কাঁদতে নয় হাসাতে এসেছি

তৌহিদ ২৬ জুলাই ২০২০, রবিবার, ০৭:১৫:১২অপরাহ্ন একান্ত অনুভূতি ৩০ মন্তব্য

যেদিন পৃথিবীতে প্রথম নিজের সর্বশক্তি দিয়ে সূর্যালোক সুধা পান করেছিলাম সেদিন নাকি আমি এতটুকুও কাঁদিনি। পিঠে কত চাপড় পড়েছে, নরম তুলতুলে দেহ আঘাতে জর্জরিত হয়ে নীল বেগুনি বর্ণ ধারণ করেছিল তবুও আমি কাঁদিনি। আমাকে কাঁদানোর জন্য সকলের সে প্রাণান্ত চেষ্টাকে বিফল করে আমি ড্যাব ড্যাব করে চেয়েছিলাম আর নিঃশব্দে মিটিমিটি হেসেছিলাম।

আমার চিন্তারেখায় মাঝেমধ্যেই ছেদ পড়ে, অস্পষ্ট খাপছাড়া এসব স্মৃতি নিজের মানসপটে ভেসে ওঠে। বহু যুগ আগে মহাকাশে নক্ষত্ররাজির ঠোকাঠুকিতে যে প্রলয় ঘটেছিল সেই বিস্ফোরণে আমি ছিটকে এসে পড়েছিলাম পৃথিবীর সমুদ্রতটে। জনমানবহীন বেলাভূমিতে শোঁ শোঁ উপচেপড়া ঢেউয়ের শব্দ যেন সেতারের সুর হয়ে কানে বেজেছিলো আমার। নিকষকালো অন্ধকার থেকে আলোতে এসে প্রথম চোখে পড়েছে নীলাম্বরী নৃত্য।

তরুণী পৃথিবী আমাকে লালন করেছে, দুগ্ধরসে অবগাহন সুযোগে দুষ্টুমিষ্টি কানামাছি খেলতে খেলতে সাবালক হয়েছি। মূঢ় আনন্দ বিষমে হোঁচট খেয়েছি তবে দমে যাইনি। আবার উঠে দাঁড়িয়েছি, নরম অববাহিকায় ধুম্রজালের সে বন্ধন ছিন্ন করে নিজের শেকড় বিস্তৃত করেছি দেহতত্ত্বের গভীরে। জন্মলগ্নে যারা আমাকে কাঁদানোর জন্য প্রাণান্ত চেষ্টার কোন ত্রুটি করেনি তারা এখনো স্বপ্নে এসে চিৎকার করে মনোসংযোগ ব্যাহত করে আমার। ভীতসন্ত্রস্ত আমি শিহরিত হই, নতুন সূর্যের সোনালী আলোকছটায় নবউদ্যমে প্রসারিত করি নিজের হাত।

শ্যামবর্ণ দেহের প্রতিটি রোমকূপ থেকে যৌবনের সুগন্ধি উত্তাপ ছড়িয়েছিল যে মায়া কালের বিবর্তনে সে এখন কুহকিনী। শরতের শুভ্র কাশফুলে দোলা দেয় তার রিনঝিন হাসির শব্দ। পুলকিত হৃদয়ে দূর-দূরান্তর কত দেশ-দেশান্তর জলে স্থলে নিজের জীবনীশক্তিকে বিস্তৃত করেছি, নাড়ির বন্ধনকে আরও শক্ত করেছি তা শুধু আমি জানি আর জানে মহাজাগতিক সেই বিস্ফোরণ। আচ্ছা! সেখানে কি ইশ্বর ছিল? আমাকে এই ধরাধামে ছিটকে ফেলে নিশ্চিত মুচকি হেসেছিলেন তিনি। সে হাসির অর্থ আমি এখন বুঝতে পারি।

অব্যক্ত অর্ধচেতনে মনে যে প্রকাণ্ড বৃহৎভাব সঞ্চারিত হয় এটাই আমাকে পৃথিবীতে আগমনের কারণ জানান দিয়ে যায়। আমার এই ভাব অঙ্কুরিত মুকুলের প্রথম সূর্যাগাহণের আদিম অকৃমতার অনন্যরূপ। শেকড়ে শেকড়ে শিরা-উপশিরার চেতনাপ্রবাহে সমস্ত শস্যক্ষেত্রকে রোমাঞ্চিত করার যে ক্ষমতা ধারণ করেছি সেটাইতো ইশ্বরের আরেকরুপ!

মনেরেখো এই পৃথিবীতে আমি কাঁদতে নয়, তোমাদের হাসাতে এসেছি।

২১৪জন ১জন
0 Shares

৩০টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য