সোনেলা দিগন্তে জলসিড়ির ধারে

গ্রামীণফোনের ইন্টারনেট

রুমন আশরাফ ১৮ আগস্ট ২০২১, বুধবার, ০৫:২৯:৪৬অপরাহ্ন অন্যান্য ১২ মন্তব্য

প্রাচীনকাল থেকে আমি গ্রামীণফোন ইউজ করি। ঐ সময় গ্রামীণ এর সব সিম থেকে ISD এবং NWD কল আদান প্রদানের সুযোগ পাওয়া যেত না, এখন যেমন পাওয়া যায়। কিন্তু ঐসময় আমি ISD এবং NWD সুবিধা সম্বলিত সিম ক্রয় করি। বলতে গেলে বড়লোকি সিম ইউজ করতাম শুরু থেকেই। ইউজটা এমন ভাবে করি যে, গ্রামীণফোন কোম্পানি আমাকে ধাপে ধাপে সিলভার, গোল্ড এবং অবশেষে প্লাটিনাম স্টার বানিয়েছে। অবশ্য প্লাটিনাম স্টার হয়েছি বহু আগেই। মাঝে মাঝে এই অফার সেই অফারও দেয়। কিন্তু আমি এসব অফারের ধার ধারি না। দরকার হয় না। আমার দরকার কথা বলা আর ইন্টারনেট ইউজ করা।

 

গত দুই বছর আগে গ্রামীনফোনের এক কর্মকর্তা আমার অফিসে এসে আমার আগের 3G সিমকে 4G তে রূপান্তর করে দেয়। ভাবলাম ইন্টারনেট এর গতি হয়তো আগের চেয়ে বহুগুণে বেড়ে যাবে। কিন্তু দুঃখের বিষয়, গতিটা কিভাবে কোন দিক দিয়ে বাড়ল টের পেলাম না।

 

গ্রামীণফোনের বহুল প্রচলিত কিছু শ্লোগান আছে, “চল বহুদূর”, “দূরত্ব যতই হোক, কাছে থাকুন”, “4G যার দুনিয়া তার”। এই সমস্ত শ্লোগানের পাশাপাশি কিছু বাণীও আছে গ্রামীণফোনের। এই যেমন, “দেশজুড়ে সবচেয়ে বেশী 4G টাওয়ার নিয়ে সাথে আছি” কিংবা “সবচেয়ে শক্তিশালী নেটওয়ার্ক আর ইন্টারনেট নিয়ে সাথে আছে গ্রামীণফোন, সবসময় সবখানে”।

 

আচ্ছা গ্রামীণফোনের এসব শ্লোগান এবং বাণী সমূহের সাথে বাস্তবতার মিল কতটা? আমার বাড়ির এক রুমে 4G পেলে পাশের রুমে পাই 3G, কখনও কখনও আবার 2G কিংবা H+। কখনও আবার এসব হয়ে যায় গায়েব হয়ে। করোনা কালীন অনলাইন একটিভিটি বেড়ে যাওয়ায় ইন্টারনেটের এমন ধীর গতির কারণে বহু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এদিকে আবার শুনলাম 5G ও নাকি চলে আসবে কিছুদিন পর।

 

কিছুদিন আগে গ্রামীণফোন হতে ৫০ জিবি ডাটা কিনলাম টাকা দিয়ে। মেয়াদ ১ মাস। ইন্টারনেট যে পরিমাণ স্লো তাতে এই একমাসে ১০ জিবি খরচ করতে পারবো কিনা সন্দেহ। ইন্টারনেট চালু করে কোনও ব্রাউজার ওপেন করলেই দেখি চাকা ঘুরে। ঘুরতেই থাকে মাগার লাইন আর পাওয়া যায় না। মোবাইল রিস্টার্ট করলেও কাজ হয় না। মোবাইল সেটিংস সব ঠিকঠাক মতই আছে। তবুও সমস্যা রয়েই যায়।

 

শুনলাম মোবাইল ইন্টারনেটের গতিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৩৭টি দেশের মধ্যে ১৩৫তম। সুদান এবং উগান্ডার চেয়েও নাকি পিছিয়ে আছে। অথচ এই উগান্ডাকে নিয়ে আমরা কতো ট্রল করি।

 

যাইহোক, সবচেয়ে শক্তিশালী নেটওয়ার্ক গ্রামীণফোনের যদি হয় এই হাল, তবে বিশ্বের সাথে কিভাবে চলবো আমরা মিলিয়ে তাল!

১০৪জন ২২জন
0 Shares

১২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য