চল, সমুদ্রে যাই আবারও

ছাইরাছ হেলাল ২২ জানুয়ারী ২০১৬, শুক্রবার, ০২:৪৪:৪২অপরাহ্ন একান্ত অনুভূতি ৩৯ মন্তব্য

আসব আমি মেঘ হয়ে কোন এক রাতে, অপলক মৌনতার চরে কবিতারা স্বপ্ন মেলবে, নিঝুমের নিঝুম রাতে, এই ভেজা বালিয়াড়িতে; এইইই, নটি সমুদ্র, ছেনাল কান্না কেঁদোনা, ফিরে তো আসি তোমারই অলিন্দে, হাতে নিয়ে বিষের পেয়ালা আসব আবারো। নীরবে গড়ান তোমার দু’ফোটা লোনা জলে জলবৃষ্টি দিয়ে যাব, হারিয়ে যাব আবারো এমন করে, জনস্রোতের এই উৎসবে।

নীল অঞ্জনের সুতীক্ষ্ণ অভিযোগ-অনুযোগ সুখ সুখ দুঃখানন্দ গুঁজে নেই বুকের যমজ পকেটে, শোকের গর্ত খুড়ে কাঁদতে আসিনি, আসিনি নির্মল এই নিসর্গের মধ্যরাতে সঙ্গীহীন শব্দাবলী নিয়ে, আসিনি মর্মহীন ভবিতব্য ভাবনার অন্তহীন অনর্গল ফিরিস্তির বিজ্ঞপ্তি নিয়ে, নেই কোন শাহীনামা; আঁকতে এসেছি ভেজা বালিয়াড়িতে লঘু পায়ের অমসৃণ ছাপশৃঙ্খল, জানি খুঁজে নেবে, খুঁজে পাবে কোন একদিন চোখের গুপ্ত ঠিকানায়।

যতই বলি, না না যেতেই হবে, যাচ্ছি যাচ্ছি করি। আসি, যাওয়ার সন্নিকটে, ওড়াই যাওয়ার ফানুস, আসি ফিরেই নিসর্গ নির্জনতার নীল দিগন্তের ঠিকানায় গড়ান দুপুরে। করছি না শাপ-শাপান্ত অগ্নিচক্ষু ব্রাহ্মণের মত, বলছি না খুঁজে ছিলে কিনা তরতাজা এই জনসমুদ্রে হেমলকের পেয়ালা হাতে, গুটি বসন্তের মরণছোঁয়া ছুঁয়ে দিতে বা অমরত্বের বর নিয়ে,
আবারও আসব ফিরে, না ফেরাকে সাথে নিয়ে,

হে বঁধু,
রৌরবের পোড়ামুখী ইয়াবা সম্রাজ্ঞী,
লহ,শুদ্ধ সহচরের অরোরুদ্যমান রক্তাহুতি;

৪৯৮জন ৪৯৮জন
0 Shares

৩৯টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ