কখনো কখনো শান্তি মিলে না

সুরাইয়া পারভীন ১৪ ফেব্রুয়ারী ২০২০, শুক্রবার, ০৬:২৬:৩৩অপরাহ্ন একান্ত অনুভূতি ২৩ মন্তব্য

যখন আমার কারো সাথে কথা বলতে ইচ্ছে করে না তখন নিজের সাথে অনর্গল কথা বলি। আর যখন নিজের সাথেও কথা বলতে ইচ্ছে করে না তখন বেড়িয়ে পড়ি নির্জন নিস্তব্ধ কোনো স্থানে। নির্জন স্থানে গিয়ে হাটুর উপর মাথা রেখে চুপচাপ বসে থাকি অনেকটা সময়। আজও বেড়িয়েছিলাম নির্জনে একা বসে নিঃশ্বাস নেবো প্রাণ ভরে। বাসা থেকে বের হয়ে কয়েক পা হেঁটে একটা রিক্সা নিলাম। রিক্সা চালককে বললাম অমুক জায়গায় যাবো। সেই মেতাবেক উনি রিক্সা নিয়ে গেলেন।

গন্তব্যের কাছাকাছি আসতেই চোখ পড়লো লাল, হলুদ, আকাশী, সবুজ রঙের শাড়ি পরা কয়েকজন বালিকার উপর। বেশ পরিপাটি সাজগোজ, চোখে কাজল, ঠোঁটে গাঢ় লাল লিপস্টিক, হাতে ও চুলে হলুদ কমলা রঙের বাহারী ফুল। বেশ লাগছিলো মেয়েগুলোকে। রিক্সা থেকে নেমে বেশ কিছুক্ষণ চেয়ে চেয়ে দেখলাম তাদের। ওরা সেলফি তুলছিলো বিভিন্ন অঙ্গভঙ্গিতে।

হঠাৎ মনে পড়লো এভাবে চেয়ে রয়েছি কেনো? মেয়ে গুলো দেখলে কী ভাববে? দ্রুত প্রস্থান করলাম। একটু এগিয়ে যেতেই দেখলাম নির্জন স্থান আজ নির্জন নেই। একজন বাইক আরোহী আগে থেকেই দাঁড়িয়ে রয়েছে। ধীর গতিতে সামনে এগিয়ে যেতেই আর একটা বাইকে দু’জন এলো। বুঝলাম আজ আর শান্তি মিলছে না। তবুও এগিয়ে চলেছি। দ্রুত গিয়ে অনেকটা দূরে একা জায়গা দেখে বসে পড়লাম। প্রায় পাঁচমিনিট হাটুর উপর মাথা রেখে বসে থাকলাম। না, ভালো লাগছে না। প্রচণ্ড অসস্তি হচ্ছে। এদিক সেদিক চেয়ে এবার লক্ষ্য স্থির করলাম পুকুরের দিকে। হঠাৎ চুমকে উঠলাম। মনে হলো পানিতে তার মুখটা ভেসে উঠেছে। দ্রুত চোখ সরিয়ে নিলাম। চোখ বন্ধ করে রইলাম বেশ কিছুটা সময়। কী যন্ত্রণা! এবার তার স্মৃতি গুলো ভেসে উঠলো । এরই মধ্যে আরো চার পাচঁটা বাইক এলো। তখন মনে হলো এ স্থান এখন নিরাপদ নয় আমার জন্য। ওখান থেকে উঠে দ্রুত হাঁটতে শুরু করলাম। এত ছেলে মানুষের সামনে দিয়ে হাঁটতে বেশ অসস্তি হচ্ছিল। তবুও হেঁটে সামনে এগিয়ে গেলাম। কিছু দূর হাঁটার পর রিক্সা নিয়ে কফিশপে গেলাম। কড়া করে এককাপ কফি খেয়ে ফিরে এলাম গৃহে।

রিক্সা ভাড়া ৪০ টাকা আর কফির বিল ৩০ টাকা। মোট ৭০ টাকা খরচ করলাম তবুও শান্তি মিললো না। শুধু শুধু টাকাটা মাটি । কথা হচ্ছে পালিয়ে শান্তি পাওয়া যায় না। যার থেকে পালাতে চেয়ে বেড়িয়ে পড়া তারই স্মৃতি প্রতি মুহূর্ত তাড়া করেছে। এক মুহূর্তের জন্যও একা ছাড়েনি আমায়।

২১২জন ৩৫জন
8 Shares

২৩টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য