সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

চিঠি

কামরুল ইসলাম ২৩ জুলাই ২০২১, শুক্রবার, ১২:০৮:৫৬অপরাহ্ন চিঠি ১০ মন্তব্য

প্রিয় নবীণা

মহামারীর আজাহারীতে যত না ক্লান্ত,  তার চেয়েও অধিক বিধস্ত তোমার নেতিবাচক মনোভাবে । কাছে থাকা,  বা পাশে থাকাই ভালবাসায় প্রকাশ পায় না ,  যদি মনের দুরত্ব থাকে ।  আমার কাছে ভালবাসা ই হলো,  ভাল কিংবা মন্দে প্রিয় জনের সুকামনা করা ইতিবাচক মনোভাব ।  পেয়ে খুশির চেয়ে না পেয়ে খুশি থাকাই ভালবাসার উত্তম নিদর্শণ  । ভালবাসা একটি চলমান প্রক্রিয়া , এখানে মনের ও বিকাশ ঘটে,  আবার মনকে বিভিন্ন রুপে সৃষ্টি ও করে ।  ভালবাসা এক প্রকার চরম ও পরম  আসক্তি, যা  মনকে নিস্তেজ করে না,  বরং উদজীবিত করে ও প্রফুল্লতা দান করে । যার ফল ইতিবাচক দৃষ্টিভঙ্গি ।

গ্রাম্য একটা প্রবাদ আছে,  ” ছায়া কে পা দেখালে,  ছায়া ও পা দেখায়  ” ।  তাই অন্যকে বদলাতে না পারলে,  নিজেকে বদলাও ,।  অন্যকে নিজের মতো তৈরি করতে না পারলে, নিজেকে অন্যের মতো সৃষ্টি করো । সমতা ও সমর্থন আনো,  মত,  চিন্তা ও চেতনার ।  সব সময় সব কিছু নিজের মতো পাওয়া যায় না,  নিজেকেও অন্যের মতো উপস্থাপন করতে হয়,  তাহলেই ভালবাসা আদায় করা যায় ষোল আনা । সব সময় নিজের মতো বললেই হবে না, নিজেকেও অন্যের কথা শোনার জন্য,  মানবিক ও মানষিক ভাবে তৈরি করতে হবে ।

যাক,  শুরুতেই তোমার সাথে ভালবাসার অনেক নীতি বাক্য বলে ফেললাম, হয়ত পাগলের ই প্রলাপ ,  নয়ত অযুক্তিক মনের আকুতি ।

সারা দেশ আজ স্থবীর হয়ে আছে,  মহামারির আতংকে কোণ ঠাঁসা হয়ে আছে, গ্রাম শহর,  নগর,  বন্দর ।  ব্যহত হয়ে আছে স্বাভাবিক কর্ম সংস্থান ।  হেন পরিস্থিতিতে  কেমন আছো,  কিভাবে আছো  কিছুই জানা হলো না আমার  ।  মুসলিম উম্মাহর উৎসর্গ দানে পালিত হয়েছে ঈদ উল আযহা ।  কতোটা আনন্দ,  কতোটা বেদনা,  আর কতোটা অভিমানে কেটেছে তোমার চারপাশ ,  তার কিছু  ই জানি না ।

আমি তো আত্মবিলাসি এক প্রাণ,

না পাওয়ার অভিযাত্রায় ই আমার জীবনের জয়গান ।

বাহিরে ঘোর অন্ধকার,  বিদ্যুৎ চমকাচ্ছে, বৃষ্টি হয়ে ঝরে পড়ছে মেঘেদের কান্না । আমার চোখে এতো জল কোথায়,  যে মেঘের মতো কাঁদবো ??

আজ আর নয়,  ভাল থেকো অহর্নিশি।  ভাল থাকুক তোমার চারপাশ ।

 

শেষান্তে

তোমার সেকুল

 

রচনা ঃ ২২ /০৭/২৯২১

১৪৪জন ৫৫জন
24 Shares

১০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য