কল্পনার গল্প

মাছুম হাবিবী ৫ জুলাই ২০১৯, শুক্রবার, ০১:২৯:৪৯পূর্বাহ্ন একান্ত অনুভূতি ২৩ মন্তব্য

ধরো কোনো একদিন হুট করেই তোমার শহরে চলে আসলাম। তুমি নীল শাড়ি পরে আমার জন্য অপেক্ষা করছো! হাতে নীল চুড়ি, কপালে নীল টিপ, চুলগুলো এলোমেলো। তুমি চট্রগ্রাম সমুদ্র বন্দরে এসে আমার জন্য অপেক্ষা করছো! আমি কাঁধে ব্যাগ ঝুলিয়ে চোখে মোটা ফ্রেমের চশমা পরে তোমার সামনে আসলাম। তুমি বিস্মিত হয়ে অবাক দৃষ্টিতে তাকিয়ে অাছো অামার দিকে!

 

তারপর, সমস্ত প্রতিকুলতাকে উপেক্ষা করে পালিয়ে এলে অামার হাত ধরে। দুজন ঢাকার উদ্দেশ্যে চট্রগ্রাম টু ঢাকা সৌরভী ১০ লঞ্চে উঠে ছাদে গিয়ে দাঁড়ালাম! খোলা আকাশ, বিস্তীর্ণ পৃথিবী। চারিদিকে পানির হৈহৈ ঢেউ, সাদা ফকফকা পানির স্রোত যেন দুঃখগুলোকে মুছে দিচ্ছে! তুমি চোখ বাঁকিয়ে মৃদু হেসে তাকিয়ে অাছো নীলাভ আকাশের দিকে। আমি অাকাশ দেখার ছলে শুধু তোমাকে দেখছি! আহাঃ কত মায়াবী মুখ যেন পদ্মঘাটের শ্রী। কত সুন্দর তোমার চোখ, নাক, কান! তুমি ধ্রুব তারার মত মিটমিট করে হাসছো। তোমার কালো কালো চুলগুলো সমুদ্রের বাতাসে শনশন করে উড়ছে!

 

তোমার শাড়ির আঁচলটা উড়ে গিয়ে লেপ্টে অাছে লঞ্চের গ্রিল জুড়ে। কি এক সুন্দর মুহূর্ত তখন। তারপর সন্ধ্যা নেমে এলো, তুমি সন্ধ্যার চকচকা শীতে বিড়বিড় করে কাঁপছ! আকাশে আজ মেঘ নেই, শুধু লাল, নীল তারা। তুমি তারার দিকে তাকিয়ে চিৎকার করে বললে ভালোবাসি, ভালোবাসি! আমি ঢেড় তাকিয়ে অাছি তোমার দিকে, একটুও কষ্ট হচ্ছেনা আমার, বরং ইচ্ছে করছে সন্ধ্যাটা টেনে আরেকটু লম্বা করে দেই!

 

পালাক্রমে রাত গনিয়ে এলো সবাই যার যার অবস্থানে শুয়ে অাছে। শুধু তুমি আর আমি নিশাচর হয়ে লঞ্চের গ্রিল ধরে দাঁড়িয়ে অাছি। লঞ্চের ওরপাশ থেকে ভেসে আসছে রবী ঠাকুরের গান ‘সখী ভাবনা কাহারে বলে, সখী যাতনা কাহারে বলে তোমরা যে বল দিবস-রজনী ভালোবাসা ভালোবাসা, সখী ভালোবাসা কারে কয় সে কি কেবলি যাতনাময়’

 

তুমি মুগ্ধ হয়ে গান শোনছো। তোমায় দেখে মনে হচ্ছিলো জীবনে প্রথম রাত জেগে গান শোনছো তুমি ! তোমার ঘুম ঘুম চোখ, আমার কুলে মাথা রেখে ঘুমিয়ে পড়ছো। আমি জেগে জেগে তোমাকে দেখছি। তোমার নাক চেপে ধরি, চুলগুলো এলোমোলো করছি কিন্তুু তুমি প্রচন্ড ঘুমাচ্ছো। তারপর ভোর হয়ে এলো চারিদিকে কুয়াশার অাবির যেন ঢেউ খেলছে! জীবনে এই প্রথম এত সুন্দর দৃশ্য দেখছে চোখ! কত রুমান্টিক ওয়েদার, নদী জুড়ে পাল তুলা নৌকা! মাঝির গানে উড়ে যাচ্ছে সকালের মেঘ, চারিদিকে বাতাসের শব্দ! অাকাশে উড়ে চলা গাঙচিলের পায়চারী সবকিছু যেন কাল্পনিকতার স্তম্ব!

 

তারপর, সকাল হয়ে গেল। আমি তোমার কানে কানে ফিসফিস করে বললাম এ্যাই উঠো আমরা ঢাকায় চলে আসছি!!

২৩১জন ৯০জন
2 Shares

২৩টি মন্তব্য

মন্তব্য করুন

লেখকের সর্বশেষ মন্তব্য

সাম্প্রতিক মন্তব্যসমূহ