চা এর সাথে টা

আরজু মুক্তা ১৯ জুলাই ২০২১, সোমবার, ০১:৩৮:১৩পূর্বাহ্ন অন্যান্য ১৮ মন্তব্য

কর্মব্যস্ত মানুষ দিনশেষে বাড়ি ফিরতো কোন রেস্টুরেন্ট এর খাবার হাতে। যেনো বাড়ি ফিরে আর ঝামেলা পোহাতে না হয়। কিন্তু লকডাউন শিখালো স্বল্প খরচে কেমনে খাবার বানিয়ে বাড়ির মানুষকে চমকে দেয়া যায়। থাকলো দুটো রেসিপি আর সেই সাথে অগ্রিম ঈদ মোবারক।

১) মিনি মোগলাই পরোটা :

এককাপ তীর ময়দা, চার চামচ সয়াবিন তেল, স্বাদ মতো লবণ দিয়ে ময়ান দিতে হবে। এরপর ১০ মিনিট পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখুন। এরপর একটা ছোট পিঁয়াজ, একটা কাঁচা মরিচ কুচি করে লবণ, একটু জিরা গুড়া, একটু হলুদ দিয়ে মেখে নিয়ে একটা ডিম ভেঙ্গে আলতো নাড়ুন। মাখানো ময়দা সাত পিচ করে কেটে নেন। পাতলা করে বেলে দুইচামচ ফেটানো ডিম দেন। মোগলাই এর মতো ভাঁজ দিয়ে ডুবো তেলে ভাজুন। হয়ে গেলো তৈরি মিনি মোগলাই।

২) চা : দিনে একটু অবসর পেলেই আমি চা খেতে চলে যাই। চট্টগ্রামে যেখানে থাকি, তার আশেপাশের চা যেখানে ভালো; তা খেয়েছি। আজ দিবো পাঞ্জেরি কফি হাউসের চা এর রেসিপি। এটা শিখতে অনেক কাঠখড় পোহাতে হয়েছে।

চা এককাপ করলে আড়াইকাপ পানি সিদ্ধ দিতে হবে। অবশ্যই পাতিল ঢেকে দিবেন। আর একটা পাতিলে আধা কাপ দুধ সাথে পরিমাণ মতো চিনি দিয়ে ঘন করে নেন। ঐদিকে পানি দেড়কাপ হলে দুই চামচ মির্জাপুর চা পাতা দিন। জ্বাল কমিয়ে দিন। পাতিটা নিচে নামলেই চিনি মেশানো দুধ দিয়ে দিন। কিছুক্ষণ রেখে কাপে ছাকনি দিয়ে ঢালুন। আর খেয়ে চনমনে হন।

২৪৪জন ৪জন
0 Shares

১৮টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য