চুয়াল্লিশ মিনিট

আকাশনীলা ২৪ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ০৭:৩১:৩০অপরাহ্ন একান্ত অনুভূতি ১৯ মন্তব্য

এই ব্যস্ত জীবনের প্রত্যেকটা সেকেন্ড  অত্যন্ত গুরুত্বপূর্ণ সেখানে চুয়াল্লিশ মিনিট সে তো চুয়াল্লিশ বছরের সমান সমুদ্রের কাছে তা জানে আদৃতা। ঐ ব্যস্ত সময় থেকে চুয়াল্লিশ মিনিট আদৃতার জন্য নষ্ট  হয়েছে বলে হয়তো অনেক ক্ষতি হয়ে গেছে সমুদ্রের। এতে হয়তো অনেক বেশি আক্ষেপ হচ্ছে তার, কিন্তু যে সারাদিন চাতক পাখির মতো পথ চেয়ে থাকে তার  প্রিয় মানুষটির সাথে একবার কথা বলার জন্য। প্রতিটা মুহূর্ত অধীর আগ্ৰহে অপেক্ষা করে  প্রিয় মানুষটিকে দেখার জন্য  তার কাছে এই চুয়াল্লিশ মিনিট  নেহাতই চোখের পলক পড়তে যেটুকু সময় লাগে, তার শতভাগের একভাগ অথবা বিন্দুসম। কি অদ্ভুত না ! আদৃতা কল্পনায় মেঘের ভেলায় ভেসে চাঁদের দেশে গিয়ে সমুদ্রকে নিয়ে সংসার সাজাচ্ছে, রঙিন স্বপ্নে দুলছে। কখনো প্রিয় মানুষটির বুকে মাথা রাখছে, কখনো প্রিয় মানুষের চোখে তন্ময় হয়ে চেয়ে থাকছে। আর সমুদ্র প্রতিটি মুহূর্ত ভেবে চলেছে কিভাবে ভবিষ্যৎ উজ্জ্বল করা যায়। আর তার প্রত্যেকটা সেকেন্ডকে কাজে লাগাচ্ছে যাতে সে তার আদৃতাকে নিয়ে সুখের সংসার সাজাতে পারে, একটা সুন্দর জীবন দিতে পারে। আদৃতা কল্পনাবিলাসী আর সমুদ্র বাস্তববাদী। সমুদ্র ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ব্যস্ত  আর আদৃতা প্রিয়জনকে কাছে না পাওয়ার বিরহে অভিমানে গাল ফুলিয়ে বসে আছে। প্রচণ্ড আবেগী আদৃতা সমুদ্রকে জিজ্ঞেস করল

আদৃতা: এতো টাকা পয়সা দিয়ে কি হবে? সুখ কিংবা ভালোবাসা কিনতে পারবে?

সমুদ্র: টাকা ছাড়া চলা যায় না মেয়ে। এই ধরো না, যদি আমার অনেক টাকা থাকতো তবে আমি তোমাকে নিয়ে চলে আসতাম আর সংসার সাজাতাম। সুখের আর ভালোবাসার সংসার।

আদৃতা: লাগবে না অনেক টাকা, তুমি আমাকে নিয়ে যাও তোমার কাছে।
সমুদ্র: এটা আবেগের কথা। যখন পকেটে টাকা থাকবে না তখন ভালোবাসাও থাকবে না। অভাব যখন আসবে তখন আমার তোমাকে আর তোমার আমাকে ভালো লাগবে না। এটাই বাস্তবতা।
আদৃতা অনেক ভেবে মেনে নিলো সমুদ্রের কথা।

৩০৭জন ১৯৪জন
22 Shares

১৯টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ