সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

জীবন নির্মম সুন্দর

মাছুম হাবিবী ১৯ আগস্ট ২০২১, বৃহস্পতিবার, ১১:০৭:২২অপরাহ্ন একান্ত অনুভূতি ১৫ মন্তব্য

একদিন টকশোতে অভিনেতা মার্জুক রাসেলকে এক সাংবাদিক প্রশ্ন করছিল আমরা যতটুকু শুনেছি একটা সময় আপনি প্রচুর নেশা করতেন। কারো জন্য খুব পাগলামু করতেন। কিন্তু এখন আপনি অনেকটা চেঞ্জ হয়ে গেছেন। আপনার এই পরিবর্তনের পিছনে সেই মানুষটার ভূমিকা কতটুকু? উত্তরে মার্জুক রাসেল বলছিল ‘হ্যাঁ’একটা সময় প্রচুর সিগারেট খেতাম। ফাঁকেফুঁকে নেশাও করতাম। আমার এ অবস্থা দেখে  মা আমাকে একদিন বলছিলো এত সিগারেট খাইস না! অতিরিক্ত সিগারেট খেলে ক্যান্সার হয়। মানুষ মারাও যায়!

 

সেদিন আমি আমার মাকে বলেছিলাম আমার কাছে যখন মনে হবে তুমিও আমার জন্য ক্ষতিকর এবং বিপদজনক! তখন আমি তোমাকেও ছেড়ে দিব। তেমনই যখন আমি বুঝতে পারবো সিগারেট আমার ক্ষতি করছে। তখন আমি সিগারেটও ছেড়ে দিব। এবার আপনারা বলতে পারেন। সিগারেট আর মায়ের সাথে ভালোবাসার সম্পর্ক কী? তাহলে বলছি শুনুন। যখন আপনি উপলব্দী করতে পারবেন আপনি যাকে অন্ধের মত ভালোবাসেন এবং বিশ্বাস করেন। আর সেই মানুষটা আপনার জন্য ক্ষতিকর কিংবা তার জন্য আপনার সুন্দর গোছালো জীবনটা ধ্বংস হতে পারে। তাহলে তাকে ছেড়ে দেয়া আপনার জন্য ফরজ।

 

ক্ষতিকর কোনো কিছুই জীবনে সুখ বয়ে আনেনা। তেমনই ভাবে আপনার জন্য যদি কোনো মানুষকে কষ্ট ভোগ করতে হয়। সেক্ষেত্রে আপনার দায়িত্ব তার থেকে নিজেকে শত মাইল দূরে রাখা। আপনি বা আমরা হয়তো ভাবি ‘নিজের সুখটাই বড়। কিন্তু মাঝে মধ্যে নিজের খারাপ হলেও কিংবা নিজের অনেকটা কষ্ট হলেও পছন্দের কিছু জিনিস হাসিমুখে হারিয়ে ফেলতে হয়। কথায় আছে না ভোগে নয় ত্যাগেই সুখ। কিছু জিনিস ভোগ করার আগে ত্যাগ করাটাই শ্রেয়। অতএব, জীবন নির্মম সুন্দর 😤 কিছু জিনিস জীবন থেকে হারিয়ে গেলেও আফসোস করতে নেই।

 

জীবন নির্মম সুন্দর-

৯৬জন ৩৯জন
0 Shares

১৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য