করোনায় বাংলাদেশে প্রথম মৃত্যু!

তৌহিদ ১৮ মার্চ ২০২০, বুধবার, ০৯:৫০:২১অপরাহ্ন সমসাময়িক ২৩ মন্তব্য

দেশে প্রথমবারের মতো করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজন বৃদ্ধ মারা গেছেন। তিনি প্রবাসফেরত একজনের স্বজন। অর্থাৎ করোনা সংক্রমিত হয়েছেন একজন প্রবাস ফেরত মানুষের মাধ্যমে। বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

বৈশ্বিক এই মহামারির দাপট কিছুতেই কমছে না। বিশ্বজুড়ে বরং দিন দিন বেড়েই চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ওয়ার্ল্ডোমিটারের লাইভ তথ্যমতে, বিশ্বব্যাপী বুধবার বিকেল পর্যন্ত সারা বিশ্বে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩ হাজার ৫৬৭ জন। মাস দুয়েক আগে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত ৮ হাজার ২২৫ জনের মৃত্যু হয়েছে।

ওয়েবসাইটটি জানাচ্ছে, এ পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাস থেকে সেরে উঠেছেন ৮২ হাজার ৮৬৬ জন। বলা বাহুল্য, এ সবই অফিসিয়াল তথ্য। প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা এর চেয়ে বেশি হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

তাই করোনাভাইরাসে কারা বেশী সংক্রামিত হতে পারেন বা কারা বেশি ঝুঁকিতে আছেন জেনে নিন –

মনে রাখবেন কো- মরবিডিটি অর্থাৎ একই ব্যক্তি একের অধিক রোগ নিয়ে যারা চিকিৎসাধীন আছেন, তারাই বেশি ভালনারেবল বা ঝুঁকিপূর্ণ। তবে তাদের সবাই যে খারাপের পর্যায়ে যাবেন তা কিন্তু নয়। বরং তারা যদি নিজেদেরকে সাবধানে রাখতে পারেন তবেই কেবল এই সমস্যা থেকে উত্তরণ সম্ভব।

কো- মরবিড কন্ডিশন গুলি কি?

– ডায়াবেটিস আক্রান্ত রোগী
– স্ট্রোক এবং হৃদরোগে আক্রান্ত
– ঘন ঘন অসুস্থ হওয়া ব্যক্তি
– অপুষ্টিতে ভোগা ব্যক্তি
– ধূমপায়ী ব্যক্তি
– স্টেরয়েড জাতীয় ঔষধ নেয়া ব্যক্তি
– জন্মগত ত্রুটি আছে এমন ব্যক্তি
– কিডনি রোগে আক্রান্ত যে কেউ
– মদ্যপানে অভ্যস্ত
– যকৃতের সমস্যা আছে যাদের
– ক্যান্সারে আক্রান্ত ব্যক্তি
– বোন ম্যারো সমস্যায় আক্রান্ত আছেন এমন

এই সকল মানুষজন সর্বোচ্চ সর্তক অবস্থায় থাকবেন কিংবা তাদের রাখবেন। আপনি, আমি যারা সুস্থ তারা যদিও করোনায় আক্রান্ত হই তবে আমরা নিজেরা এমনি সুস্থ হয়ে যাবো আশা রাখা যায়। আমাদের ইমিউন সিষ্টেমের দরুন। তাই, অযথা প্যানিকড না হয় আসুন এর প্রতিরোধ গড়ে তুলি।

এখন বিষয় টা এমন হয়ে দাঁড়িয়েছে যে, আমরা সবাই মিলে কিভাবে এই সকল কো-মরবিড কন্ডিশনে ভোগা মানুষগুলিসহ নিজেদেরকে ভাইরাসের প্রকোপ থেকে রক্ষা করতে পারি, সেটাই মূল লক্ষ্য হওয়া উচিৎ।

সৃষ্টিকর্তা আমাদের সকলকে সুস্থতা দান করুন।

তথ্যসূত্রঃ আইইডিসিআর ওয়েবসাইট এবং অনলাইন মাধ্যম থেকে।

২৮৪জন ১০৬জন
18 Shares

২৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ