কন্যা দিবসের শুভেচ্ছা

মনির হোসেন মমি ২৭ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ০১:১০:০৪অপরাহ্ন একান্ত অনুভূতি ২১ মন্তব্য

প্রতিদিন আমি যখন অফিস যাওয়ার প্রস্তুতি নিচ্ছি তখনি মেয়ে রেডি হয়ে বসে থাকে আমার সাথে এক সাথে বের হবে।যদি বলি বাহিরের সব মজা খেলনার দোকান বন্ধ ।তখন সে কিছুইতেই বিশ্বাস করবে না।যদি তার হাতে টাকা ধরিয়ে দিয়ে বলি ৴দোকান খুললে মজা খেয়ে নিবে।তখন সে এটাও মানবেনা।তার বায়না হলো৴ সে আমার সাথে দোকানে যাবে টুকটাক মজা কিনবে তারপর সে শান্ত হবে।

একদিন ভাঙ্গা ভাঙ্গা শব্দে বলছে…

৴আব্বু আব্বু শোন শোন…

৴তুমি কিন্তু আর সিগারেট খাবে না৴

৴আচ্ছা৴সিগারেট খেলে কী হয় মা?

৴তুমিতো মইরা যাইবা!!

৴মইরা গেলেতো ভালই হবে।

৴না তুমি মরবা না,তাহলে আমারে ঘুরতে নিবে কে!মজা খাওয়াবে কে?

মেয়ে খুব চিন্তিত আরআমি মিটমিট করে হাসি।

মেয়েরা বাপের প্রতি যে যত্ন নেয় তা অন্য কেউ ওভাবে ওর মতন নেয় না।আমি এতো রাতে কেনো বাসায় ফিরি আরো আগে কেন আসতে পারিনা৴রাস্তায় যদি কোন বিপদ হতো৴ ইত্যাদি নানান ভাবনায় থাকে।অফিস যেতে কিংবা বাসায় ফিরে আসলে লুঙ্গি তোয়ালে কই দ্রুত খুজে দিয়ে ৴পেট ভরা থাকলেও কিছুনা কিছু খাবার সামনে এনে হাজির করবে।

বাবার কাছেও মেয়েরা সবচেয়ে বেশী আঁদুরি হয়। মেয়ের যে কোন বায়না ছেলের বায়নার আগেই পূরণ করে দেন।মেয়ের চোখের জল পিতার হৃদয় কষ্টে কেপে উঠে।হাসিমাখা মুখটি দেখলে মনে হয় যেন, জগতের সব সুখ ওর হাসিতে লুকিয়ে ছিলো।

মেয়েদের বাবারা যতদিন বেচে থাকবেন ততদিন তারা রাজকন্যা।মেয়ের বেড়ে উঠা থেকে শুরু করে শ্বশুরবাড়ী যাওয়া পর্যন্ত একমাত্র বাবাই তার নির্ভয়ে নির্ভরতার আশ্রয়স্থল।যে মেয়ের বাবা অকালেই হারায় সেই মেয়ের মত দুঃখি আর কেউ নেই।জীবন চলার পথে প্রতি কদমে একধরনের ভয় মেয়ের মনে রয়ে যায়।যা বাবা থাকলে সেয়ার করলে একশভাগ লাগব হতো সহজেই সমাধান করতেন।

মেয়ে বড় হলে পৃথিবীর নিয়মে তাকে যেতে হবে পরের ঘরে।এতো কষ্ট করে আদর যত্ন দিয়ে মেয়েকে বড় করে অবশেষে দিতে হয় সম্পূর্ণ অজানা অচেনা পরের ঘরে।সেখানে মেয়ে কেমন আছে? ভাল আছেতো? সবার সাথে মিলে মিশে থাকতে পারছেতো? নাকি পরের অপ্রত্যাশিত লাঞ্ছনাগুলো মুখ বুঝে সইছে? ইত্যাদি ভাবনাগুলো চিন্তায় বাবার মন ভারি করে রাখে।

মেয়েও খুব চিন্তায় থাকে বাবা ঠিকমত বাসায় ফিরছেতো? ঠিকমত খাওয়া দাওয়া করছেনতো? ঔষধগুলো কী সময় মত খাচ্ছে? চশমটা ঠিকঠাক জায়গা মত খুজে পানতো ইত্যাদি ভাবনাগুলো মেয়ের মনকে মন বার বার তাগাদা দেয়- চলো বাপের বাড়ী চলো।।

আজকের এই কন্যা দিবসে জগতের সকল কন্যারা ভাল থাকুক ৴সুস্থ থাকুক৴ নির্ভয়ে বেড়ে উঠুক, সমাজ সংসারে সমঅধিকারে থাকুক৴এই কাম্য।

সবাইকে
“কন্যা দিবসের শুভেচ্ছা”

৩৭৯জন ১৪জন
0 Shares

২১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য