্টোবর ২০১৯, সোমবার, ০২:৩২:৪৬পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২২ মন্তব্য
  • এই স্বার্থপর শহরে এখনো কিছু বোকা মানুষ আছে। যারা এখনো এই শহরের বাস্তবিক রুপ এখনো দেখেনি। বুকভরা ভালবাসা আর শূন্য পকেট
    নিয়ে তারা এখনো ভালবাসে যাচ্ছে সেই শহরের স্বার্থপর কিছু মানুষকে। তাদের ভালবাসার কোন দোষ নেই,এই শহরের কোন দোষ নেই,দোষ আমাদের। কারন আমরা আমাদের মনে একটা লেখা সেভ করে রেখেছি। তা হলো, লাভ আর ক্ষতি। এই নিজের লাভ, আর অন্যের ক্ষতির পিছনে ছুটতে ছুটতে আজ আমরা ক্লান্ত হয়ে গেছি।অন্যের অনুভূতি আজ আমরা সহজে বুঝতে পারি,কিন্তু সহজে সেই অনুভুতির লালন পালন করতে পারিনা। অন্যের কান্নায় আজ আমাদের কষ্ট হয়,কিন্তু সে কষ্টের কারন শোনার মতো সময় আজ আমাদের নেই। তাই আজ সবাই আমরা নিঃস্বার্থভাবে থেকেও সবচেয়ে বড় স্বার্থপর হয়ে গেছি।

    আসলে জীবন বদলে গেছে। তার সাথে বদলে গেছে ছুটে চলা সময়টাও। সময়টা আগে এতো ব্যাস্ত ছিলো না,এতো অস্থির ছিলো না। কিন্তু জীবনের সাথে তাল মিলিয়ে সেও বদলে গেছে।

    ছোট ছোট বিষয়গুলো আজ কিছু মনে হয়না। সবার নজর বড় কিছুতে। বড় কিছুর পিছনে ছুটে তা হাসিল করতে না পারলে আমরা অসন্তুষ্ট। জীবন তখন আমাদের কাছে বোঝা হয়ে যায়।

    জীবন আজ তার গতিতে চলছে,কিন্তু সেই গতিতে নিজেকে তাল মিলিয়ে চলাটা অনেক বেশি কষ্টের। কিন্তু তারপরও জীবন বাজি রেখে আমরা ছুটতেই আছি। কি লাভ এতো কিছু করে? জীবনকে সুন্দর করতে যদি জীবনেই অসুন্দর হয়ে যায় তাহলে সেই সুন্দর জীবন দিয়ে আমি কি করবো? আমি সাধারণ জীবনের মাঝে একটা সুন্দর জীবন চাই।

    ব্যাস্ত সময় পার করতে গিয়ে যদি নিজেকে সময় দিতে না পারি তাহলে কি হবে আমার ব্যাস্ত সময় পার করে? সময়ের প্রতি লক্ষ্য রাখতে হবে আমাদের, কিন্তু জীবনের সাথে তাল মিলিয়ে,সেটা জীবনের সীমা অতিক্রম করে নয়।

    আজকে আমরা যা ভুলে গেছি,তা মনে করে দেখো, সেখানে ভালবাসা ছিলো, সময়ের ব্যাস্ততা ছিলো না,আমরা ভালো ছিলাম। মনে করার চেষ্টা করো,আর আবার সেখানে ফিরে যাও। শুরু করো নতুন এক জীবনের। ভুলে যাও সব ব্যাস্ততা, ব্যাস্ত হয়ে উঠো জীবনকে উপভোগ করতে,ব্যাস্ত হয়ে উঠো এই ব্যাস্ততাকে ভুলে যেতে। তবেই সে জীবন আসলেই সুন্দর জীবন হয়ে উঠবে।

১১৪জন ৮জন
3 Shares

২২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য