খাল দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

সৌরভ হালদার ২৭ নভেম্বর ২০২৩, সোমবার, ০৯:২০:১৯পূর্বাহ্ন বিবিধ ১ মন্তব্য

শিরোনাম:খাল দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

খাল দখল একটি মারাত্মক অপরাধ। এটি শুধুমাত্র খালের স্বাভাবিক প্রবাহকে ব্যাহত করে না বরং বন্যা, জলাবদ্ধতা এবং পরিবেশ দূষণের মতো নানা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

খাল দখলের কারণে বন্যা এবং জলাবদ্ধতা হয় কারণ খালগুলোর স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত হয়। খালগুলোর মধ্যে পানি প্রবাহিত হতে না পারলে তা জমে উঠতে থাকে এবং বন্যা এবং জলাবদ্ধতার সৃষ্টি করে।

খাল দখলের কারণে পরিবেশ দূষণ হয় কারণ খালগুলোতে আবর্জনা ফেলা হয়। খালগুলোতে আবর্জনা ফেলা হলে তা পানি দূষণের কারণ হয়। এতে মাছ এবং অন্যান্য জলজ প্রাণী মারা যায় এবং পরিবেশের ভারসাম্য নষ্ট হয়।

খাল দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হলে নিম্নলিখিত পদক্ষেপগুলো নেওয়া যেতে পারে:আইনগত ব্যবস্থা: খাল দখল একটি শাস্তিযোগ্য অপরাধ। তাই দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া অত্যন্ত জরুরি। এক্ষেত্রে খাল সংক্রান্ত আইনগুলোকে কঠোর করে তোলা এবং দখলদারদের বিরুদ্ধে দ্রুত ও কার্যকর ব্যবস্থা নেওয়ার ব্যবস্থা করতে হবে।প্রচারণা: খাল দখলের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসাধারণকে সচেতন করাও জরুরি। এজন্য বিভিন্ন গণমাধ্যমে প্রচারণা চালানো, স্কুল-কলেজে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা, এবং স্থানীয় পর্যায়ে জনসভা-সমাবেশে আলোচনা করা যেতে পারে।নজরদারি: খাল দখল রোধে নিয়মিত নজরদারি চালানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিদেরও এ ব্যাপারে সচেতন হতে হবে।খাল দখল একটি সামাজিক সমস্যা। তাই এ সমস্যা সমাধানে শুধুমাত্র সরকারের উদ্যোগই যথেষ্ট নয়। জনসাধারণের সচেতনতা এবং অংশগ্রহণও অপরিহার্য।

খাল দখলদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়ে দৃষ্টান্ত স্থাপন করলে খাল রক্ষায় ইতিবাচক প্রভাব পড়বে।

শিক্ষার্থী সৌরভ হালদার ব্যবস্থাপনা বিভাগ সরকারি ব্রজলাল কলেজ খুলনা

0 Shares

একটি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ