ঘটনা বহুল দশ ই মহররম

হালিমা আক্তার ১০ আগস্ট ২০২২, বুধবার, ১২:০৪:৫৪পূর্বাহ্ন অন্যান্য ১২ মন্তব্য

আরবী শব্দ মহররম অর্থ হলো পবিত্র। হিজরী সনের প্রথম মাস মহররম। মহররমের ১০ তারিখ পবিত্র আশুরা পালন করা হয়। এ দিনটি ইসলাম ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় দিন। দুনিয়ার বহুল ঘটনাময় দিন ১০ মহররম।

মহান আল্লাহ পাক এ দিন দুনিয়া সৃষ্টি করেছেন। ইসলাম ধর্ম মতে এদিন দুনিয়া ধ্বংস অর্থাৎ কিয়ামত হবে। হযরত আদম (আঃ) কে বেহেশত থেকে দুনিয়ায় নিক্ষেপ করা হয় এই দিনে। আবার হযরত আদম (আঃ) এর দোয়া কবুল করা হয় একই দিনে। এদিন হযরত নূহ (আঃ) এর সময় প্লাবন হয়। এদিন হযরত ইব্রাহিম (আঃ) নমরুদের অগ্নিকুণ্ড থেকে মুক্তি লাভ করেন। এদিন হযরত ইউনুস (আঃ) মাছের পেট থেকে মুক্তি লাভ করেন। এদিন সুলাইমান (আঃ) হারানো রাজ্য ফিরে পান। এদিন ফেরাউন তার দলবল সহ লোহিত সাগরে ডুবে মারা যান। হযরত আইয়ুব (আঃ) রোগমুক্তি লাভ করেন। এরকম আরো বহু ঘটনা এদিন ঘটেছে। ১০ মহররম সর্বশেষ যে ঘটনাটি ঘটেছে তা হচ্ছে কারবালায় হযরত  হোসেন (রা:) শাহাদাত বরণ। কারবালার  ট্রাজেডি  দশ মহররমকে শোকাবহ করে তুলেছে।

আমাদের দেশের গণযোগাযোগ মাধ্যম থেকে শুরু করে সব স্থানে আশুরা নিয়ে  যাবতীয় আলোচনায় শুধুমাত্র কারবালার ঘটনায় প্রতিফলিত হয়। এতে করে আশুরার মূল ঘটনা গুলো অগোচরে থেকে যায়। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে যা মোটেই সমীচিন নয়। রমজান মাসে রোজা ফরজ হওয়ার আগে পূর্ববর্তী জাতির জন্য আশুরার রোজা ফরজ ছিল। এতে করে এদিনের গুরুত্ব অনুধাবন করা যায়।

১৭৮জন ৪৫জন
0 Shares

১২টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

ফেইসবুকে সোনেলা ব্লগ