“কান্ডজ্ঞান”-তারাপদ রায়

গালিবা ইয়াসমিন ৮ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ১০:১২:২৩অপরাহ্ন বুক রিভিউ ১২ মন্তব্য

বইঃ কান্ডজ্ঞান
লেখকঃ তারাপদ রায়
প্রকাশনাঃ আনন্দ পাবলিশার্স
প্রচ্ছদশিল্পীঃ আমির ভট্টাচার্য
মোট পৃষ্ঠাঃ ২৬৪
মূল্য:১০০ ( ভারতীয় মুদ্রায়) [বাংলাদেশী মুদ্রায় ৩৬০]
পাঠ্য প্রতিক্রিয়া :
“তারাপদ রায়” ছিলেন বিশিষ্ট কবি ও রসরচনাকার। তিনি ‘নক্ষত্র রায়’ ও ‘গ্রন্থকীট’ ছদ্মনামেও লিখতেন। কথাভঙ্গি এবং পরিহাস বিদ্রুপ মিশ্রিত বাকধারার সমন্বয়ে বাংলা কবিতায় এক স্বাতন্ত্র অর্জন করেছেন।শিশুসাহিত্য রচনাতেও তিনি নিপূণ।
“কান্ডজ্ঞান” বই মূলত সূক্ষ্ম হিউমারে ভর্তি একটি বই । লেখক তার নিজের জীবন থেকে নিয়ে গল্প গুলো বর্ণনা করেছেন যেখানে বোঝাতে চেয়েছেন আমাদের “কাণ্ডজ্ঞান” কতো কম বা কতোটা হাস্যকর এবং সবার জীবনে এমন কিছু কিছু সময় আসে যখন আমরা জ্ঞান ছাড়াই কাণ্ড করে বসি । এটাকে শুধুমাত্র রম্যবই বা মজার মজার ছোট গল্পের বই বলে চালিয়ে দেয়া যাবে না ; মানুষের জীবনের মজার কাণ্ড বা মুহূর্ত গুলোকে খুব সুন্দর ভাবে তিনি নোটিশ করেছেন এই বইতে । ডাক্তার , বাড়ির কাজের লোক , উকিল , মাতাল , পশু-পাখি , এমনকি নিজের দাদার কাণ্ডজ্ঞান বর্ণনা করেছেন অবলীলায় । আমার মনে হয় এই বইতে স্যারের লিখা প্রত্যেকটা গল্পই প্রত্যেক মানুষ এর জীবনে এক না এক সময় ঘটে আর তিনি সেগুলোই খুব সুন্দর ভাবে এই বইতে লিখেছেন ।
সব মিলিয়ে ‘তারাপদ রায়’ এর লিখা “কান্ডজ্ঞান” আমার কাছে দারুণ মজার লেগেছে , বইটা পড়তে পড়তে অনেক সময় হঠাৎ করে হেসে উঠেছি তখন আশে পাশের মানুষ আমাকেই কাণ্ডজ্ঞানহীন মনে করেছে এবং একটা ভাল সময় পার করলাম বইটা পড়ে । তাই দেরী না করে দারুণ মজার বই “কাণ্ডজ্ঞান” সংগ্রহণ করে পড়ে ফেলুন এবং কিছুটা সময় হাসতে হাসতে কাটিয়ে দিন ।

শুভ হোক আপনার পাঠ্য কার্যক্রম।

২০০জন ২০০জন
0 Shares

১২টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য