কেমন সুশীল আপনি?

বানসুরি ২৬ সেপ্টেম্বর ২০১৩, বৃহস্পতিবার, ১০:৪৮:৩৭পূর্বাহ্ন একান্ত অনুভূতি, পরিবেশ, সমসাময়িক ৫ মন্তব্য

লোডশেডিং-এ ঘামিয়ে আপনি কঠিন স্ট্যাটাস মারেন…

“সরকার ঘুমায়, আমরা ঘামাই” ;(

বিদ্যুৎ আসলে আপনি খুশীতে গদগদ হয়ে কবিতা লিখেন…

“অন্ধকারে ছিলাম আমি, তুমি দিলে লাইট
থেংকু ইউ সো মাচ…ফিলিপস টিউবলাইট” \|/

কেমন সুশীল আপনি? সরকার বিদুৎ উৎপাদনে গ্যাস ব্যবহারের সিদ্ধান্ত নিলে….“গ্যাস জাতীয় সম্পদ, গ্যাস পোড়ানোর অধিকার শুধু জনগণের।” ভূর্তুকি কমিয়ে আনতে বিদ্যুতের দাম বাড়াতে গেলে…“জনগণের মাথায় বাড়তি খড়গ বসানো যাবে না।” সম্মানিত সুশীল, আপনার বিদ্যুতের দরকারইবা কি! দয়া করে আপনার ফিলিস বাত্তি নিয়া অফ যান। আপনি জনগণ নাহ, জনগণের মাথায় রেখে খাওয়া কাঠালখোর মাত্র।

দেশের উন্নয়ন আমরা সবাই চাই। তবে তা হতে হবে অবশ্যই সাসটেইন্যাবল, পরিবেশবান্ধব। আমরা রয়্যাল বেঙ্গল টাইগার….সুন্দরবন আমাদের গর্ব। অন্যদিকে, আমরা উন্নয়নশীল দেশ….উন্নয়ন আমাদের আবশ্যকতা। আর বিদ্যুৎ অধিকাংশ উন্নয়নের চালিকাশক্তি। তাই সুন্দরবন ও রামপালের মধ্যে দরকার, হয় ডিভোর্স না হয় টেকসই ম্যারেজ। কিন্তু বিয়ের আগেই বিচ্ছেদ কেন? বিয়েটা টেকসই হবে কিনা সেটা নিশ্চিত হওয়ার চেষ্টা না করে হুদাই হাউ-কাউ কেন রে ভাই?

কয়লার প্রাপ্যতা, পরিবহন, স্থান-সংকুলান ইত্যাদি বিবেচনায় রামপালকে বেছে নেয়া হয়। অন্যদিকে এ ধরণের প্রকল্পে হাত দেয়ার আগেই আবশ্যিকভাবে Environmental Impact Assessment (EIA), Feasibility Study করা হয়। যদি এই রিপোর্ট গুলো আপনার সুশীলমন মানতে না চায়, তো আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল কর্তৃক তা পরীক্ষা-নিরীক্ষা করানোর ব্যবস্থা করানোর দাবী করতে পারেন। সুন্দরবন ধ্বংস হোক, এটা আমার আপনার মতো সরকারও নিশ্চিয় চায় না। সরকার যেহেতু কনভিন্সড্, আপনাকেও নিশ্চয় কনভিন্স করতে পারবে। না পারলে সরে আসবে। তবে আপনাকেও সরকারের মতো সুন্দরবন ও বিদ্যুৎ/উন্নয়ন দুটোই চাইতে হবে। ভারত-বিদ্বেষ আর চৈনিক-প্রেম থেকে সরে এসে লজিক্যালি বাংলাদেশ প্রেমী হতে হবে।

২৩৪জন ২৩৪জন
0 Shares

৫টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ লেখা

লেখকের সর্বশেষ মন্তব্য

  • কোনো মন্তব্য নেই!