একান্ত অনুভূতির ডায়েরি-২

তৌহিদ ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, ০৭:০৬:৩৫অপরাহ্ন একান্ত অনুভূতি ৩১ মন্তব্য

আমরা মানুষ বলেই চিরসুন্দর পৃথিবীর এই প্রকৃতি আর আশেপাশে বসবাসকারী মানুষদের সাথেই আমাদের চিরকালের সম্বন্ধ। একথা সত্যি যে প্রকৃতি ও মানব রহস্য চিরকালই আমার কাছে ব্যাখ্যা উপাদেয় ও লোভনীয় রস সঞ্চারী। তাই এদেরকে ছাড়তে চাইলেও যে ছাড়া যায়না এবং এতে আমার দারুণ বেদনাবোধ হয়, এটাই স্বাভাবিক। এই বেদনাগুলোর কিছু ভুলে থাকা কিন্তু কারও ভালো করার উদ্দেশ্যে নয়, বরং মিথ্যে প্রবঞ্চনাকর অনুভবে নিজের কাছে নিজেই আত্মতুষ্টিতে থাকা। মিথ্যেমিথ্যি হলেও যেন মনে হয় আমি ভালো আছি।

আবেগহীনভাবে সহজ দৃষ্টিতে এসবকিছুকে কৌতুকের আবরণে দেখি আর চোখের জল মুছি। তাই মিথ্যে আত্মতুষ্টি নিয়ে কোনো বিতর্ক বিচার না করে এবং কোনো চিন্তাভাবনায় আন্দোলিত না হয়েও যেকোনো সামাজিক নিয়ম বা চিরপ্রচলিত প্রথাকে আমি মেনে নেই, অন্ততপক্ষে চেষ্টা করি। দুঃখ সুখের গ্যাঁড়াকলে উদ্বেলিত না হয়ে সহজ সরল ও সুন্দর দৃষ্টি দিয়ে আমি এই জগতকে, নিজের জীবনকে ক্ষণকালের জন্য হলেও দেখতে চাই।

সংসারের দুঃখ-বেদনা, আশা-নৈরাশ্য, ভাবনা-চিন্তার এসবই অতীত হয়ে যায় একটা সময়। সত্যিটা হলো এগুলোকে সহজভাবে মেনে নিতে চাইলেও অনেক সময় আমরা পারিনা। আমি সবসময় এক পরম আনন্দময় নবজীবন চাই। দৃঢ়চিত্তে কামনা করি আমার আমার প্রাপ্তিগুলোকে ফিরে পেতে ও বিতর্কগুলিকে মন থেকে মুছে ফেলতে। ভবিষ্যতের আশা-আকাঙ্ক্ষা ও বর্তমানের সুখ-দুঃখের আন্দোলন মানুষের জীবনকে বিলম্বিত করে এটা যেমন সত্যি তেমনি প্রাপ্তির আনন্দ স্বরূপকে পর্দার আড়ালে কোনভাবেই ঢেকে রাখা যায়না। প্রজ্জ্বলিত আলোর মতই তা দৃষ্টিগোচর হবেই।

আমি এমন এক বর্তমান চাই, যে মুহূর্তে অতীত ভবিষ্যৎ চিন্তা-ভাবনা, রিপুর তাড়না এসবের কিছুই থাকবেনা এবং বর্তমানের সুখ-দুঃখের উত্তেজনাময় অনুভূতিগুলিও থাকবে অস্তমিত। কাম উত্তেজনা সবসময় বিনাশীরুপে আমাদের জীবনে আবির্ভূত হয়। তাই সমস্ত রিপুর বন্ধনমুক্ত হয়ে কালপ্রবাহে সুন্দর শতদলের মত ভাসমান আনন্দঘন ক্ষণিক বর্তমানকে আমি বরণ করে নিতে চাই প্রতিনিয়ত। কেবল অকারণ পুলকে আন্দোলিত হয়ে আমি সেই ক্ষণিক দিনের উৎসব মেলার যাত্রী হয়ে ক্ষণিক জীবনের আনন্দ সঙ্গীত আর গাইতে চাইনা। ক্ষণিকের জন্য হলেও প্রভাতের রুদ্র রঞ্জিত শিশিরবিন্দুর মতো উজ্জ্বল জীবন যাপন করতে চাই।

গতিহীন পঙ্গু জীবনযাত্রাকে উপেক্ষা করে যৌবনের উদ্দাম আবেগ ও চিন্তাহীন মন নিয়েই দুরূহ বিপদসংকুল পথে অগ্রসর হবার তীব্র আকাঙ্ক্ষায় যাত্রা শুরু করতে ইচ্ছে হয় প্রতিনিয়ত। সংসারে পরিপূর্ণতা সর্বাঙ্গ সুন্দরতা আশা করা যায় না। এখানে জীবন ভালো-মন্দ মিশ্রিত এবং সুখ-দুঃখে জড়িত। এসব নিয়ে খুঁতখুঁত করলে আমাদের সুখ-দুঃখ বাড়ে বৈ কমে না।

অস্থির চিত্ত ও অসন্তুষ্টি দ্বারা নিজের জীবনকে দুঃখময় করা বা বিধির-বিধানকে নিন্দা করা বৃথা। সুতরাং অপূর্ণ জীবনকে আমাদের সহজ শর্তে গ্রহণ করা উচিত। এতেই নিহিত রয়েছে মানসিক শান্তি, জীবনের পরিপূর্ণতা, আত্মার পরিশুদ্ধতা।

 

******

পূর্বের পর্বটি পড়তে এখানে ক্লিক করুন-

একান্ত অনুভূতির ডায়েরি- ১

******

 

৩২৫জন ৯৯জন
45 Shares

৩১টি মন্তব্য

মন্তব্য করুন

ফেইসবুকে সোনেলা ব্লগ

লেখকের সর্বশেষ মন্তব্য