#কি এমন প্রয়োজন ছিল হঠাৎ করে ‘ জয়বাংলা ‘ বাদ দিয়ে বাংলাদেশ জিন্দাবাদ বলার ? যে রন হুংকারে ১৯৭১ এ পাকি সেনা এবং রাজাকারদের আত্মা কেপে উঠত । যে ‘ জয়বাংলা ‘ – বলতে বলতে ১৯৭১ এ মুক্তিকামী জনতা বদ্যভুমিতে পাকিদের বুলেটে প্রান দিয়েছে । একটি শ্লোগান দেশের শত্রু ব্যাতিত আর সবার মুখেই তো উচ্চারিত হতো। সে জয়বাংলা ধ্বনি কি আপনারও শরীর পুড়ে যেতো ? যেমনটা যেত পাকিদের ?
#কেনই বা মীমাংসিত বাঙ্গালী জাতী থেকে বাংলাদেশী হয়ে গেলো ?
#রাতারাতি পাল্টে গিয়ে ”বাংলাদেশ বেতার ” হয়ে গেলো ” রেডিও বাংলাদেশ ” – কেউ কি দাবী জানিয়েছিল এই নাম পরিবর্তনের ? নাকি বাংলা বলতে সমস্যা হচ্ছিল এই জাতির ?
#বিমান বাংলাদেশ হয়ে গেলো ” বাংলাদেশ এয়ারলাইন্স ” – যেন পাকিস্তান এয়ারলাইন্সের ঘ্রান কিছুটা হলেও পাওয়া যায় , এজন্য ?
#পাঠ্য পুস্তক থেকে ” পাকিস্থানি হানাদার বাহিনী ” পাল্টে হয়ে গেলো শুধু ” হানাদার বাহিনী ” । রাজাকারদের স্থলে পাঠ্যপুস্তকে স্থান করে নিল ” দুষ্কৃতিকারী ” । পাকিস্থান হানাদার বাহিনী আর রাজাকার লিখতে কেউ কি নিষেধ করেছিল জনাব ?
#একমাত্র সরকারী টিভি এবং বেতার এ আপনি জীবিত থাকা অবস্থায় এবং সাত্তার সাহেব যতদিন ছিলেন , উচ্চারিত হয়নি পাকিস্থানি হানাদার বাহিনী এবং রাজাকার , আলবদর , আলসামস ‘ শব্দ সমুহ ।
#বেতার এবং টিভি থেকে দেশের গান হিসেবে নিষিদ্ধ করে দিলেন , ১৯৭১ এ স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত গান সমুহ । কেন জনাব ? এই গান কি আপনার গায়ে জ্বালা পোড়া সৃষ্টি করেছিল ?
#বেতারে প্রচারিত হতে থাকলো উর্দু গান । বংলা বাদ দিয়ে এই উর্দু প্রীতি কেন ছিল আপনার ?
#জেল থেকে ছেড়ে দিলেন সাজাপ্রাপ্ত ৭০০+ রাজাকার , আলবদর , আলসামস , শান্তি কমিটর কালপ্রিটদের । অধ্যাদেশ দিয়ে বন্ধ করে দিলেন ‘ যুদ্ধাপরাধী বিচারের ৯৩ টি আদালত। মুক্ত করে দিলেন ১১০০০+ পাকিস্থানি দোসরদের । কেউ কি আন্দোলন করেছিল তাদের মুক্তির বিষয়ে ?

১৯৭৫ সন দেখা আমরা যারা জীবিত আছি – তারা কেউই এসব ভুলিনি ।
বিড়ালের গোঁফ দেখেই বুঝেছিলাম , আপনি কেমন বিড়াল ।

১৬৭জন ১৬৭জন
0 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য