রোদ থেকে চোখকে সুরক্ষা দিতে রোদ চশমা ব্যবহার করতে হয়। কিন্তু একসময় কিছু মানুষ ফ্যাশন হিসেবে রোদ চশমাকে কখনও কপালের উপর আবার কখনও মাথার উপরে ঠাঁই দেয়া শুরু করে। কেউ কেউ আবার নিজের ঘাড় এর উপরে রেখেও ফ্যাশন করে। যদিও ব্যাপারগুলো আগের চেয়ে কম তবে এসব ফ্যাশনের বিলুপ্তি ঘটেনি।

 

মোটরসাইকেল চালানোর ক্ষেত্রে কিংবা চড়ার ক্ষেত্রে সুরক্ষা হিসেবে হেলমেট পরিধান করতে হয়। এটা নিয়ম। হেলমেট পরিধানের ব্যাপারে বিশ্বের সকল দেশেই আইন প্রণয়ন করা হয়েছে। কিন্তু কিছু মানুষ আছে যারা হেলমেট পরিধান না করে মোটরসাইকেলের হাতলে ঝুলিয়ে রাখে। তারা শুধুমাত্র ট্র্যাফিক পুলিশের ভয়ে কিংবা জরিমানার ভয়ে নিজেদের ইচ্ছার বিরুদ্ধে হেলমেট পরিধান করতে বাধ্য হয়। তবে মোটরসাইকেলের হাতলে হেলমেটকে ঝুলিয়ে রাখার ফ্যাশনটি এখনও বলবৎ আছে। বিশেষকরে আমাদের দেশে।

 

অতিক্ষুদ্র প্রাণঘাতী ভাইরাস “করোনা” থেকে নিজেকে এবং অন্যকে সুরক্ষা দিতে ফেইস মাস্ক ব্যবহার করতে হয়। যেখানে ফেইস মাস্ক ব্যবহার করাটাকে বাধ্যতামূলক করা হয়েছে সেখানে কিছু মানুষ ফেইস মাস্ককে থুতনির সাথে সেটিয়ে রাখে। তাদের কাছে এটাই একটি ফ্যাশন।

 

পরিশেষে বলতে চাই, যেসব ফ্যাশন কোন কাজের আসে না বরং আমাদের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় সেসব ফ্যাশন করাটা বোকামি ছাড়া আর কিছুই নয়।

৯৫জন ৪১জন
14 Shares

১২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

সাম্প্রতিক মন্তব্যসমূহ