গরম মসলা বিহীন মুরগীর মাংস রান্না।

ইঞ্জা ৭ ফেব্রুয়ারী ২০২০, শুক্রবার, ০৭:০৬:৩৯অপরাহ্ন বিবিধ ৪১ মন্তব্য

আমার এক মুঠো ভালোবাসার কোন এক পর্বে প্রথম লিখি এই রান্নার কথা, সেই সময়ই আমাদের প্রিয় সাবিনা ইয়াসমিন আপু, ছাইরাছ হেলাল ভাইজান সহ আরও কয়েকজন এই রান্নার রেসিপি দেওয়ার অনুরোধ করেন, কিন্তু বিভিন্ন ব্যস্ততার কারণে রেসিপিটা আমার দেওয়া হয়নি, আজ গিন্নি এই রান্নাটি করছেন শুনে আর দেরি করলামনা ছবি তুলে নিতে, জানিতো সবাই এই রান্নাটার রেসিপি জানতে উদগ্রীব জয়ে আছেন।

এই রান্নার রেসিপি সম্পর্কে আগে কিছু না বললেই নয়, এই রেসিপি প্রথমে আমার মেঝ চাচি শিখে ছিলেন খুলনা শহরে থাকাকালীন, চট্টগ্রামে ফিরে এসে আমাদের রান্না করে খাওয়াতেই আমরা সবাই এর ভক্ত হয়ে যায়, এরপর এই রান্নাটি চট্টগ্রামের কয়েক পরিবারই করে থাকি যা আর কোথাও আমি দেখিনি।
তাহলে শুরু করা যাক মুরগীর গরম মসলা বিহীন সাদা মুরগীর রেসিপি।

প্রথমে দেশি জাতের একটি মুরগী নিন, তা আপনার সুবিধা মতো পিস করে ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে রাখুন।

এরপর চুলাতে কড়াই বসিয়ে আধা কাপ তেল দিয়ে গরম করে নিন, এরপর গরম তেলে মুরগীর পিছ গুলো গরম তেলে হাল্কা ভেজে নিন, মুরগীর মাংস ভাজা হয়ে গেলে তা তেল থেকে উঠিয়ে নিন।

এরপর মুরগীর মাংস ভাজা তেলের মধ্যে একটি তেজ পাতা, দারচিনি ও চারটি এলাচি দিয়ে দিন যেন তেলটি সুগন্ধি হয়ে উঠে এমন করে ভেজে নিন।

এরপর মাংস গুলো সেই তেলে আবার দিয়ে একটু নাড়িয়ে দিন, এর সাথে চারটি মাঝারি সাইজের টমেটোকে চার ভাগ করে সব মাংসের উপর দিয়ে দিন, সাথে দিন দুই কাপ পেঁয়াজ কুচি, আটটি কাঁচা মরিচ ফালি করে দিয়ে দিন, সাথে সাথে স্বাদ মতো লবন ও এক চিমটি চিনি ছড়িয়ে দিয়ে মাংস নাড়িয়ে দিন।
একটু পর দিন এক চামচ ঘি (ঘি না দিলেও চলে কিন্তু স্বাদ বাড়াতে চাইলে ঘি অবশ্যই দিন)।

এরপর দেখুন রান্না কতদূর হলো, জানেন তো মুরগীর মাংস বেশিক্ষণ লাগেনা রান্না হতে।

এরপর চুলাটি ঠিক মতো বন্ধ করে গরম ভাত বা পোলাওয়ের সাথে গরম গরম পরিবেশন করুন।

আহা হা হা কি স্বাদ, জিভে জল এসে গেলো। 😋

সমাপ্ত।

৩৫৬জন ৪৩জন
132 Shares

৪১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য