পৃথিবীতে বাঁচতে হলে সব জানতে হবে এমন কোন কথা নেই। অনেকেই আছে দিব্যি কিছু না জেনে। তবে ভালোভাবে বাঁচতে হলে নাকি বেশি কিছু জানা চাই? ঠিক তাও না। তবে কি জানবো না? তা কেন? সুযোগ যদি থাকে তবে কেন জানবো না? আচ্ছা বাবা, ঠিক আছে। বক বক থামিয়ে কিছু না জানা প্রশ্ন করতে চাই ব্লগ কর্তৃপক্ষকে এবং ব্লগ বন্ধুদের। আসলে ব্লগ সম্পর্কে আমার জ্ঞ্যান খুবই খুবই কম। তাই সবাইকে অনুরোধ যিনি যে প্রশ্নের উত্তর দেবেন তিনি সেই প্রশ্নের নম্বরটা লিখে উত্তর দেয়া শুরু করলে আমার জন্য বুঝতে সুবিধে হবে। আচ্ছা, তাহলে শুরু করি:

১। এই যে সোনেলা ব্লগে লিখি, এর জায়গা কি ফ্রি নাকি কিনতে হয়?

২। যদি ফ্রি হয় তাহলে কোন প্রশ্ন নেই, আর যদি কিনতে হয় তাহলে একমাস চালাতে কত টাকা খরচ হয়?

৩। ব্লগে কি যত বড় ইচ্ছে তত বড় লেখা দেয়া যায়?

৪। ব্লগে কি বেশি কমেন্ট করলে বেশি জায়গা খরচ হয়?

৫। ব্লগ স্পেস কিনতে হলে কি ছোট লেখাকে ব্লগ কর্তৃপক্ষ বেশি পছন্দ করবেন যাতে যে জায়গায় আরো বেশি লেখা প্রকাশ করা যেয়?

৬। বোল্ড বা কালার চেঞ্জ করে লিখলে বা ফন্ট বড়/ছোট করলে কি স্পেসের জায়গার উপর এফেক্ট পড়ে?

৭। ছবি যদি নির্দিষ্ট মাপের থেকে বড় হয় তাহলে কি বেশি জায়গা দখল করে যা অন্যের লেখার স্পেস কমিয়ে দেয়?

আপাতত উপরের প্রশ্নগুলো মাথায় ঘুরছে। সঠিক উত্তর পেলে ঘুরা থামতে পারে। 🙂

 

৬৭৯জন ৬৭৭জন
0 Shares

৩৯টি মন্তব্য

  • জিসান শা ইকরাম

    এইসব বিষয় তো কখনো ভাবিনি।
    সোনেলায় নিজের নামে ব্লগ খুলেছি। আসি পোস্ট দেই, মন্তব্য করি, জবাব দেই। এর বাইরে চিন্তা তো করিনি কখনো।
    আমি একটা প্রশ্নেরও উত্তর জানিনা।

    জানার কোনো শেষ নাই
    জানার চিন্তা বৃথা তাই 🙂

    • নীহারিকা জান্নাত

      চিন্তা তো করতেই হয় ভাই। একেকটি ব্লগ একেকজনের বাড়ির মত হয়তো। কেউ নিজের বাড়িতে থাকে, কেউ ভাড়া বাড়িতে। ভাড়া বাড়ির আবার ভাড়া কম বেশির ব্যাপার আছে। যাই হোক, ব্লগের স্বার্থে, ব্লগ মালিকের স্বার্থে স্পেস কিনে নেয়া ব্লগের জায়গা যেন অযথা নষ্ট না হয় সেদিকে সবারই খেয়াল রাখা উচিত।

      আর হ্যা, আপনি না জানলে কে জানবে?

      ধন্যবাদ আপনাকে।

  • নিতাই বাবু

    সম্মানিত “নীহারিকা জান্নাত দিদি”

    দিদি, আপনার ৭ টা প্রশ্নের উত্তর আমি দুএকদিন পর হলে সঠিকভাবে দিতে পারতাম । আর যদি এখন দেই তবে সেটা হবে আমার ধারণা মতে, কিন্তু তাও মনে হয় হবে সঠিক ।

    ১।ব্লগের জায়গা কিনতে হয় না, ব্লগ কর্তৃপক্ষ ব্লগারের লেখা দিয়ে রোজগার করে (একটা মানুষ যখন অনলাইনে প্রবেশ করে কারো লেখা পড়ে, তখন কি ওই ব্যক্তির টাকা খরচ হয় না?) । ব্লগের জায়গা ফ্রি, জত খুশি লিখুন প্রাণ খুলে, কোনো সমস্যা নাই । ব্লগ কর্তৃপক্ষ আপনাকে লিখতে নষেধ করবেনা । ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে আমার লেখার সংখ্যা দেখুন, তবু বিডি ব্লগ আমার কাছে আরও লেখা চায় । এবার আমাকে যেই সম্মাননাটা দিয়েছে, সেই অনুষ্ঠানে তাদের অনেক টাকা খরচ হয়েছে । সেদিন ঢাকা ধানমণ্ডি সোবানবাগের ড্যাফোডিল ইউনিভার্সিটির টাওয়ার পুরোটাই বিডিনিউজ ব্লগ কর্তৃপক্ষ ভাড়া নিয়ে সেই অনুষ্ঠান করেছে । তবে দিদি এওখানকার হিসেবটা আমার জানা নাই । আমার ধারণা ব্লগে মাপ ছাড়াই বড় পরিসরেই জায়গা থাকে যার শেষ বলতে কিছু নেই । যেমন ইউটিউব, প্রতিদিন কোটিকোটি ভিডিও আপলোড হচ্ছে, কই ইউটিউবতো কাউকে না-করে-না! ।
    ফ্রি
    এখানে বিশেষ একটা মাপ থাকে, তা আমি জেনে পরে জানাবো ।
    তা আপনি কতবড় আকারে মন্তব্য করতে সক্ষম হবেন? এখানেও একটা নির্দিষ্ট মাপ আছে । এটাও আমি পরে জানাতে পারবো আশা করি ।
    এখানে ব্লগ কর্তৃপক্ষের কোনো আপত্তি থাকার কথা নয় । লেখুন আপনার পছন্দ মতো ।
    এখানে সাদা কাগজের মতো একটা প্রস্থতা আছে, বড় লেখা হলে একলাইনে শব্ধসংখ্যা কম হবে, আর কিছুই নয় ।
    ব্লগে ছবি আপলোডের বেলায় একটা মাপ আছে, তাহলো ছবির মাপ হতে হবে হাই ২০০ কেবি এর বেশি বড় হলে আর ব্লগেসেই ছবি আপলোড করা যাবে না । ব্লগে ছবি দিতে হলে খেয়াল রাখতে হবে, যখন আমরা ছবি তুলি তখন খুব সামনা-সামনি থেকে ছবি ক্যাচ করলে সেই ছবি ব্লগে বা অন্য কোনো জায়গায় অনাহাসেই আপলোড হয়ে যাবে । আর যদি ক্যামেরা বা মোবাইল দিয়ে কোনো দূরের দৃশ্য ধারণ করে ব্লগে দিতে চাইবো তখন সেই ছবির সাইজ ২০০কেবির চেয়েও অনেক বড় হয়ে যাবে যা ব্লগে আর আপলোড করা যাবে না । আর ব্লগে ছিবি দিলে অন্যের লেখায় বা জায়গায় প্রভাব পরবেনা ।

    ধন্যবাদ দিদি ভালো থাকবেন আশা করি ।

    • নীহারিকা জান্নাত

      দাদা,
      অনেক কষ্ট করে উত্তর দেবার জন্য ধন্যবাদ আপনাকে। তবে বিডিনিউজ ব্লগের মত মত সোনেলা মনে হয় ফ্রি, না এমন কিছু শুনেই আসলে প্রশ্নগুলো করা যাতে ব্লগ কর্তৃপক্ষের আমার মত নতুন ব্লগারের না বুঝে লেখালিখির জন্য অযথা পয়সা খরচ না হয়। তাই আসলে জানার জন্যই পোস্টটি দেয়া।
      ধন্যবাদ আপনাকে।

    • জিসান শা ইকরাম

      @ ব্লগার নিতাই বাবু,
      আপনি বলেছেন ” লগের জায়গা কিনতে হয় না, ব্লগ কর্তৃপক্ষ ব্লগারের লেখা দিয়ে রোজগার করে ” এ বিষয়ে আমার একটি আইডিয়া এসেছে। আমরা যারা সাধারণ ব্লগার তারা নাকি সোনেলা পরিবারের সদস্য। যতদুর জানি সোনেলা ব্লগের বাৎসরিক খরচ প্রায় একলাখ টাকা ( ২০১৭ সনের )। প্রতিবছরই এই খরচ বৃদ্ধি পাবে। এই টাকার মধ্যে ডেভল্পারের কোন বেতন ধরা নেই। ডেভলপার ফ্রি সার্ভিস দিচ্ছেন। রোজগার যদি করাই যায়, আয় যদি হয়ই তাহলে আমরা যারা এই পরিবারে আছি, আয়ের ভাগ নিতে চাই। রোজগার থেকে খরচ বাদ দিয়ে যে লাভ হয়, তা আমরা সবাই ভাগ করে নিয়ে যাবো 🙂
      আপনার প্রতি অনুরোধ, আপনি রোজগারের উপায় লিখে একটা পোষ্ট দিয়ে দিন। আমরা ব্লগে লিখে কিছু আয় করলে ক্ষতি কি ? পোষ্ট দিতে ভুলবেন না দাদা।

      • নিতাই বাবু

        গুরুতুল্য সম্মানিত জিসান শা ইকরাম দাদা নমস্কার।

        গুরু, আমার মনে হয় ব্লগ হলো একটা প্রতিষ্ঠান, নাকি ভুল বললাম জানিনা। ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে নিবেন, আর ভুলতো একটা করেই ফেলেছি রোজগারের কথা লিখে। লিখেছি একারণে যে, সোনেলা ব্লগের ক্যাটাগরি দেখে বুঝা যায় এখানে নিত্যদিনের খবর বিনোদন সহ এই স্বনামধন্য সোনেলা ব্লগ একটি অনলাইন দিনপত্রী। এখানে আরও আছে দেশের গুণীজন লেখকদের লেখার জায়গা। তা দেখে বুঝা যায় এই সোনেলা ব্লগ পরিচালনা করতে হলে দুএকজন দক্ষ পরিচালকের অবশ্যই দরকার। এতে ধরে নেয়া যায়, এতবড় প্রতিষ্ঠান পরিচালনা করতে প্রতি মাসে বিরাট অংকের অর্থের প্রয়োজন, সেই অর্থ যদি বাহিরে থেকে না-আসে তো প্রতিষ্ঠান চলে কী করে!

        এখন দাদা আপনার লেখা পড়ে যা বুঝলাম এখানে কোনপ্রকার নেই, নেই কোনো কোম্পানির পণ্য প্রচারের বিজ্ঞাপন। এই বিজ্ঞাপন দিয়েই হলো অনলাইন দিনপত্রীগুলির উপার্জন।

        যাক গুরুতুল্য দাদা, আমি যা লিখেছি তা আমার লেখার শুরুতেই লেখা আছে যে, আমার ধারণা মতে। এতে সঠিক হতেও পারে নাও হতে পারে। তবে সঠিক হবে বলে আমি আশাবাদী ছিলাম। এখন আপনার লেখা পড়ে বুঝলাম আমার ধরণা ভুল, আমার এই মনোগত ধারণাটা ভুল হওয়ার জন্য আমি দুঃখিত দাদা।

  • নীলাঞ্জনা নীলা

    একটা প্রশ্নেরও উত্তর জানা নেই আমার নীহারিকা আপা।
    তবে আপনার সৌজন্যে জানা হয়ে যাবে নিশ্চিত। নিতাই বাবুর মন্তব্য থেকে কয়েকটা উত্তর তো জানতে পারলাম। 🙂

  • ছাইরাছ হেলাল

    দেখুন আমি টেকি মানুষ নই, সব প্রশ্নের সঠিক উত্তরও জানি না,
    সামান্য যা জানি ভুলত্রুটি সহ দেয়ার চেষ্টা করছি, এবং এগুলোই শেষ কথা নয়।

    ১। আল্লাহ দুন্নাইতে ফ্রি বলে কিছু নেই।
    ২। টাকার অংক জানি না।নির্দিষ্ট স্পেস দাম দিয়ে কিনতে হয়,তবে একেবারে সামান্য তাও মনে করি না।
    বেশ ব্যয় বহুল বলেই জানি,
    ৩। সাধারণ ভাবে বড় লেখায় সমস্যা নেই, তবে আবার অসীমও না।
    ৪। আপনি একটি কমা বা দাড়িও স্পেস খরচ করেই দিচ্ছেন, হতে পারে তা খুব সামান্য।
    ৫।শুধু লেখা বা মন্তব্যে স্পেস খুব কম খরচ হয়। লেখাকে প্রাধান্য দেয়া হয়, ছোট-বড় ভাবা হয় না।
    ৬। খুব সামান্য।
    ৭। নির্দিষ্ট মাপের থেকে বড় ছবি দেয়া যায় না, ছবি সব থেকে বেশি স্পেস দখল করে।

    আগ বাড়িয়ে আর একটি সঠিক তথ্য জানাই, সোনেলা ব্লগ থেকে এখন পর্যন্ত আয়ের কোন চিন্তা করা হয়নি।
    এখানে একটি বিজ্ঞাপনও কিন্তু নেই।

    • নীহারিকা জান্নাত

      ভাইজান,
      আপনি বোল্ড লেখা দিয়ে কমেন্ট শুরু করলেন? ব্লগ কর্তৃপক্ষ দেখলে কিন্ত খবর আছে 😉 আমি মাত্র দুইটা শব্দ বোল্ড করতে চেয়ে কি ঝাড়ি যে খাইলাম। 🙂

      ভাই অনেক ধন্যবাদ উত্তর দেবার জন্য। ইনশাআল্লাহ ভবিষ্যতে আর ভুল হবে না।

      • জিসান শা ইকরাম

        ব্লগার নীহারিকা জান্নাত, আপনি ছাইরাছ হেলালের মন্তব্যের জবাবে লিখেছেন ” ভাইজান, আপনি বোল্ড লেখা দিয়ে কমেন্ট শুরু করলেন? ব্লগ কর্তৃপক্ষ দেখলে কিন্ত খবর আছে 😉 আমি মাত্র দুইটা শব্দ বোল্ড করতে চেয়ে কি ঝাড়ি যে খাইলাম। ”
        —– প্রথম থেকেই সোনেলা ব্লগে আছি। এই ব্লগে কেউ কাউকে ঝাড়ি দিয়ে রেহাই পাবে এমনটা প্রত্যাশা আমরা করি না। ঝাড়ি শব্দটা একটি গুরুতর অপরাধের মধ্যে পড়ে। সোনেলা ব্লগের কোনো লেখায় বা মন্তব্যে আপনাকে কেউ ঝাড়ি দিয়ে থাকলে আপনি তা অভিযোগ আকারে দিতে পারেন। ব্লগ টিমের মেইল না জানলে, ঝাড়ির উপযুক্ত প্রমান ( স্কিন সট ) দিয়ে একটি পোষ্টও দিতে পারেন। তেমন প্রমান পেলে ব্লগ টীম অবশ্যই ব্যবস্থা নিবেন। এমনকি ঝাড়ি যে দিয়েছেন তার আইডি ব্যানও করে দিতে পারে।
        আর সোনেলা ব্লগের বাইরে যদি এমন ঝাড়ির ঘটনা ঘটে থাকে, তবে আপনি তা সোনেলায় আনতে পারেন না। আপনার এমন জবাব একটি ব্লগের সুনামের জন্য ক্ষতিকর। ব্লগের ঘটনা হলে উপযুক্ত প্রমান সহ পোষ্ট দিন, নীতিমালার ধারা ৬ অনুযায়ী আপনি এর বিচার চাইতে পারেন। নইলে সোনেলার সুনাম ক্ষুন্ন করার জন্য আপনাকে ক্ষমা চাওয়ার জন্য অনুরোধ করছি।
        শুভ ব্লগিং।
        নীতিমালা পড়তে এখানে ক্লিক করুন > https://www.sonelablog.com/tac/

      • জিসান শা ইকরাম

        @ ব্লগার নিতাই বাবু,
        সোনেলার নীতিমালা ( https://www.sonelablog.com/tac/ } পড়ার জন্য অনুরোধ করছি। একটি ব্লগ চলে তার নীতিমালা অনুযায়ী। নীতিমালার কোথাও লেখা নেই যে মন্তব্য বোল্ড করে লেখা যাবেনা। ‘ বোল্ড করা নিষেধ’ এই ধারনাটি সোনেলার সুনাম ক্ষুন্ন করাবে বলেই আমি মনে করি। সোনেলার প্রতিষ্ঠার পর থেকে এধরনের নিষেধাজ্ঞা কখনো ছিল বলে আমার জানা নেই। আপনি আপনার পোষ্ট এবং মন্তব্য সমস্ত কিছুই বোল্ড করতে পারেন এবং নাও পারেন। এখানে কোন নিষেধ নেই।
        শুভ ব্লগিং।

      • নিতাই বাবু

        হ্যাঁ আপনাদের দেয়া ১-১৭ সংখ্যার নীতিমালা পড়ে দেখেছি যে, নীতিমালার কোথাও লেখা বোল্ড নিয়ে বা ব্লগের জায়গা কেনাবেচা নিয়ে স্পেস কমবেশি নিয়ে কোনো লেখা নাই। সুতরাং এই নিয়ে আমার কোনো বিদ্রূপ মন্তব্য করাও ঠিক হবে না। আর ব্লগের নিজস্ব কিছু নিয়ে জানতে চেয়ে আমি যদি কোনো পোস্ট দেই, সেটা ব্লগটিম প্রকাশ না করাটাই ভালো, আমি মনে করি।

      • নীহারিকা জান্নাত

        সোনেলার কাছে ক্ষমা প্রার্থনা
        —————————————-
        সোনেলা ব্লগের সকলের অবগতির জন্য জানাচ্ছি যে, আমি গতকাল ব্লগে কয়েকটি অজানা বিষয় জানার জন্য পোস্ট দেই। সেখানকার কিছু কিছু ব্যাপারে আগে থেকেই আমার কিছু শোনা ছিলো, আবার কিছু কিছু ব্যাপার পুরোপুরি অজানাও ছিলো। শুনেছি ব্লগ চালাতে পয়সা লাগে অথবা ফ্রি, শব্দ বোল্ড করলে স্পেস নষ্ট হয় অথবা হয় না ইত্যাদি ইত্যাদি……। এর দু’একটি প্রশ্নের উত্তর ব্যক্তিগতভাবে আমাকে পুর্বেই জানানো হলেও আমার মধ্যে কৌতুহল জাগে যে এমন অনেক অজানা বিষয় থাকতে পারে যা করলে ব্লগ কর্তৃপক্ষ বিব্রত বা ব্লগ আইনের অবমাননা হতে পারে। এখানে উল্লেখ্য যে, যেহেতু ব্লগ পরিচালনা সম্পর্কে আমার কোন ধারণা নেই এবং আমার মত অনেকেই থাকতে পারেন, যাদের এই উত্তরগুলো জানলে সুবিধা হতে পারে ভেবেই প্রশ্নগুলো করা। এতে আমার মত স্বল্প জান্তাদের দ্বারা ব্লগ কর্তৃপক্ষ কোন অপ্রস্তুত পরিস্থিতিতে পরবেন না সেটিই ছিলো আমার উদ্দেশ্য। এরপর মন্তব্যের এক জায়গায় আমি লিখি যে, “বোল্ড করার কথা বলে ঝাড়ি খেয়েছি”। মন্তব্যের ধরণ ছিলো ফানি তাই আমার এভাবে বলা। হয়তো ঝাড়ি শব্দটির বা এর সমার্থক কোন শব্দের খুব সঠিক ব্যবহার করতে আমি ব্যর্থ হয়েছি। এতে আমার শ্রদ্ধেয় গুরুজন জিসান শা ইকরাম সাহেব জোরালো আপত্তি জানান। তিনি মনে করেন আমার “ঝাড়ি” শব্দ ব্যবহারে সোনেলা ব্লগের, ব্লগ কর্তৃপক্ষের/কোন ব্লগারের সন্মানহানী এবং অন্যান্য ব্লগের সাথে সোনেলা ব্লগের ফান্ডামেন্টাল ও নীতিগত পার্থক্য এবং স্বতন্ত্রতা থাকায় শুধুমাত্র আমার এই পোস্টটির জন্য ব্লগারদের মাঝে কিছু কনফিউশন, সন্দেহ যাই বলি না কেন, সৃষ্টি হয়েছে যাতে সোনেলা ব্লগের ব্যাপক সন্মানহানী ঘটেছে। এ জন্য তিনি আমাকে ক্ষমা চাইতে অনুরোধ করেছেন, সাথে সোনেলা ব্লগ নীতিমালার ধারা ৬ দেখতে বলেন। আমি ধারা ৬ দেখে যা বুঝলাম তাতে ব্লগ কর্তৃপক্ষ তাদের আইন অনুযায়ী চাইলে আমাকে যখন তখন বহিষ্কার বা নিষিদ্ধও করতে পারেন।

        সব শেষে বলতে চাই, উপরোল্লিখিত বিষয়াদি পর্যালোচনা করে ব্লগ কর্তৃপক্ষ যদি মনে করেন আমার পোস্ট বা কমেন্টের জন্য সোনেলা ব্লগের কোন সন্মানিত ব্লগার বা সোনেলা ব্লগের সন্মানহানী ঘটেছে তবে আমি বিশেষভাবে দু:খিত এবং ক্ষমাপ্রার্থী। আশাকরি ব্লগ কর্তৃপক্ষ, লেখক, পাঠক, শুভাকাঙ্ক্ষী সকলে আমায় ক্ষমা করবেন আপনাদের সকলকে বিব্রত করার জন্য।

        সোনেলা ব্লগের পৃষ্ঠপোষক, ব্লগ কর্তৃপক্ষ, লেখক, পাঠক ও শুভাকাংখী সকলের জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

        ভালো থাকুন, ভালো রাখুন

        …………….. নীহারিকা জান্নাত
        ( ০৯.০৩.১৭)

        রাত ১১.১০ মি:

      • মোঃ মজিবর রহমান

        আমি একজন ঝামেলাহীন থাকতে চাই, তাই এখানে সোনেলা একটি অলাভজনক প্রতিষ্ঠান। সোনেলার উদ্যোক্তা বাঁ করতিপক্ষ সোনেলার সমস্ত দেখাভাল করেন। এবং সবার জন্য উম্মুক্ত। এখানে একটি পোষ্ট নিয়ে যে ভুল্বোঝাবুঝি র অবসান চাই কোন শর্ত ছাড়া। সবার প্রতি অনুরোধ সবাই একেওপরে প্রতি শ্রধ্বা রেখে ভাল থাকি।

        সবার প্রতি রইল শুভেচ্ছা।

  • মেহেরী তাজ

    আপু এতো কিছু তো জানি না! এমন কি এসব মাথায় ও আসে নি!
    তবে হ্যা একটা জিনিস খুব জানি সেটা হলো বড় সাইজের অনেক গুলা ছবির কোন ছবিব্লগ ওপেন করতে গেলে আমার ফোন ঠাস করে মাথা ঘুরে পড়ে যায় মানে হ্যাং হয়ে যায়! তাই আন্দাজ করেছি ছবিব্লগ জায়গা বেশি নেয়!

    আপনার প্রশ্ন হলেও উত্তর জানবো আমরা সকলেই। 🙂

  • আবু খায়ের আনিছ

    একজন ডেভোলপার হলে ভালো উত্তর দিতে পারত, তবে আমি যা জানি যত স্পেশ বেশি তত বেশি খরচ। প্রায় সব ধরণের ব্লগকতৃপক্ষ অতিরিক্ত ছবি ব্লগের উপর এই জন্যই লিমিট নির্ধারণ করে দেয়।

  • প্রহেলিকা

    @নিতাই বাবু

    আপনার মন্তব্যটি পড়ে বিস্মিত হলাম। ”ব্লগের জায়গা কিনতে হয় না, ব্লগ কর্তৃপক্ষ ব্লগারের লেখা দিয়ে রোজগার করে ” আপনার করা এই অংশটুকু নিয়ে ঘোর আপত্তি রয়েছে। একটি ওয়েবসাইট পরিচালনা করতে গেলে তার জন্য জায়গা কিনতে হয় না এই প্রথম শুনলাম। আজকালের দুনিয়ায় ফ্রি কি আছে বলুনতো শুনি? আপনি যেহেতু বলেছেন, ব্লগের জায়গা ফ্রি বা এটাকে পরিচালনা করতে মাসিক বা বাৎসরিক কোনো খরচ লাগে না সেহেতু ধরে নিচ্ছি এ আপনার অজ্ঞতা।

    আমি নিজে একটি ব্লগের মালিক ছিলাম। আপনি যাকে ফ্রি ফ্রি বলছেন তা মোটেও ফ্রিতে হচ্ছে না। আমরা এখানে ফ্রি লিখছি বলেই যে এই ওয়েবসাইটটি ফ্রিতে পরিচালিত হচ্ছে তা অবশ্যই না। জিসান ভাইয়ের মন্ত্যব্যের মাধ্যমে জানতে পারলাম এই ব্লগের বাৎসরিক খরচ প্রায় লাখ পৌঁছায়। আপনি কি জানেন বছরে যদি সোনেলা ব্লগ চালাতে প্রায় লাখ খানেক খরচ হয়ও সেটি তুলনামূলক কম। একটি ব্লগ ওয়েবসাইট চালানো আরো বেশি ব্যয়বহুল। এই যে আপনি, আমরা লিখছি সেই লেখাগুলোর ডাটা সংগ্রহ করে নিরাপদে রাখা কি এমনটাই হয়ে যাচ্ছে? ডোমেইন, হোস্টিং, ব্লগ ডেভলাপার, মডারেটরসহ আনুষাঙ্গিক খরচের অভাব নেই। মাসিক কম করে হলেও একটি ব্লগ পরিচালনার পেছনে ১২-১৫০০০ টাকা ব্যয় করতে হয়। আর সেখানে আপনি যদি বলেন যে ফ্রি বিস্মিত হওয়াটাই স্বাভাবিক।

    আর রোজগার নিয়ে যা বললেন সেটি একটি ব্লগকে প্রশ্নবিদ্ধ করা, ব্লগকে পুঁজিবাদীরূপে আখ্যায়িত করা। ব্লগার কে ব্লগার বা লেখকরূপে আখ্যা না দিয়ে বলির পাঠা হিসেবে আখ্যা দেয়ার সমান। আমি আপনার কাছে প্রশ্ন রাখব ব্লগারদের দিয়ে কিভাবে ব্লগ কর্তৃপক্ষ রোজগার করবে সেটি জানানোর জন্য।

    কোথায় সোনেলার ফ্রন্ট পেইজ বা ভেতরের কোনো পেইজে আজ তিনবছরে আমিতো একটি বিজ্ঞাপনও দেখনি যা থেকে ব্লগের রোজগার হবে? বিজ্ঞাপন ব্যতীত আর কি পন্থায় একটি ব্লগ ব্লগারদের থেকে যায় করতে পারে তা আমার বোধগম্য নয়। কোনো ওয়ান ক্লিক এডও তো নজরে আসেনি। তাহলে তারা রোজগার করছে কিভাবে জানলে জানাবেন। আর যদি না জেনে থাকেন তাহলে আপনার মন্তব্য উহ্য করবেন।

    সোনেলা ব্লগের কোনো কর্তৃপক্ষের সাথে আমার সংস্লিষ্টতা নেই, তবে আপনার জানার সুবাদেই বলছি, সোনেলা ব্লগের পেছনে যারা আছেন তারা মহৎ মনের মানুষ। ”মহৎ” শব্দটা কেন উচ্চারণ করলাম জানেন? করেছি এজন্য যে তারা নিজেদের পকেটের পয়সা খরচ করে সবাইকে লেখার জন্য একটা জায়গা তৈরী করে দিয়েছেন। ব্লগের সারফেইস দেখলেই বুঝা যায় এখন থেকে যে তারা আয়তো করছেনই না বরং নিজেদের কষ্টার্জিত অর্থ ব্যয় করে ব্লগটিকে টিকিয়ে রেখেছেন। উদ্দেশ্য কি জানেন? জানলে হয়তো আর রোজগারের কথা ভাবতেন না বা বলতেনও না। এর পেছনেও রয়েছে এক মহৎ উদ্দেশ্য, তা হলো সৃষ্টিশীল লেখক তৈরী করা। তাদেরকে নির্ধিদ্ধায় বলার সুযোগ করে দেয়া।

    আর বেশি কিছু বলছি না, ভুল তথ্য অনেকসময় অনেক কিছুকে প্রশ্নবিদ্ধ করে। এগুলো এড়িয়ে চলাই শ্রেয়।

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ফেইসবুকে সোনেলা ব্লগ