প্রেম একটি মধুরতম অনুভূতি, যা সূক্ষ্ম আবেগ দ্বারা নিয়ন্ত্রিত। বিষয়টি এমন নয় যে আপনি কিসের প্রেমে পড়ছেন, যদি আপনার শরীরটা খুব মধুর হয়ে উঠে, তখন কোন লক্ষ্যবস্তু ছাড়াই আপনার ভেতরে প্রেম ঘটবে। প্রেমে পড়লে আমাদের ব্রেইন সর্বদা একটি সম্ভাবনার রূপে কাজে করে। নিজেকে বাঁচানোর প্রভৃতি থেকে বেরুতে পারার কায়দা খুঁজে। যেখানে আপনি নিজেকে বাঁচানোর চেষ্টা করছেন না, বরং কারোর প্রতি কিংবা অন্য যেকোনো কিছুর প্রতি নিজেকে অর্পণের চেষ্টা করছেন, এর জন্য আপনার কেউকে দরকার নেই, এইটা আপনার জীবনের সাথে যেকোন ক্ষেত্রে এমনিতেই ঘটতে পারে।

আমাদের মন যদি খুব মধুর হয়ে উঠে তখন আমরা শান্ত ও আনন্দে থাকি, আর আবেগ তাড়িত হলে প্রেম জেগে উঠে। অন্য কারো প্রতি করুণা ভর করলে মায়া বাড়ে। আমাদের জীবনীশক্তি যদি খুব মধুর হয়ে উঠে তখন পরমানন্দে চারপাশের সবকিছুর প্রেমে পড়ি। অনেকের ধারণা প্রেম হলো, কয়েক মুহূর্তের মধুর ভাব, কতগুলো আবেগ-ঘন স্মৃতি বিজড়িত নারীপুরুষের সম্পর্ক মাত্র। কিন্তু প্রকৃত প্রেমে আপনি যা কিছুই দেখবেন এক ধরনের মধুর চোখে দেখবেন।

যদি জীবন বোধের প্রতিটি মুহূর্ত আপনাকে বিস্মিত করে, যদি একটি চমকপ্রদ অভিজ্ঞতার মধ্যে দিয়ে প্রতিটি সময় অতিবাহিত করেন যা আপনার জীবনের সাথে ভীষণ রোমাঞ্চকর তাহলে আপনি সত্যিকারের প্রেমে পড়েছেন। নিজের প্রতি ভালবাসা খুঁজে পেয়েছেন। যদি এমন হয় আপনি একের পর এক নারীপুরুষের প্রেমে পড়ছেন তাহলে ভেবে নিতে হবে আপনার মস্তিষ্ক আপনার বিশেষ হরমোন দ্বারা নিয়ন্ত্রিত। আমি বলছিনা এতে কোন ভুল আছে, কিংবা আপনি বরং একের পর এক প্রেমে পড়ে ভুল কিছু করছেন, কিন্তু আপনাকে বুঝতে হবে এই প্রেমের সীমাবদ্ধতা কতোখানি।

প্রেমের সফলতা বলতে বুঝি পারস্পরিক বুঝাপড়া কিংবা বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারা, আর তা না হলে ‘প্রেম’ ব্যর্থ। আসলে এমন কোন কথা নেই যে প্রেমের পূর্ণতা এভাবেই ঘটবে। এটি আপনার জীবনে আরও নানান ভাবে ঘটতে পারে। আপনি যদি তিনশ কোটি মহিলার প্রেমে পড়েন, আর তিনশ কোটি পুরুষকেও বাদ না দেন তাহলে আপনার এই প্রেম হরমোন চালিত নয়, তাদের আসলে আপনি এক ধরনের মধুর ভাব নিয়ে দেখছেন। প্রেম আসলে অন্য কাউকে নিয়ে নয়, বরং প্রেম আপনারই স্নিগ্ধ হয়ে উঠা।

আপনি সমগ্র জীবনে শুধু একজন মানুষকে নিয়ে সুখে থাকতে চেয়েছেন, আর কারো দরকারের প্রয়োজন বোধ করেননি। আপনি মনে-প্রাণে শুধু একজন মানুষকে ভালবাসতে চেয়েছেন, এই মানুষটার প্রেমে সর্বক্ষণ বুদ হয়ে থাকতে চেয়েছেন, তাহলে জীবনের প্রতিটি ক্ষেত্রে আপনি নিরাশ হবেন। প্রতিনিয়ত একাকীত্ব আর হতাশা আপনাকে কুড়েকুড়ে খাবে, গ্রাস করে ফেলবে বেঁচে থাকার অন্তিম মহত্ত্ব। কারণ আপনি প্রকৃতির সকল মধুরতা একজনের মধ্যে দেখতে চেয়েছেন, শুধু একজনের মধ্যে এতকিছু খুঁজলে অবশ্যই আপনি নিরাশ হবেন। যখন প্রেমে পড়বেন তখন চারপাশে ঘটে চলা সমস্ত কিছুতে আপনার একাত্মতা প্রকাশ পাবে, আপনার জীবন হয়ে উঠবেন আরও বেশি প্রেমময়। আপনি রূপান্তরিত হতে থাকবেন অতিকায় বুদ্ধিবৃত্তিক জীবন ধারায়।

-সাফায়েতুল ইসলাম

১০৬জন ২৯জন
0 Shares

একটি মন্তব্য

মন্তব্য করুন



লেখকের সর্বশেষ মন্তব্য




ফেইসবুকে সোনেলা ব্লগ