ছেঁড়া মন

রিমঝিম বর্ষা ১৫ ফেব্রুয়ারী ২০১৪, শনিবার, ১২:০২:০৭অপরাহ্ন বিবিধ ১৮ মন্তব্য

শরীর আর মনের এক তীব্র লড়াই শুরু হয়েছে। বাইরে তারস্বরে চেঁচিয়ে যাচ্ছে কুৎসিততম কন্ঠের অধিকারী কাকপাখি। জানালার গ্রীলে বসেই কি ও চেঁচাচ্ছে!! কিছুক্ষন আগেই দূরের কোন মসজিদে আযান হয়ে গেল। আরেকটি দিনের সূচনা। শরীর চাচ্ছেনা বিছানা ছাড়তে। অথচ ঘুম ভেঙ্গে গেছে সেই কখন। অলস শরীর তারপরেও চোখ বন্ধ করে ঘুমের তপস্যা করে যাচ্ছে। এ যুগে তপস্যার কোন দাম আছে!! অদৃশ্য মন তার পরোক্ষ জোড়ে শরীরকে টেনে তোলে বিছানা থেকে। বারান্দায় যাওয়ার কোন তাড়না অনুভব করেনা মন। কি হবে ভোর দেখে!….ফিরে আসেনা সেই সোনালী সকাল।

না মন খারাপ, না নিঃসঙ্গতা, না অস্থিরতা, না রাগ………কিছুই হচ্ছেনা যেন। নাকি সবকিছু মিলেমিশে একাকার হয়ে গেছে! গতরাতে এনাম বলেই দিলো “এই সংসার থাকবেনা। তোমার সঙ্গে আমি কাগজপত্রে সেপারেশনে যাবো।“ আমি জানতাম ও বলবেই। আমিও কি অপেক্ষাতেই ছিলামনা?! তিল তিল করে সাজানো এই সংসার; আড়ং থেকে কেনা ডোরবেল-এর টুংটাং; মাটির গ্লাস; দেয়ালে ঝুলানো ছোট্র একতারা…সবকিছুর জন্য মন কেমন করা। গতরাতে পূর্নিমা ছিলো। অস্থির মন কোননা কোনভাবে স্থির হতে চায়। তাই বলেই হয়তো সবার সাথেই গত সপ্তাহ জুড়ে পূর্নিমা পূর্নিমা করে চ্যাঁচানো। কিন্তু গতরাতে আকাশ জুড়ে থাকা চাঁদ কতটা আলো ছড়াতে পেরেছিলো ! কি বিষন্ন ছিলো চাঁদের বুড়িটা! কেউ বোঝেনি। বিষন্নতাকে কেউ বোঝেনা !

গত বিকেল …. মুখরিত সন্ধ্যা …. নির্ভেজাল হাসাহাসিতে মাতোয়ারা বাড়ি ফেরার রাস্তা….পুরোটা সময়ই কি মনটা এনাম-কেই ভাবছিলোনা! ভেতরে ভেতরে কি বার্তা চলে গেছিলো এনাম-এর !! গত সাতটা বছর ধরে যে সংসার সকাল বিকাল ভেঙ্গেছে….তার চিরতরে ভেঙ্গে যাবার বার্তা !!

মাথাটা ঝিমঝিম করে। নিচে অদূরে চাপকল-এর ঘটাং ঘটাং শব্দ; অতদূরে থেকেও স্পষ্ট কারো মাথায় এক বালতি পানি ঢেলে দেবার শব্দ; ফিকে হয়ে আসা জ্যোস্নার আলোঘেরা বারান্দায় চড়ুই শালিকের কিচিরমিচির; শব্দেরা যেন প্রতিযোগীতায় নেমেছে প্রকৃতির নির্দেশে। যেন কিছুতেই কানে পৌঁছতে দেবেনা মাথার উপর ছাদের পলেস্তারা খসে পড়বার শব্দ; যেন কিছুতেই অনুভূত হতে দেবেনা বুকের ভেতর ইট-পাথরের ঝুপঝুপ হুড়োহুড়ি। প্রকৃতির কি ক্ষমতা আছে আমাকে বধির করে দেয় ! আমার বুকের ভেতর অবিরম ঝনঝন শব্দ … ঠিক যেমন করে সিরামিকের বাসন-কোসন হাত ফসকে মেঝেতে পড়ে গিয়ে শব্দ তোলে … ঠিক যেমন করে আকাশ ভেঙ্গে বর্ষা নামে …. ঠিক যেমন করে সমুদ্র উত্তাল হয় …বুকের ভেতর ভাঙ্গচূড় চলতেই থাকে অবিরাম !!

২৮৪জন ২৮৪জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য