জীবনের মানে কী……!!???

সিহাব ২২ মার্চ ২০১৪, শনিবার, ০১:২১:০৬অপরাহ্ন একান্ত অনুভূতি, বিবিধ ৫ মন্তব্য

জীবনের মানে কি? কেনই বা আমার জন্ম হল? শুধুমাত্র বেঁচে থাকা নাকি আরো অন্য কিছু? আমার মতে জীবনের মানে ২ ধরনের। যথাঃ ১) অনেক কিছু এবং ২) কিছুই না, শুধুই অর্থহীন !

১)জীবন মানে অনেক কিছু-ব্যাখ্যা : আমরা জন্মেছি। বড় হচ্ছি। গড়ে উঠছে আমাদের একটা পরিবেশ। সেখানের রয়েছে, অনেক সদস্য-মা,বাবা, ভাই-বোন, বন্ধু-বান্ধব, জীবন সাথী এবং সমাজ ! তাদের প্রত্যেকেই প্রত্যেকের কাছ থেকে কিছু প্রত্যাশা করে। আর তাদের সেই প্রত্যাশা পূরণ করার জন্যে আমাদের লড়ে যেতে হয় আজীবন। সেই প্রত্যাশার সাথে থাকে আমাদের নিজস্ব কিছু ইচ্ছা-আকাঙ্খা। যারপরনায় আমরা সেই লক্ষ্য বা উদ্দ্যেশ্য অর্জনের জন্যে অনেক কিছু করি। যেমন কেউ সমাজ সেবা, কেউ পরিবার কেন্দ্রীক উন্নয়ন, কেউবা উঠে পাহাড়ের চূড়ায় আবার কেউবা চষে বেড়ায় সারা বিশ্ব !! অর্থাৎ, জীবন হচ্ছে অনেক উদ্দেশ্য পূর্ণ-তথা অনেক কিছু করার সমাহারই জীবন ।

২) জীবন মানে কিছুই না-শুধুই অর্থহীন-ব্যাখ্যা : আজ যে শিশুটি জন্মালো সে একদিন একদিন করে বড় হবে। বুঝতে শিখবে জীবনের কঠোরতা। করতে হবে অনেক কাজ যাতে ছিল তার অনিচ্ছা-অনিহা। ফলে পাবে না তাঁতে কোন আনন্দ বা শান্তি। বয়সের ভারে একদিন তাকে ছেড়ে দিতে হবে তার এই প্রিয় দেহটি। ছেড়ে চলে যেতে হবে এই বিশ্বসংসারের মায়া। ফলে জীবনের সব অর্জন-কর্ম সব-সবই সাঙ্গ হবে মৃত্যুর সাথে সাথে। কি দরকার ছিল তাহলে…কি দরকার ছিল এই দুদিনের জীবনের ?? পুরোই অর্থহীন… !!

জীবনের মানেকে এই দু-ভাবেই সাজানো যায়। পুরোটাই নির্ভর করছে ব্যক্তিগত উদ্দ্যেশ্যের উপর। তবে একটা কথা না বললেই নয়। পৃথিবীতে মানুষ মারা যাচ্ছে প্রতিনিয়তই। তাঁদের ক’জনকেই আমরা মনে রাখি। কিন্তু মনে রাখি সেই সব মানুষদের যাঁদের অবদানে বা অক্লান্ত পরশ্রমে আমাদের এই সমাজের কিছুটা হলেও পরিবর্তন এসেছে। আমরা আজ মনে রাখি বেগম রোকেয়াকে-কিন্তু তার সময়ে আরো অনেক রোকেয়া ছিল যাদের কথা আমরা জানি না। মনে রাখি আমরা রবিন্দ্রনাথ ঠাকুরকে, নজরুলকে, মহাত্মা গান্ধীকে, সাত জন বীর শ্রেষ্ঠকে, নেলসন ম্যান্ডেলাকে সহ আরো অনেক বিখ্যাত ব্যক্তিদেরকে।তাঁরা কিন্তু সময়ের অতল গহব্বরে তলিয়ে যাচ্ছে না। দিন দিন তারা যেন বেশি উজ্জ্বল হয়ে উঠছে। তাঁদের সেই সময়ে আরো একই নামে আরো মানুষ ছিল। তারাও চলে গেল এই পৃথিবী ছেড়ে। তাদের খবর এই বিশ্ব জানে না। জানে শুধু সেই নামধারীদেরই আত্মীয়-স্বজন। এই কজনকে হয়তো তাদের স্বজনরা সময়ে অসময়ে চোখের কোণে পানি এনেই মনে রাখে । ব্যস…অতটুকুই…!!

যাঁদের আজ এই বিশ্ব মনে রেখেছে তার কারণ কী? কারণ, তারা শুধু তাদের জন্যেই পৃথিবীতে জন্ম গ্রহণ করেন নি। করেছিলেন এই সমাজের জন্যে-মানুষের জন্যে ! আর তার জন্যেই কিন্তু আমরা শত শত বছর পরেও তাঁদের স্বরণ করি। কারণ তাঁদের চিন্তাভাবনা ছিল দেশের জন্যে-দশের জন্যে। নিজের জন্যে নয়। জীবনের মানেটা তাঁরা “অনেক কিছু” দিয়েই চিন্তা করেছিলেন। আমরাও সেই চেষ্টা করি। অমূল্য জীবন আর মূল্যহীন জীবনের মধ্যে আমরা সঠিকটাকেই পছন্দ করি। দেখবেন জীবন আসলেই সুন্দর-নির্মল সুন্দর !!

২৪০০জন ২৪০৩জন
6 Shares

৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য